amit shah udbhav thackerey

ওয়েবডেস্ক: রুষ্ট উদ্ধব ঠাকরের মন যে অমিত শাহ খুব সহজে ভাঙাতে পারবেন না, সেটা বুঝিয়ে দিল ‘সামনা’র সম্পাদকীয়। ভবিষ্যতে সব নির্বাচনে একা লড়ার কথা জানিয়ে দেওয়া হল সম্পাদকীয়তে।

বছর খানেক ধরেই ক্রমশ তলানিতে ঠেকছিল বিজেপি-সেনা সম্পর্ক। সেই সম্পর্কের চিড়ে নতুন মাত্রা যোগ করে সাম্প্রতিক পালঘর উপনির্বাচনে সেনার হার। বিজেপিকে সব থেকে বড়ো রাজনৈতিক শত্রু হিসেবে ঘোষণা করেন উদ্ধব। এ দিকে ২০১৯-এর লোকসভা নির্বাচনে যে তাদের পক্ষে একক সংখ্যাগরিষ্ঠ হওয়া কার্যত অসম্ভব সেটা বুঝতে পেরেছে বিজেপি। এই আবহে ক্ষুব্ধ শরিকদের মন ভাঙাতে দোরে দোরে ঘুরছেন অমিত। বুধবারই উদ্ধবের সঙ্গে অমিতের বৈঠক হওয়ার কথা।

এ দিন সকালে ‘সামনা’য় প্রকাশিত সম্পাদকীয়তে লেখা হয়, “মানুষ এবং বিজেপির মধ্যে সম্পর্ক ছিন্ন হয়ে গিয়েছে। বিজেপি এখন শুধু ব্যবসায়িক সম্পর্ক বোঝে।” সেই সঙ্গে সম্পাদকীয়তে বিজেপির উদ্দেশে প্রশ্ন ছুড়ে বলা হয়, “একের পর এক নির্বাচনে হারের পর এখন কেন শরিকের দরজায় ঘুরছেন অমিত।” ভবিষ্যতের সব নির্বাচনে বিজেপি একা লড়বে বলেও সাফ জানিয়ে দেওয়া হয়।

তবে শিবসেনার পক্ষে এখন একা লড়া বেশ চাপের, সেটাও বুঝতে পারছেন উদ্ধব ঠাকরে। মহারাষ্ট্রে সেনা এখনও প্রভাবশালী দল হলেও, বিজেপির কাছে তাদের প্রভাব কমছে। দীর্ঘ কুড়ি বছর ধরে মুম্বই পুরসভা নিজেদের দখলে রাখলেও, গত বছর একক সংখ্যাগরিষ্ঠ দল হতে ব্যর্থ হয়েছে তারা। শুধুমাত্র ঠানে পুরসভা ছাড়া রাজ্যের কোনো পুরসভাই দখলে নেই সেনার। এই আবহে একা লড়ে তারা কতটা কী করতে পারে সেটাই দেখার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here