Connect with us

দেশ

দায়িত্ব থেকে সরালেও কোন অঙ্কে সচিন পায়লটকে এখনও দল থেকে বহিষ্কার করেনি কংগ্রেস?

অশোক গহলৌত সরকার বরাত জোরে বেঁচে যাবে ঠিকই, কিন্তু ভবিষ্যতে কী হবে কিছুই বলা যায় না।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: রাজস্থানের রাজনৈতিক (Rajasthan Political Crisis) ডামাডোলে নতুন মাত্রা যোগ হয়েছে মঙ্গলবার, যখন সচিন পায়লটকে (Sachin Pilot) উপমুখ্যমন্ত্রী আর রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে সরিয়ে দিয়েছে কংগ্রেস (Congress)।

যে দু’ জন মন্ত্রী পায়লটের সমর্থনে রয়েছেন, তাঁদেরও মন্ত্রীপদ খারিজ করে দেওয়া হয়েছে। কিন্তু সচিন আর এই দুই মন্ত্রী, কাউকেই দল থেকে বহিষ্কার করেনি কংগ্রেস। এর পেছনে কী অঙ্ক রয়েছে?

পায়লটের দাবি তাঁর সঙ্গে ১৭ জন বিধায়ক

সচিন পায়লটের দাবি, তাঁর সমর্থনে রয়েছেন ১৭ জন। এই ১৭ জনের মধ্যে তিনিও রয়েছেন। সেই সঙ্গে তিন জন নির্দল বিধায়কও রয়েছেন। কংগ্রেসের যত জন বিধায়ক সচিন শিবিরে রয়েছেন, তাঁদের সবাইকে দল থেকে বহিষ্কার করে দিলে সংসদীয় আইনে তাঁরা নির্দল জোট তৈরি করতে পারেন।

এমনকি কখনও আস্থা ভোট হলে বিজেপির দিকেও সমর্থনের হাত বাড়িয়ে দিতে পারেন তাঁরা।

আস্থা ভোটের আগেই বিধায়কপদ বাতিল

ফলে এখনই তাঁদের দল থেকে বহিষ্কার না করে আস্থাভোটের আগে তাঁদের বিধায়কপদটি বাতিল করার আবেদন করতে পারে কংগ্রেস। বিধায়কপদ বাতিল করবেন কি না, সেই সিদ্ধান্ত নেবেন স্পিকার।

সে ক্ষেত্রে রাজস্থান বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার ১০১ থেকে অনেকটাই কমে আসবে। দলত্যাগ আইনে ওই ১৭ জনের বিধায়কপদ খারিজ করে দেওয়া হলে সেই ম্যাজিক ফিগার ৯২-এ নেমে আসবে।

অন্তত ৯০ জন কংগ্রেস বিধায়কের সমর্থন অশোক গহলৌত পাচ্ছেনই। এ ছাড়া সিপিএমের দু’জন বিধায়কের সমর্থনও তাঁর দিকেই থাকছে। ফলে বাকি দশ জন নির্দল বিধায়কের সমর্থন ছাড়াই রাজস্থানের গদি বাঁচাতে পারবেন গহলৌত।

এখন বাঁচলেও ভবিষ্যতে কী হবে?

এমনটা হলে অশোক গহলৌত সরকার বরাতজোরে বেঁচে যাবে ঠিকই, কিন্তু ভবিষ্যতে কী হবে কিছুই বলা যায় না। কারণ সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্রা কয়েক জন বেশি বিধায়ক থাকবে গহলৌতের পক্ষে।

২০০ সদস্যের রাজস্থান বিধানসভায় ১০৭ জনের আরামদায়ক সংখ্যাগরিষ্ঠতা থাকার পরেও যে সরকার টলমল হয়ে যায়, অল্পসংখ্যক সংখ্যাগরিষ্ঠতা থাকলে তেমন ঘটনার যে ভবিষ্যতে পুনরাবৃত্তি হবে না, তার কোনো নিশ্চয়তা নেই।

দেশ

রাজ্যে কোভিডরোগীর সংখ্যা আড়াই লক্ষ পার, কলকাতা-উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী ফের ৫ হাজার অতিক্রান্ত

রাজ্যে সংক্রমণের হার ৭.৯৮ শতাংশ।

Published

on

Covid situation kolkata
রাজ্যে সুস্থতার হার বেড়ে ৮৭.৭৪ শতাংশ।

খবরঅনলাইন ডেস্ক: রাজ্যে কোভিডে (Covid 19) আক্রান্তের সংখ্যা আড়াই লক্ষ পার করল সোমবার। টেস্টের সংখ্যা কিছুটা কমায় রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমল সোমবার। যদিও কলকাতা আর উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগীর সংখ্যা ফের পাঁচ হাজার অতিক্রম করল। তবে সুস্থতার হার কিছুটা বেড়েছে রাজ্যে। একটু হলেও লাগাম পড়েছে মৃত্যুর সংখ্যায়।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,১৫৫ জন। এর ফলে রাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৫০ হাজার ৫৮০। গত ২৪ ঘণ্টায় ৫৬ জনের মৃত্যু হয়েছে। এর ফলে রাজ্যে এখন মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪,৮৩৭। রাজ্যে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৯৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে সুস্থ হয়েছেন ২,৯২৩ জন। এর ফলে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ১৯ হাজার ৮৪৪ জন। রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৫,৮৯৯। গত ২৪ ঘণ্টায় রাজ্যে সক্রিয় রোগী বেড়েছে ১৭৬ জন। রাজ্যে সুস্থতার হার আরও কিছুটা বেড়ে ৮৭.৭৩ শতাংশ হয়েছে।

সংক্রমণের হার অপরিবর্তিত

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪১,২৮১টি নমুনা পরীক্ষা হয়েছে। রাজ্যে মোট ৩১ লক্ষ ৩৯ হাজার ৯৩৮টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ৩৪,৮৮৮ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকে বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। সোমবার রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ৭.৬৪ শতাংশ। তবে রাজ্যে সামগ্রিক সংক্রমণের হারটি অপরিবর্তিত (৭.৯৮ শতাংশ রয়েছে)।

কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমল

কলকাতায় নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে সোমবার। যদিও সক্রিয় রোগীর সংখ্যা পাঁচ হাজার পার করল। শহরে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬১৮ জন। সুস্থ হয়েছেন ৪৭২ হন। মৃত্যু হয়েছে ১৫ জনের।

শহরে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৫,০৪৯। সুস্থ হয়ে গিয়েছেন ৪৮,২৯০ জন। শহরে মোট মৃতের সংখ্যা ১,৬৮৪। বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৫,০৭৫।

সংক্রমণে ফের কলকাতাকে ছাপাল উত্তর ২৪ পরগণা

নতুন সংক্রমণের নিরিখে কলকাতাকে ফের ছাপিয়ে গেল উত্তর ২৪ পরগণা। গত ২৪ ঘণ্টায় এই জেলায় নতুন করে ৬৫৮ জন আক্রান্ত হয়েছেন। উত্তর ২৪ পরগণায় সুস্থ হয়েছেন ৩৮৫ জন। উত্তর ২৪ পরগণায় এখন সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫,২৩২।

দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২৩৪ জন, ছাড়া পেয়েছেন ২১৩ জন। হাওড়ায় নতুন করে ১৮৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন আর সুস্থ হয়েছেন ১৯৯ জন। অন্য দিকে হুগলিতে ১১৬ জন আক্রান্ত হয়েছেন আর ছাড়া পেয়েছেন ১৪১ জন।

তিন জেলায় আক্রান্ত শতাধিক, উত্তরবঙ্গে স্বস্তি

কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলি বাদে তিনটে জেলায় নতুন আক্রান্তের সংখ্যা একশোর ওপরে ছিল। জেলাগুলি হল নদিয়া (১২৭), পশ্চিম মেদিনীপুর (১২৪) আর পূর্ব মেদিনীপুর (১২৩)। ফলে সামগ্রিক ভাবে গোটা উত্তরবঙ্গেই পরিস্থিতি অনেকটাই ভালো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে সব থেকে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে কোচবিহার (৯৪), আলিপুরদুয়ার (৮২) আর দার্জিলিং (৭৯)। অন্যদিকে দক্ষিণবঙ্গে তুলনামূলক ভাবে বেশি কোভিড আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে বাঁকুড়া (৯৬) এবং পশ্চিম মেদিনীপুর (৯৬)।

সুস্থতার সংখ্যা নতুন আক্রান্তের থেকে বেশি হওয়ায় গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদা, মুর্শিদাবাদ, পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া এবং হুগলিতে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অসমে ফের বন্যার প্রকোপ, দুর্গত প্রায় আড়াই লক্ষ

Continue Reading

দেশ

অসমে ফের বন্যার প্রকোপ, দুর্গত প্রায় আড়াই লক্ষ

এখনও পর্যন্ত তিন দফার বন্যায় রাজ্যে মোট ১১৮ জনের মৃত্যু হয়েছে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ফের বন্যার প্রকোপ অসমে (Assam Floods 2020)। বর্ষার চলতি মরশুমে এই নিয়ে তৃতীয় বার বন্যা মুখোমুখি হল রাজ্যটি। নতুন করে এই বন্যায় এখনও পর্যন্ত দুর্গত ২ লক্ষ ২৫ হাজার মানুষ। একজনের মৃত্যু হয়েছে।

গত এক সপ্তাহ ধরেই প্রবল বৃষ্টি হচ্ছিল অসমে। এর জেরেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অসম রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে পাওয়া তথ্য জানা গিয়েছে যে এই নতুন বন্যায় সব থেকে বেশি প্রভাব পড়েছে ধেমাজি, লখিমপুর, মারিগাঁও, নগাঁও, মাজুলি, পশ্চিম কার্বি আংলং, শিবসাগর, ডিব্রুগড় এবং তিনসুকিয়া জেলাগুলিতে।

জোরহাট আর সোনিতপুরে বিপদসীমার ওপর দিয়ে বইছে ব্রহ্মপুত্র। এ ছাড়া সোনিতপুরে বিপদসীমার ওপরে রয়েছে জিয়া ভরলি নদীও। নগাঁওতে বিপদসীমা অতিক্রম করেছে কপিলি নদী।

বন্যার তৃতীয় ঢেউয়ে এখনও পর্যন্ত ৯,৯৪৮ হেক্টর কৃষিজমি নষ্ট হয়েছে রাজ্যে। জল ঢুকে যাওয়ায় ২১৯টি গ্রাম ক্ষতিগ্রস্ত। দুর্গতদের স্থানান্তরিত করার জন্য ৪৩টি ত্রাণশিবির খোলা হয়েছে।

উল্লেখ্য, এ বছর বর্ষার আগে থেকেই বন্যার প্রকোপ চলছে অসমে। ঘূর্ণিঝড় উম্পুনের জেরে প্রবল বৃষ্টির কারণে বন্যার প্রথম ঢেউ আছড়ে পড়েছিল রাজ্যে। এর পর জুলাইয়ে সব থেকে ভয়াবহ দ্বিতীয় ঢেউটি হানা দেয়। এতে সাধারণ মানুষের পাশাপাশি, কাজিরাঙা-সহ বেশ কিছু জাতীয় উদ্যানও ক্ষতিগ্রস্ত হয়। এখনও পর্যন্ত তিন দফার বন্যায় রাজ্যে মোট ১১৮ জনের মৃত্যু হয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

‘বড়ো’ নেতা খুনের ছক, শান্তিনিকেতন থেকে ধৃত ৪ বাংলাদেশি ‘সুপারি কিলার’

Continue Reading

দেশ

পরীক্ষা পিছিয়ে দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল ইউপিএসসি

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

Published

on

upsc

খবরঅনলাইন ডেস্ক: পরীক্ষা আর পিছোনো সম্ভব নয়। সোমবার সুপ্রিম কোর্টে এমনই জানিয়ে দিল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। অর্থাৎ নির্ধারিত দিন, ৪ অক্টোবরেই পরীক্ষা হবে বলে জানিয়ে দিল তারা।

করোনা অতিমারির পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া কতটা যুক্তিযুক্ত সেই নিয়ে প্রশ্ন উঠছিল আগে থেকেই। এর বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদনও করেছিলেন ২০ জন পরীক্ষার্থী। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার আর্জি জানিয়েছিলেন তাঁরা।

সে নিয়ে সোমবার ইউপিএসসিকে (UPSC) নিজেদের অবস্থান জানাতে নির্দেশ দিয়েছিল আদালত। সেখানে বিচারপতি এএম খানউইলকরের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চের সামনে ইউপিএসসি জানিয়ে দেয়, সব ব্যবস্থা হয়ে গিয়েছে। এখন পরীক্ষা স্থগিত রাখা একেবারেই অসম্ভব।

বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করে মঙ্গলবারের মধ্যে ইউপিএসসিকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত। বুধবার বিষয়টি নিয়ে ফের শুনানি হবে।

এ বছর প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষায় বসছেন। দেশের ৭২টি শহরের বিভিন্ন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এর আগে, গত ৩১ মে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড উদ্ভুত অতিমারির জেরে পরীক্ষা স্থগিত রাখতে হয়। এর পর ৫ জুন ফের নয়া সময়সূচি প্রকাশ করে ৪ অক্টোবর পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দেয় ইউপিএসসি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

অনলাইনে সত্যিই কি রেশন কার্ডে আধার লিঙ্ক করা যায়?

Continue Reading
Advertisement
সংস্কৃতি7 hours ago

বালার্ক ও সাঁওতাল বিদ্রোহ সার্ধ শতবার্ষিকী মহাবিদ্যালয়ের উদ্যোগে নাট্য সাহিত্য নিয়ে দু’ দিনের আলোচনাচক্র

জীবন যেমন7 hours ago

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রতিদিন গোলাপ জল ব্যবহার করেন তো? না করলে আজই শুরু করুন

ক্রিকেট7 hours ago

কিষানের অবিশ্বাস্য ইনিংস শেষে সুপার ওভারে স্বস্তির জয় বেঙ্গালুরুর

কেনাকাটা8 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

ক্রিকেট10 hours ago

ফর্ম হাতড়াচ্ছেন বিরাট কোহলি, ডেভিলিয়ার্সের ব্যাটে ফের ঝড়

Covid situation kolkata
দেশ10 hours ago

রাজ্যে কোভিডরোগীর সংখ্যা আড়াই লক্ষ পার, কলকাতা-উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী ফের ৫ হাজার অতিক্রান্ত

শরীরস্বাস্থ্য13 hours ago

আপনি কি কোনো কারণে হতাশা বা ডিপ্রেশনে ভুগছেন? বুঝবেন এই লক্ষণগুলি থেকে: পর্ব ১

Rahul Tewatia
ক্রিকেট14 hours ago

একটা বল মিস করার জন্য রাহুল তেওয়াটিয়াকে ধন্যবাদ দিলেন যুবরাজ সিংহ

দেশ21 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৮২১৭০, সুস্থ ৭৪৮৯৩

দেশ2 days ago

জল্পনার অবসান! নীতীশ কুমারের দলে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজি

গ্রেবাল ক্লাইমেট স্ট্রাইক
পরিবেশ3 days ago

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে নৈহাটিতে ফ্রাইডে ফর ফিউচারের প্রতীকী ধর্মঘট

deepika padukone
দেশ3 days ago

মাদক মামলায় জেরার মুখোমুখি হতে এনসিবির দফতরে দীপিকা পাড়ুকোন

দেশ2 days ago

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা জসবন্ত সিংহ প্রয়াত

Mamata Banerjee
রাজ্য2 days ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

coronavirus
দেশ3 days ago

কোভিডের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এই প্রথম ভারতে ‘আর নম্বর’ নামল ১-এর নীচে

north bengal rain
রাজ্য21 hours ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

কেনাকাটা

কেনাকাটা8 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা3 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা4 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা7 days ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা1 month ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

নজরে