Amit Shah and Akhilesh
ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপির আসন সংখ্যা ৭৩ থেকে বেড়ে ৭৪-এ পৌঁছাবে বলে দাবি করেছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। দলের ন্যাশনাল কাউন্সিলের সভায় শুক্রবার তিনি এই দাবি করেন। তাঁর যুক্তি, ভোট পদার্থবিদ্যার সূত্র মেনে হয় না। মানুষের সমর্থন পেতে গেলে কেমেস্ট্রিটাই আসল। একই দিনে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবও দাবি করলেন, সে রাজ্য থেকে বিজেপি শূন্য হয়ে যাবে। যার একটাই কারণ, বিএসপি-এসপি’র দীর্ঘ দিনের ‘পাটিগণিত’।

অখিলেশ বলেন, উত্তরপ্রদেশে বিএসপির সঙ্গে এসপির পাটিগাণিতিক মেলবন্ধন বহুদিনের। তারই সঙ্গে যুক্ত হচ্ছে চরম মোদী-বিরোধী হাওয়া। ফলে সব মিলিয়ে সেখানেও পাটিগণিতের সঙ্গে কেমেস্ট্রিও জুড়বে। যা বিজেপির ধ্বংসের কারণ হয়ে দাঁড়াবে। কিন্তু কংগ্রেসকে কেন দূরে সরিয়ে রাখতে চাইছেন অখিলেশ এবং মায়াবতী?

এমন প্রশ্নের উত্তরে অখিলেশ বলেন, এখনও পর্যন্ত আসন বণ্টন স্থির হয়নি। তা ছাড়া উত্তরপ্রদেশে কংগ্রসের সে ভাবে শক্তিশালী নয়। দেশের অন্যান্য কয়েকটি রাজ্যে কংগ্রেস বেশ শক্তিশালী। যেমন সাম্প্রতিক কালে বিধানসভা ভোট হওয়া রাজ্যগুলিতে কংগ্রেসের শক্তিপরীক্ষা হয়ে গিয়েছে।

আরও পড়ুন: শনিবার যৌথ সাংবাদিক সম্মেলন অখিলেশ-মায়াবতীর, জোট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের সম্ভাবনা

অখিলেশ মনে করেন, বিজেপিকে পরাস্ত করতে হলে নির্দিষ্ট জোটেরই প্রয়োজন রয়েছে। যেখানে যে ধরনের জোট প্রয়োজন, সেখানে তেমন বিজেপি-বিরোধী জোট গড়া প্রয়োজন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here