নিরবচ্ছিন্ন অশান্তিকে সঙ্গী করেই শেষ হল লোকসভার ষষ্ঠ দফা

0

ওয়েবডেস্ক: গণতন্ত্রের বৃহত্তম উৎসব প্রায় শেষ পর্যায়ে। রবিবার দেশের সাতটি রাজ্যে ৫৯টা কেন্দ্রে ভোটগ্রহণ। এর মধ্যে পশ্চিমবঙ্গের আটটি কেন্দ্রেও ভোটগ্রহণ হবে। কেন্দ্রগুলি হল বাঁকুড়া, বিষ্ণুপুর, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, তমলুক, ঘাটাল এবং কাঁথি। ষষ্ঠ দফার এই ভোটগ্রহণের যাবতীয় লাইভ আপডেট দেখতে চোখ রাখুন এখানে।

===========================================

চলল গুলি, পড়ল বোমা। এক টানা সংঘর্ষ এবং ভাঙচুরের মধ্যে দিয়েই শেষ হল রাজ্যে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল হোক বা বাঁকুড়ার বিষ্ণুপুর, টানা অশান্তির দেখা গেল দিনভর। দলীয় কর্মী-সমর্থক তো আছেন, আক্রান্ত হতে হল প্রার্থীকেও। আবার ভোটের লাইনে দাঁড়িয়ে বিশৃঙ্খল পরিস্থিতির শিকার হয়ে আহত হতে হল সাধারণ ভোটারকেও। ভোট শেষে নির্বাচন কমিশন সাংবাদিক বৈঠকে জানায়, ষষ্ঠ দফায় পশ্চিমবঙ্গে ভোটের হার সর্বাধিক, বিক্ষিপ্ত অশান্তি ছাড়া শান্তিপূর্ণ ভাবেই হয়েছে ভোটগ্রহণ।

বিকেল ৫টায় শেষ পাওয়া খবর অনুযায়ী ষষ্ঠ দফার আটটি কেন্দ্রে ভোটদানের হার তমলুক ৮২.৯৯%, কাঁথি ৮০.০৬%, ঘাটাল ৮০.৩৫%, ঝাড়গ্রাম ৮১.৬৮%, মেদিনীপুর ৭৮.১৭%, পুরুলিয়া ৭৮.৬৪%, বাঁকুড়া ৭৫.৬৮%, বিষ্ণুপুর ৮১.৯০%। গড় ভোট ৭৯.৯৩%।

Shyamsundar

***** বিষ্ণুপুরের বাঁকাদহে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালনার অভিযোগ উঠল। ভোটের লাইনে দাঁড়ানো নিয়ে বচসা বাঁধে। তারই মধ্যে কেন্দ্রীয় বাহিনী গুলি চালায় বলে অভিযোগ। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে

***** বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রের পাত্রসায়ের থানা এলাকা উদ্ধার হল ব্যাগ ভর্তি বোমা। পাত্রসায়েরের বারাসাত ২২৭ ও ২২৮ নম্বর বুথের ঠিক পিছনেই ধান জমিতে দেখতে পাওয়া যায় ওই ব্যাগ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। অনুমান, রাজনৈতিক হিংসা ছড়ানোর জন্য লুকিয়ে রাখা হয়েছিল বোমা। তবে কারা রেখেছিল, তা এখনও পরিষ্কার নয়।

***** বিষ্ণুপুর লোকসভার বাঁকুড়া-২ ব্লকের একটি বুথে ভোটাধিকার প্রয়োগ করলেন তৃতীয় লিঙ্গের ভোটাররা। ভোটার কার্ডে নিজেদের তৃতীয় লিঙ্গের পরিচয়েই ভোট দিতে পেরে খুশি তাঁরা। অন্য দিকে জেলার শিরোমণিপুর প্রাথমিক বিদ্যালয়ের ৭৭ নম্বর বুথে বিশেষ ভাবে সক্ষম ভোটারদের জন্য ছিল বিশেষ ব্যবস্থা। (নীচের ছবিতে) নির্বিঘ্নে ভোট দিলেন এক বিশেষ ভাবে সক্ষম ভোটার।

***** মেদিনীপুরের ধর্মার মোড়ে আধ ঘণ্টার উপর আটকে ভারতী ঘোষকে আটকে রাখার অভিযোগ উঠল রাজ্য পুলিশের বিরুদ্ধে। সেখান দিয়েই যাচ্ছিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পরে অবশ্য ভারতী ছেড়ে দেওয়া হয়।

***** আগ্নেয়াস্ত্র হাতে নিয়ে পুরুলিয়ার “রঘুনাথপুরে ভোট করাতে যাচ্ছি” শীর্ষক এক ভিডিও নিয়ে জোর চাঞ্চল্য। একটি মহলের দাবি, নিতুড়িয়ার ঘুরতে দেখা গিয়েছে সশস্ত্র দুষ্কৃতীদের। তবে জেলা পুলিশের দাবি ওই ভিডিও ভুয়ো। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করুন

***** পাত্রসায়ের থানার উদয়পল্লির বুথে তৃণমূল বিজেপি সংঘর্ষ আহত এক তৃণমুল কর্মী।পাত্রসায়ের উদয়পল্লিতে ১৯২ নম্বর বুথে সকাল থেকেই দফায় দফায় সংঘর্ষ চলছিল।বেলা গড়াতেই বচসা ও পরে ঠেলাঠেলি ও তার থেকে সংঘর্ষ শুরু হয়।এই ঘটনায় এক তৃণমুল কর্মী আহত হয়। তাঁর পায়ে বাঁশ-লাঠি দিয়ে আঘাত করা হয় বলেই অভিযোগ। তাঁকে প্রথমে পাত্রসায়ের ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ও পরে বাঁকুড়া মেডিক্যালে স্থানান্তরিত করা হয়। বিজেপি এই অভিযোগ অস্বীকার করেছে।

***** বেলা ৩টে পর্যন্ত ভোটদানের হার তমলুক ৭৩.৫১%, কাঁথি ৬৯.৭৯%, ঘাটাল ৭১.৪৫%, ঝাড়গ্রাম ৬৮.০৮%, মেদিনীপুর ৬৭.৪৯%, পুরুলিয়া ৭১.০৪%, বাঁকুড়া ৬৮.০২%, বিষ্ণুপুর ৭১.৮২%। গড় ৭০.১৫%।

***** ঘাটাল লোকসভা কেন্দ্রের পিকুরদার ১৩৯ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। ওই বুথে ঢুকে মোবাইলে ভিডিও তোলেন বিজেপি প্রার্থী ভারতী ঘোষ।

***** ভোট দিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কে কামরাজ লেনের একটি স্কুলে ভোট দেন তিনি।

***** ফের বিক্ষোভের মুখে পড়লেন ঘাটালের বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। অভিযোগ, কেশপুরের ঝেটলায় প্রার্থী ঢুকতেই মুড়ি-মুড়কির মতো বোমা পড়তে শুরু করে।

***** পশ্চিম মেদিনীপুরের রামপুরায় বিজেপি কর্মীদের উপর হামলার অভিযোগ আনলেন দিলীপ ঘোষ। ভোট দিতে তৃণমূল বাধা দিচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

***** বেলা ১টা পর্যন্ত ভোটদানের হার- তমলুক ৫৯.০৭ শতাংশ, কাঁথি ৫৭.০৯ শতাংশ, ঘাটাল ৫৪.৯৫ শতাংশ, ঝাড়গ্রাম ৫৮.২১ শতাংশ, মেদিনীপুর ৫৩.০২ শতাংশ, পুরুলিয়া ৫৬.৬০ শতাংশ, বাঁকুড়া ৫২.৮২ শতাংশ, বিষ্ণুপুর ৫২.৮৪ শতাংশ। গড়ে ভোট পড়েছে ৫৫.৫৮ শতাংশ।

***** গাড়ির অনুমতি বাতিলের পর ‘পুলিশি ষড়যন্ত্রের’ অভিযোগ তুললেন ঘাটালেন বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। তাঁর দাবি, “হোয়াটসঅ্যাপে অনুমতি দেওয়া হয়েছিল। পরে তা ‘ডিলিট’ করে দেওয়া হয়”। এলাকায় পায়ে হেঁটে ঘুরছেন ভারতী। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে

***** বাঁকুড়ার পাত্রসায়রের একটি বুথে বিজেপিকে ভোট দেওয়ার ব্যাপারে ভোটার প্রভাবিত করার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। প্রতিবাদে ভোট বয়কট গ্রামবাসীদের।

***** কেশপুরের একটি বুথে বিজেপি কর্মীদের মারধরের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। আহতদের হাসপাতালে নিয়ে যেতেও বাধা দেওয়ার অভিযোগ।

***** আবার বিতর্কে ভারতী ঘোষ। নথি না দেখাতে পারায় তাঁর গাড়ি বাজেয়াপ্ত পুলিশের। প্রতিবাদে কেশপুরের কালীমন্দিরে অবস্থানে বিজেপি প্রার্থী।

***** দেশের গণতন্ত্র বাঁচানোর জন্য ভোট দিচ্ছি আমরা। ভোট দিয়ে বেরিয়ে বললেন প্রিয়ঙ্কা গান্ধী।

***** সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হার- তমলুক ৪১.২০ শতাংশ, কাঁথি ৩৭.৫৩ শতাংশ, ঘাটাল ৩৯.৪১ শতাংশ, ঝাড়গ্রাম ৪১.৮৭ শতাংশ, মেদিনীপুর ৩৭.৪২ শতাংশ, পুরুলিয়া ৩৫.৭৮ শতাংশ, বাঁকুড়া ৩৩.০৭ শতাংশ, বিষ্ণুপুর ৩৭.৫০ শতাংশ। গড়ে ভোট পড়েছে ৩৭.৯৭ শতাংশ। 

***** বাঁকুড়ার একটি বুথে ঝামেলায় জড়ালেন তৃণমূল এবং বিজেপি কর্মীরা।

***** দাঁতনে বিক্ষোভের মুখে দিলীপ ঘোষ। দিলীপকে ঘিরে গো ব্যাক স্লোগান। অশান্তির খবর পেয়ে দাঁতনের ওই বুথে যান দিলীপ ঘোষ। সেখানে বিক্ষোভের মুখে পড়েন তিনি। বাধ্য হয়ে এলাকা ছাড়েন তিনি।

***** ভোট দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

***** আবার কেশপুর। এ বার গুলিতে জখম হলেন এক তৃণমূল কর্মী। তৃণমূলের অভিযোগ ভারতী ঘোষের নিরাপত্তারক্ষী তৃণমূল কর্মী বখতিয়ার খানকে লক্ষ্য করে গুলি চালিয়েছে। যদিও সেই অভিযোগ নস্যাৎ করে সিআইএসএফ জানিয়েছে শূন্যে গুলি চালানো হয়েছিল।

***** ভোট দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

***** আবার আক্রান্ত ভারতী ঘোষ। ঘাটালের দোগাছিয়ায় ভারতী ঘোষকে ঘিরে ধুন্ধুমার। বিজেপি প্রার্থী বুথে পৌঁছতেই তাঁকে  ঘিরে বিক্ষোভ, ইটবৃষ্টি এলাকাবাসীর। ইটের ঘায়ে মাথা ফাটল ভারতী ঘোষের নিরাপত্তারক্ষীর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ পুলিসের।

***** সকাল থেকে লোডশেডিং ইন্দাসের বিভিন্ন এলাকায় তীব্র গরমে নাজেহাল ভোটকর্মী থেকে সাধারন মানুষ। সিমলাপালের দুবরাজপুর বুথে প্রায় দু’ঘন্টা পরে ভোট শুরু হলো। ইভিএম খারাপ থাকায় এই ঘটনা। ইন্দাসের কিছু বুথে বিজেপির এজেন্টদের বসতে না দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।

***** সকাল ৯টা পর্যন্ত ভোটের হার- তমলুক ২০.৭৩ শতাংশ, কাঁথি ১২.০৫ শতাংশ, ঘাটাল ১৮.৫০ শতাংশ, ঝাড়গ্রাম ১৮.৪৯ শতাংশ, মেদিনীপুর ১৬.০৫ শতাংশ, পুরুলিয়া ১৬.৯২ শতাংশ, বাঁকুড়া ১১.৬২ শতাংশ, বিষ্ণুপুর ১৮.৮৯ শতাংশ। গড়ে ভোট পড়েছে ১৬.৬৬ শতাংশ। 

***** এ বার নতুন বিতর্কে জড়িয়ে পড়লেন ঘাটালের বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। বুথের মধ্যে ভিডিওগ্রাফি করার অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে। এই ব্যাপারে তাঁর এবং সংশ্লিষ্ট বুথের প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ।

***** রাষ্ট্রপতি ভবনে ভোট দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

***** পশ্চিম মেদিনীপুরের বেলদায় আক্রান্ত চারজন তৃণমূল কর্মী। তাঁদের মাথা ফেটেছে অভিযোগের তীর বিজেপির দিকে।

***** গড়বেতায় একটি বুথে বিজেপির এজেন্টকে বসতে বাধা দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।

***** কাঁথি সিপিএম প্রার্থীর বাড়িতে ভাঙচুরের অভিযোগ। তৃণমূলের দিকে অভিযোগের তীর থাকলেও তা অস্বীকার করেছে শাসক দল।

**** তালডাংরার বুথে ভোট দিলেন বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী অমিয় পাত্র।

***** ভোট দিলেন বিরাট কোহলি

***** ইভিএম বিকল। বিষ্ণুপুর এবং বাঁকুড়া কেন্দ্রের দুটি বুথে এখনও ভোটগ্রহণ শুরু হয়নি। ইভিএম খারাপ সিমলাপালের ভালাইডিহা বুথে এবং আকুই বয়েজ স্কুলের ১৭৮ নম্বর বুথে।

***** ভোট শুরু হওয়ার আধঘণ্টার মধ্যে অশান্তির খবর ঘাটালের কেশপুর থেকে। বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে হেনস্থা। এজেন্টকে বুথে বসতে দিতে বাধা। তৃণমূল সমর্থক গ্রামবাসীরা ভারতীকে আটকাচ্ছেন বলে অভিযোগ।

***** শনিবার রাতে পূর্ব মেদিনীপুরের ভগবানপুরে দুই বিজেপি কর্মীকে লক্ষ্য করে গুলি। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন।

***** দেশ জুড়ে শুরু হল ষষ্ঠ দফার ভোটগ্রহণ।

***** কাঁথিতে এক তৃণমূল কর্মীর রহস্যমৃত্যু। তাঁকে মাথা থেঁতলে খুন করা হয়েছে বলে অভিযোগ পরিবারের। সম্প্রতি সিপিএম ছেড়ে ওই কর্মী তৃণমূলে যোগ দেন বলে জানাচ্ছে পরিবারের সদস্যরা।

***** ভোটের আগের রাতে ঝাড়গ্রামে খুন বিজেপি কর্মী। রমন সিংহ নামক ওই কর্মীকে পিটিয়ে খুন করা হয়েছে বলে অভিযোগ বিজেপি। তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ উঠলেও, যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে শাসক দল।

***** রাজ্যের আটটি কেন্দ্র ছাড়া দেশের বাকি যে কেন্দ্রগুলিতে ভোট হচ্ছে, তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের ১৪টি, দিল্লির ৭টি, বিহারের ৮টি, ঝাড়খণ্ডের ৪টি, মধ্যপ্রদেশের ৮টি, হরিয়ানার ১০টি। গত বার এই আসনগুলির মধ্যে বিজেপি তথা এনডিএ জিতেছিল ৪৬টি।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন