Homeখবরদেশবিধানসভায় অরুণাচলে বিজেপির স্বস্তির জয়, সিকিমে জিতল শাসকদলই

বিধানসভায় অরুণাচলে বিজেপির স্বস্তির জয়, সিকিমে জিতল শাসকদলই

প্রকাশিত

হিমালয়লের রাজ্যে সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন দলগুলি বিপুল জয় পেল। আজ রবিবার ভোট গণনার পর সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং ওরফে পিএস গোলের দল সিকিম ক্রান্তিকারী মোর্চা এসকেএম ও অরুণাচল প্রদেশের বিজেপি আরামদায়ক জয় পেয়েছে।

অরুণাচল প্রদেশে ৬০টির মধ্যে ১০টি আসনে বিজেপি প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে ৫০টি আসনের জন্য ভোট গণনা করা হয়। বিজেপি ৪৬টি আসনেই জয়লাভ করে। বিজেপির সঙ্গী কনরাড সাংমার ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) পাঁচটি আসনে জয়লাভ করেছে। এর ফলে রাজ্য তৃতীয়বার ক্ষমতায় এল বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অরুণাচল প্রদেশে বিজেপির জয়কে স্বাগত জানিয়েছেন। তিনি টুইটারে লেখেন, “ধন্যবাদ অরুণাচল প্রদেশ! এই চমৎকার রাজ্যের জনগণ উন্নয়নের রাজনীতিতে স্পষ্ট সমর্থন দিয়েছেন। আবারও আমাদের উপর আস্থা রাখার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা। আমাদের দল রাজ্যের উন্নতির জন্য আরও বেশি উদ্যম নিয়ে কাজ করে যাবে।” তিনি বিজেপি কর্মীদের কঠোর পরিশ্রমের জন্য প্রশংসা করেছেন।

বর্তমান মুখ্যমন্ত্রী পেমা খান্ডু ফলাফলের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “এটি কেন্দ্রের বিপুল সমর্থন নিয়ে ১০ বছরের উন্নয়নের ম্যান্ডেট। আপনারা সবাই জানেন অরুণাচল প্রদেশ হল উদীয়মান সূর্যের দেশ। বিজেপির জয় এখানে দেখাচ্ছে মোদীজি তৃতীয়বার প্রধানমন্ত্রী হবেন।”

অরুণাচল প্রদেশে কংগ্রেস একটি আসনে জয়লাভ করেছে, এনসিপি তিনটি এবং পিপলস পার্টি অব অরুণাচল দুটি আসনে জয়ী হয়েছে। তিনটি আসনে নির্দল প্রার্থীরা জয়লাভ করেছেন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের মধ্যে আছেন মুখ্যমন্ত্রী পেমা খান্দু ও উপ-মুখ্যমন্ত্রী চোনা মেইন।

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে, জনতা দল (ইউনাইটেড) বা জেডিইউ সাতটি আসন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) পাঁচটি, কংগ্রেস চারটি এবং পিপলস পার্টি অব অরুণাচল (পিপিএ) একটি আসনে জয়লাভ করেছিল। এছাড়া দুটি আসনে নির্দল প্রার্থীরা জয়ী হয়েছিল।

সিকিমে ২০১৯ সালের নির্বাচনে এসকেএম এসডিএফের ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়ে ১৭টি আসনে জয়ী হয়েছিল, যেখানে পবন চামলিংয়ের দল সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট (এসডিএফ) ১৫টি আসনে জয়লাভ করেছিল। ‘ফার্স্ট পাস্ট দ্য পোস্ট’ পদ্ধতিতে এসডিএফ বেশী ভোট পেলেও এসকেএম ক্ষমতায় আসে।

সিকিমের এবারের বিধানসভা নির্বাচনে ৭৯ শতাংশ এবং অরুণাচল প্রদেশে ৮২.৭ শতাংশ ভোটদানের হার রেকর্ড হয়েছে। সিকিমের একমাত্র লোকসভা আসন এবং অরুণাচল প্রদেশের দুটি আসনের ভোট গণনা ৪ জুন হবে।

অরুণাচলের জয় নিয়ে মন্ত্রী কিরণ রিজিজুর প্রতিক্রিয়া

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

এগিয়ে আসছে শেষ দিন, কীভাবে বাড়িতে বসে সহজেই অনলাইনে দাখিল করবেন আয়কর রিটার্ন

বেতনভোগী চাকরিজীবী হন কিংবা ব্যবসায়ী, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আয়কর আইন অনুযায়ী আয়কর রিটার্ন (আইটিআর)...

কাশ্মীর থেকে নিশানা সরিয়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নজরে এখন জম্মু? চাঞ্চল্যকর রিপোর্ট

পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে জম্মু অঞ্চলে জঙ্গিদের আনাগোনার ঘটনা সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে। এটাই...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস