railway-exam-practise

ওয়েবডেস্ক: ট্রেনের টিকিট বুকিং করার ক্ষেত্রে বেশ কিছু নিয়মের পরিবর্তন করেছে আইআরসিটিসি। এক দিকে যেমন যাত্রীদের যাবতীয় তথ্য দ্রুত দেওয়ার জন্য সময় বিধি আরোপ করা হয়েছে, ঠিক তেমনি টাকা দেওয়ার ক্ষেত্রেও আরোপ করা হয়েছে সময় বিধি।

এই নিয়মগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি নিয়মগুলি না জেনেই টিকিট কাটতে যান তা হলে নিয়মের জাঁতাকলে পড়ে যেতে পারেন। তাই টিকিট কাটার আগে নিম্নলিখিত এই নিয়মগুলি দেখে নিন।

১) আপনারা জানেন যে একটি অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে ছ’টার বেশি টিকিট কাটা যায় না। তবে আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধারের সংযুক্তিকরণ থাকলে সর্বোচ্চ বারোটা টিকিট কাটতে পারবেন আপনি।

২) একই সময়ে একবারই আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টটি খোলা যাবে। অর্থাৎ আপনি যদি চান দ্রুত অনেকগুলো টিকিট কাটার জন্য একই সময়ে একাধিক জায়গা থেকে আপনার অ্যাকাউন্ট খুলতে, সেটা হবে না।

৩) সকাল ৮টা থেকে দশটা পর্যন্ত একজন সর্বোচ্চ দু’টো টিকিট কাটতে পারবেন।

৪) সকাল আটটা থেকে বেলা ১২টা পর্যন্ত ‘কুইক বুকিং’ পরিষেবার সুবিধা নেওয়া যাবে না।

৫) আপনার অ্যাকাউন্টে লগইন করার সময়ে ‘ইউসারনেম’, ‘পাসওয়ার্ড’ ছাড়াও ‘ক্যাপচা’ দিতে হয়। এখন থেকে নিরাপত্তার কারণে আপনার মোবাইল নম্বর এবং ইমেল আইডিও জানতে চাইতে পারে আইআরসিটিসি।

৬) যাত্রীদের নাম, বয়স লেখার জন্য মাত্র ২৫ সেকেন্ড সময় দেওয়া হবে আপনাকে। অর্থাৎ এক জনের তথ্য দিলেও সর্বোচ্চ ২৫ সেকেন্ড পাবেন আবার ছ’জনের তথ্য দিতে হলেও একই সময় পাবেন। অর্থাৎ আপনাকে খুব দ্রুত যাবতীয় তথ্য দিয়ে দিতে হবে।

৭) একই ভাবে টাকার লেনদেনের ব্যাপারটি শেষ করার জন্য মাত্র দশ সেকেন্ড সময় পাবেন আপনি।

৮) সকাল ৮টা থেকে সাড়ে ৮টা, ১০টা থেকে সাড়ে ১০টা, ১১ থেকে সাড়ে ১১টা পর্যন্ত এজেন্টরা টিকিট কাটতে পারবেন না। এজেন্টদের জন্য আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here