ওনামে মেতে উঠেছে কেরল। বছরের এই সময়টাই রাজ্যে দশদিন ধরে পালিত হয় ওনাম। এর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন পৌরাণিক রাজা মহাবলি। মহাবলি কিন্তু কোনও হিন্দু দেবতা নন। কথিত আছে, মহাবলির রাজ্যে অসাম্য ছিল না, প্রতারণা ছিল না, চুরি ছিল না, শ্রেণি বিভাজন ছিল না, অস্পৃশ্যতা ছিল না, দালাল ছিল না। মর্ত্যে মহাবলির এই জনপ্রিয়তা দেখে, তাঁর সমাজতান্ত্রিক ব্যবস্থার সফলতা দেখে আতঙ্কিত হয়ে উঠল স্বর্গরাজ্য। বিষ্ণুর অবতার বামন এসে ছলনা করে মহাবলির কাছ থেকে সব চেয়ে নিলেন। এমনকি, মহাবলিকেও। অতল গহ্বরে তলিয়ে গেলেন মহাবলি।

সব মানুষের শ্রদ্ধেয় এই রাজা বছরের এই সময়, মর্ত্যে এসে ঘুরে যান। দেখে যান তাঁর রাজ্যের মানুষজন আনন্দে আছে কি না। এ হেন কল্যাণকামী রাজা মহাবলির মর্ত্যে আগমন পালন করেন কেরলবাসী খাওয়াদাওয়া, নাচগান, আনন্দ উৎসব করেন।

এখন এই গল্পটাই পালটে দিতে চাইছে আরএসএস। মহাবলি হিরো, আর বামনরূপী বিষ্ণু ভিলেন, তা-ও কি হয় নাকি? তারা কেরলের মানুষকে বোঝাতে চায়, মহাবলি আদৌ কোনও রাজা নন, তিনি একজন অসুর, অসুর কী করে হিরো হবে ? আরএসএস তাদের মুখপত্রে প্রকাশিত এক নিবন্ধে কেরলবাসীদের বোঝানোর চেষ্টা করেছে, ওনামের পিছনে যে গল্পকথা চালু আছে তার সঙ্গে পুরাণের কোনো সম্পর্ক নেই। ওনাম উৎসব নাকি বিষ্ণুর জন্মদিন উপলক্ষে পালন করা হয়। নিবন্ধে বলা হয়েছে, হিন্দু ধর্মের জনপ্রিয় চরিত্রগুলোকে কলঙ্কিত করার জন্য মহাবলিকে নিয়ে এই গল্প ফাঁদা হয়েছে। নিবন্ধের লেখিকা কে পি শশীকলা, যিনি হিন্দু ঐক্য বেদী নামে একটি গোষ্ঠীর প্রেসিডেন্ট। তিনি লিখেছেন, বামন ছিলেন এক জন স্বাধীনতাসংগ্রামী, যিনি সাম্রাজ্যবাদী মহাবলির হাত থেকে রাজ্যকে মুক্ত করেছিলেন।

কিন্তু আরএসএস-এর এই প্রচেষ্টা বিন্দুমাত্র দাগ কাটেনি কেরলবাসীদের মনে। কখনও কাটবেও না। আসলে ওনামের কাহিনি আর তার প্রধান চরিত্র মহাবলিকে কখনও কেরলের সংস্কৃতি, কেরলের সভ্যতা, কেরলের সমাজ, কেরলের চিন্তাভাবনা থেকে আলাদা করা যায় না। বছরের পর বছর ধরে কেরলের যে সামাজিক-রাজনৈতিক সংস্কার চলেছে, তার সঙ্গে মহাবলি ওতপ্রোতভাবে জড়িত। এক জন মালয়ালি, তিনি যে ধর্ম, বর্ণ, জাতির, রাজনৈতিক চিন্তার হোন না কেন, তাঁর চিন্তায়, মননে সব সময়েই বিরাজ করেন মহাবলি। 

ওনাম এমন একটি উৎসব যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে গোটা রাজ্য এক হয়ে যায়। একদিকে ফসল উৎসব, অন্যদিকে রাজার আগমন। দশ দিন ধরে চলা এই উৎসবে বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে। দেখে নেওয়া যাক সেগুলি।

[responsive-slider id=6761]

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here