Congress and BJP

ওয়েবডেস্ক: ২০০টি আসনের রাজস্থান বিধানসভার ভোটগ্রহণ হতে চলেছে আগামী ৭ ডিসেম্বর। রাজ্যের ত্রয়োদশ মুখ্যমন্ত্রী, বিজেপি প্রার্থী বসুন্ধরা রাজের বিরুদ্ধে লড়ছেন কংগ্রেস প্রার্থী মানবেন্দ্র সিং। দু’জনেই দুই রাজবংশের উত্তরসূরি। ঐতিহাসিক ভাবে দুই রাজবংশের লড়াইও প্রায় সওয়া দু’শো বছরের পুরনো।

jiwaji rao scindia
জিবাজী রাও সিন্ধিয়া

গ্বালিয়র রাজপরিবারের কন্যা বসুন্ধরা। তিনি দীর্ঘ দিন ধরেই ঝালরাপাটন কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করে আসছেন। এই কেন্দ্র থেকে জিতেই তিনি মুখ্যমন্ত্রী হয়েছেন। তাঁর বাবা জিবাজী রাও সিন্ধিয়া ছিলেন গ্বালিয়রের মহারাজা।

Vasundhara Raje
বসুন্ধরা রাজে

মাসখানেক আগে বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিংয়ের ছেলে মানবেন্দ্র। কংগ্রেসে যোগ দিয়েই তিনি পেয়ে গিয়েছেন ঝালরাপাটন থেকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট। তিনি আবার বারমের রাজবংশের উত্তরসূরি।

Jaswant Singh
লালকৃষ্ণ আদবানীর সঙ্গে যশোবন্ত সিং

১৭৯০ সালে গ্বালিয়রের রাজা মহাদজী সিন্ধিয়া মারওয়াড় (যার অংশ বারমের) আক্রমণ করেন। সেই যুদ্ধে অবশ্য রাজপুতরা নিজেদের ঘাঁটিতেই হেরে যান। ২২৮ বছর পর আবার এক রাজনৈতিক যুদ্ধে অবতীর্ণ হতে চলেছে দুই রাজ পরিবার।

manvendra singh
রাহুল গান্ধীর সঙ্গে মানবেন্দ্র সিং

এই যুদ্ধে রয়েছে রাজ্যভিত্তিক  ইস্যুর পাশাপাশি পারিবারিক কিছু বিষয়ও। মানবেন্দ্র দাবি করেছেন, তাঁর বাবা যশোবন্ত সিং বিজেপির প্রবীণ নেতা হওয়া সত্ত্বেও রাজস্থানের প্রভাবশালী বিজেপি নেতৃত্ব তাঁকে পর্যাপ্ত সম্মান দেননি। ২০১৪ সালে তাঁর বাবাকে প্রার্থীও করেনি দল। এমনকী, মানবেন্দ্র নিজেও বঞ্চিত হয়েছেন দিনের পর দিন। তাঁর দাবি, বসুন্ধরার শাসনকালে বঞ্চিত হয়েছেন বারমেরের মানুষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here