যোগী সরকারের প্রস্তাবিত রামমূর্তির মডেল

বারাণসী: অযোধ্যায় ২১১ মিটারের বিশাল রামমূর্তি তৈরি করার প্রস্তাব দিয়েছে যোগী সরকার। সেই নিয়ে পরিকল্পনাও করা হচ্ছে। কিন্তু এরই মধ্যে যোগী সরকারের ওপর চাপ বাড়িয়ে দিলেন প্রায় হাজার জন সাধুসন্ত। একযোগে জানিয়ে দিলেন, এই মূর্তি তৈরির বিরোধিতা করবেন তাঁরা।

রবিবার অযোধ্যায় বিশ্ব হিন্দু পরিষদ আয়োজিত একটি ধর্ম সংসদ হয়েছিল। তার ঠিক পরের দিনই বারাণসীতে শুরু হয় আরও একটি ধর্ম সংসদ। মূলত সাধুসন্তদের নিয়ে এই ধর্ম সংসদের আয়োজন করেছেন দ্বারকা পীঠের শঙ্করাচার্য স্বরূপানন্দ সরস্বতী।

বুধবারই এই সংসদ শেষ হওয়ার কথা। কিন্তু তার আগেই রামমূর্তি তৈরির প্রস্তাবের বিরোধিতায় সরব হলেন সব সাধুসন্তই। সূত্রের খবর, রামমূর্তি তৈরির ব্যাপারটা নিয়ে একাধিক বার এই সংসদে আলোচনা হয়েছে। এমনকি এই মূর্তি তৈরির বিরোধিতায় সর্বসম্মত ভাবে একটি নিন্দাপ্রস্তাবও গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন শুরু ভোটগ্রহণ, মধ্যপ্রদেশের মানুষের উদ্দেশে খোলা চিঠি রাহুলের

সংসদ চলাকালীনই মহন্ত শ্রীরামচন্দ্রদাস পরমহংস বলেন, “হ্যাঁ, এটা ঠিক যে রামমূর্তি তৈরির বিরোধিতা করেছি আমরা সবাই। রামের স্থান হওয়া উচিত মন্দিরের ভেতরে। এ রকম ভাবে খোলা জায়গায় রাখলে পাখিরা মলত্যাগ করবে।” তিনি আরও বলেন, “রাম আমাদের আরাধ্যা। আমরা চাই না, এই মূর্তি তৈরি হোক।”

তবে উত্তরপ্রদেশ সরকারের পর্যটন সচিব অবনীস অবস্তি জানিয়েছেন, শুধু মূর্তিই নয়, একটি বড়ো ছাতাও তৈরি করার চেষ্টা করা হবে। এই ছাতাতেও অবশ্য সাধুসন্তদের মন গলবে না বলেই মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here