Vladimir Putin

নয়াদিল্লি: ভারতে পৌঁছালেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তাঁকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে যান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। জানা গিয়েছে, আগামী শুক্রবারই এস-৪০০ বায়ু প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র নিয়ে ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে আলোচনা হতে পারে।

ভারত ও রাশিয়ার মধ্যবর্তী বার্ষিক দ্বিপক্ষীয় সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে দিল্লি পৌঁছেছেন পুতিন। সেখান থেকে তাঁর গন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ হায়দরাবাদ হাউজে মোদীর সঙ্গে প্রতিনিধি পর্যায়ের আলোচনায় অংশ নেবেন পুতিন। তাঁরা নিজস্ব এবং আন্তর্জাতিক বিষয়ে বিষয়ে আলোচনা করবেন। মোদীর সঙ্গে আলোচনা শেষে পুতিন বিকেল সাড়ে ৩টেয়  আইটিসি মৌর্য হোটেলে পৌঁছবেন। সেখানে তিনি ভারত-রাশিয়া বাণিজ্যিক সম্মেলনে অংশগ্রহণ করবেন। এর পর কিছু মেধাবী পড়ুয়ার সঙ্গে সাক্ষাতের পর সোজা চলে যাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করতে। সেখান থেকে সন্ধ্যা ৬টায় বিমানযোগে রাশিয়ার উদ্দেশে পাড়ি দেবেন।

জানা গিয়েছে, প্রতিরক্ষা, বিদ্যুৎ-সহ পরিকাঠামো ক্ষেত্রে প্রায় ২০টি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। যার মধ্যে অন্যতম ৫ বিলিয়ন ডলারের এস-৪০০ বায়ু প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র চুক্তি।

৭টি রাজ্যে পে‌ট্রোল-ডিজেলের দাম কমে গেল ৫ টাকা!

কয়েক মাস ধরেই এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রটি নিয়ে ভারতের সঙ্গে চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে আসছে মস্কো। আশা করা হচ্ছে, পুতিনের ভারত সফরের মূল কারণও ওই এস-৪০০ মিসাইল। যে কারণে পুতিনের এই সফরকে ঘিরে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে বিশ্ব রাজনীতিতেও।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন