অহমেদাবাদ:  কোনো সংস্থার কর্মচারী চাকরি ছাড়ার সময় নোটিশ পিরিয়ডে কাজ না করলে কর্মীর সেই সময়কার বেতন করযোগ্য আয় হিসেবে গ্রাহ্য হবে না। রায় দিল আয়কর অ্যাপিলেট ট্রাইব্যুনালের অহমেদাবাদ বেঞ্চ । অর্থাৎ কর্মী আসলে বেতন হিসেবে যে পরিমাণ টাকা পাবেন, তাঁর ওপরেই নির্ধারিত হবে আয়কর।

শর্ত অনুযায়ী চাকরিতে ইস্তফা দিলে একটা নির্দিষ্ট সময় কর্মীকে ওই সংস্থায় কাজ করতে হয়, ওই সময়কে বলা হয় নোটিশ পিরিয়ড। কোনো কর্মী নোটিশ পিরিয়ডে কাজ না করলে তাঁর প্রাপ্য টাকার একটা অংশ কেটে নেওয়াটাই নিয়ম। কিন্তু আয়কর নির্ধারণের ক্ষেত্রে কর্মীর পুরো বেতনটাই হিসেবে ধরা হতো এত দিন। নতুন রায় অনুযায়ী যে পরিমাণ টাকা কেটে নেওয়া হবে, তার জন্য আয়কর দেওয়ার প্রয়োজন হবে না।

সম্প্রতি জনৈক ব্যক্তি দুটি সংস্থায় চাকরি ছাড়ার সময় নোটিশ পিরিয়ডে কাজ না করায় নিয়োগকারী সংস্থা যে পরিমাণ টাকা কাটে, তার ওপরেও আয়কর ধার্য করা হয়েছিল। ওই ব্যক্তির আবেদনের ভিত্তিতেই এই রায় দিল অহমেদাবাদ বেঞ্চ। ‘ট্যাক্স অ্যান্ড রেগুলেটরি অ্যাক্ট’- এর ডিরেক্টর অশোক মহেশ্বরী এই প্রসঙ্গে জানিয়েছেন, “আয়কর সংক্রান্ত এই রায় খুবই তাৎপর্যপূর্ণ”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here