বিতর্কিত কৃষি আইন বাতিল বিজেপির প্রচারে অক্সিজেন জোগাবে না, মন্তব্য সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া প্যানেলের সদস্যর

0
বিতর্কিত কৃষি আইনের সমস্যা সমাধানে প্যানেল গড়েছিল সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

নয়াদিল্লি: বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার এই ঘোষণার পরই কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া প্যানেলের অন্যতম এক সদস্য বললেন, বিতর্কিত কৃষি আইন বাতিলের এই সিদ্ধান্ত কৃষক আন্দোলনে ইতি টানবে না অথবা বিজেপির প্রচারেও কোনো রকম সাহায্য করবে না।

গত জানুয়ারিতে নতুন তিন কৃষি আইনের পর্যালোচনায় একটি কমিটি গঠন করেছিল সুপ্রিম কোর্ট। সেই কমিটিকে কৃষি আইনের বিভিন্ন দিক এবং কৃষকদের মতামত খতিয়ে দেখে রিপোর্ট জমার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। তবে ওই কমিটির প্রত্যেক সদস্যই কেন্দ্রীয় সরকারের সমর্থক বলে অভিযোগ করেন কৃষকরা। বিতর্কের জেরে কমিটি থেকে সরে দাঁড়ান ভারতীয় ভারতীয় কিসান ইউনিয়নের সভাপতি ভূপিন্দর সিং মান।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে আদ্যন্ত রাজনৈতিক পদক্ষেপ উল্লেখ করে ক্ষেতকারী সংগঠনের সভাপতি অনিল জে ঘানওয়াত এ দিন বলেন, “আন্দোলনকারীরা আসন্ন বিধানসভা নির্বাচন পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছিল। প্রতিবাদ যখন শীর্ষে ছিল তখন কেন্দ্র নতজানু হয়নি এবং এখন তা তাদের মাথা হাঁটুতে নেমে গেছে”।

তিনি বলেন, “সরকারের উচিত ছিল আইনগুলো বাতিল না করে সমস্যা সমাধানে অন্য নীতি গ্রহণ করা। সংসদে পাশের সময় সেগুলো নিয়ে সরকার যদি যথাযথ ভাবে আলোচনা করত অথবা এমনকী একটি সংসদীয় প্যানেলকে রেফার করতে রাজি হতো, তা হলে হয়তো আইনগুলি টিকে থাকতে পারত। কিন্তু আইন পাশের সময় সে সব তোয়াক্কা করেনি সরকার”।

এ দিকে মোদীর ঘোষণার পর ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত জানিয়ে দিয়েছেন, “আন্দোলন বন্ধ হবে না। আমরা সেই দিনের অপেক্ষায় থাকব, যে দিন সংসদে তিনটি কৃষি আইন বাতিল করা হবে। এমএসপির পাশাপাশি সরকারের উচিত কৃষকদের অন্যান্য সমস্যা নিয়েও আলোচনা করা”।

বছর ঘুরলেই পঞ্জাব, উত্তরপ্রদেশের মতো রাজ্যে বিধানসভা ভোট। বিতর্কিত কৃষি আইনকে কেন্দ্র করে আন্দোলনে অংশ নেওয়ার ব্যাপারে এই দুই রাজ্যের কৃষকরা রয়েছেন সামনের সারিতে। রাজনৈতিক মহলের ধারণা, দীর্ঘদিনের দাবি মেনে আইনগুলো প্রত্যাহার করে কৃষকদের কাছে টানতে চাইছে বিজেপি!

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

‘এই তো সবে শুরু! সংসদে আইন প্রত্যাহার না হওয়া পর্যন্ত অবস্থান উঠবে না’, মোদীর ঘোষণার পর হুঁশিয়ারি টিকায়েতের

‘বিজেপির নৃশংসতার বিরুদ্ধে কৃষকদের জয়’, কৃষি আইন বাতিল নিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

‘সত্যাগ্রহের কাছে হার মানল অহংকার’, বললেন রাহুল গান্ধী

প্রত্যাশিত জয় কৃষকদের, তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শাসক-বিরোধী সকলেই

পিছু হঠলেন নরেন্দ্র মোদী, প্রত্যাহার করলেন বিতর্কিত তিন কৃষি আইন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন