সাফাই কর্মচারীদের জন্য সুখবর! ২০২৫ পর্যন্ত কমিশনের মেয়াদ বাড়াল কেন্দ্র

0

নয়াদিল্লি: সাফাই কর্মচারীদের জন্য জাতীয় কমিশনের মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা। কেন্দ্রের তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর এমনটাই জানালেন বুধবার।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, সাফাই কর্মচারীদের জন্য জাতীয় কমিশনের মেয়াদ ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সাফাই কর্মচারীদের জন্য ন্যাশনাল কমিশন ফর সাফাই কর্মচারী (NCSK) গঠিত হয় ১৯৯৪ সালের ১২ আগস্ট। সংসদে একটি আইন পাশের মাধ্যমে এই বিধিবদ্ধ সংস্থার পথচলা শুরু। তবে মেয়াদ ছিল তিন বছর। পরবর্তীতে একাধিক বার আইনের সংশোধনী নিয়ে এসে কমিশনের মেয়াদ বাড়ে ২০০৪ সাল পর্যন্ত।

২০০৪ সাল থেকে সেই আইনের আর সংশোধন হয়নি। তবে কেন্দ্রের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের অধীনে কাজ করতে শুরু করে কমিশন। তার পর থেকেই সরকারি সিদ্ধান্তের মাধ্যমে কমিশনের মেয়াদ ধাপে ধাপে বেড়েছে।

উল্লেখ্য, সাফাই কর্মীদের আর্থ-সামাজিক অবস্থা, সুযোগ-সুবিধার বৈষম্য দূর করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে নির্দিষ্ট কর্মসূচির সুপারিশ করা এই সংস্থার অন্যতম দায়িত্ব।

আরও পড়তে পারেন:

টেনিস থেকে অবসর নিচ্ছেন সানিয়া মির্জা, এ বছরই শেষ দেখা যাবে কোর্টে

আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ানে স্থগিতাদেশের মেয়াদ বাড়াল কেন্দ্র

বিদেশি চিঠি ​​এবং পার্সেল থেকে ছড়াতে পারে করোনা, আশংকায় নয়া নির্দেশ চিনের

নাটকীয় ভাবে ভগবন্ত মানের দিকেই ঘুরে দাঁড়ালেন ‘মুখ্যমন্ত্রীর চেয়ার’ বিদ্যা বালন, আপের ভিডিয়োয় হেসে খুন নেটদুনিয়া

মুম্বই উপকূলে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, নিহত ৩

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন