swami akhileshwarananda giri

ওয়েবডেস্ক: গরুদের সুরক্ষার্থে এ বার গরু মন্ত্রক তৈরি করার দাবি জানালেন মধ্যপ্রদেশের এক ধর্মগুরু। এর ফলে ‘সোনালি মধ্যপ্রদেশ’ তৈরি হবে বলে মনে করেন তিনি।

অখিলেশ্বরানন্দ গিরি নামক এই ধর্মগুরু মধ্যপ্রদেশের গরু সুরক্ষা বোর্ডের চেয়ারম্যান। গত সপ্তাহেই ক্যাবিনেট মন্ত্রীর পদমর্যাদা পেয়েছেন তিনি। তাঁর দাবি, মধ্যপ্রদেশে যে ভাবে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান নিজের বাড়িতে গরুদের রক্ষা করেন, সে রকম যদি রাজ্যের গরুদের সুরক্ষার জন্য আলাদা মন্ত্রক তৈরি করেন, তা হলে অনেককেই অনুপ্রাণিত করতে পারবেন তিনি। তাঁর পদাঙ্ক অনুসরণ করবে অনেক রাজ্যই, এমনটা মনে করেন গিরি মহারাজ।

এ ভাবে কি গরু মন্ত্রক তৈরি করা সম্ভব? এই প্রশ্নের উত্তর গিরি যুক্তি দেন, মধ্যপ্রদেশে মানুষের যখন আনন্দের জন্য আলাদা দফতর আছে তখন গরুর জন্য আলাদা দফতর কেন হবে না। শিবরাজ সিংহ কিছু দিনের মধ্যেই এই মন্ত্রক তৈরি করবেন বলে চূড়ান্ত আশা প্রকাশ করেছেন গিরি।

২০১৬ থেকে গরু সুরক্ষা বোর্ডের চেয়ারম্যান গিরি। তিনি বলেন, এখন থেকে আর গরুদের পশুপালন দফতরের আওতায় ফেলা উচিত নয়। তিনি বলেন, “গরুদের জন্য সম্পূর্ণ আলাদা দফতর হওয়া উচিত।”

গিরির দাবি, তাঁর এই মতের সঙ্গে সহমত পোষণ করেন বিরোধী নেতারাও। এখন দেখার গিরির এই দাবি মেনে সত্যিই মধ্যপ্রদেশ সরকার এ রকম কিছু সিদ্ধান্ত নেয় কি না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here