ইউপিএ-তে যোগ দেবে শিবসেনা? রাহুল-সঞ্জয় সাক্ষাতের পর নয়া জল্পনা

0
সঞ্জয় রাউত এবং রাহুল গান্ধী। প্রতীকী ছবি: এবিপি নিউজ থেকে

কংগ্রেস ছাড়া বিরোধী জোট অসম্ভব, রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের পর বললেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

নয়াদিল্লি: কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। বৈঠকের পর শিবসেনা সাংসদ বলেন, এ দিনের দীর্ঘ আলোচনার বিষয় আদ্যন্ত রাজনতৈকি। বিরোধীদের কী ভাবে ঐক্যবদ্ধ করা যায় এবং বিরোধীদের একটি ফ্রন্ট তৈরি হলে তা যে কংগ্রেস ছাড়া তা সম্ভব নয়, সে সব নিয়েও আলোচনা হয়েছে।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটে শিবসেনা যোগ দেবে কি না, এই প্রশ্নে সঞ্জয় বলেন, “আমি প্রথমে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করব এবং তার পরে আমরা এটা নিয়ে কথা বলব। শীঘ্রই মুম্বই যাবেন রাহুল গান্ধী”।

বিজেপি-বিরোধী ঐক্যে কংগ্রেসের প্রয়োজনীয়তা নিয়ে জোর সওয়াল করছে শিবসেনা। যা পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল কংগ্রেসের দৃষ্টিভঙ্গির (অথবা কৌশল) সম্পূর্ণ বিপরীত। সম্প্রতি মুম্বই সফরে গিয়ে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের সামনে বলেছিলেন, ইউপিএ-এর এখন আর কোনো অস্তিত্বই নেই। অন্য দিকে, তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’ লাগাতার নিশানা করে চলেছে কংগ্রেসকে।

সব মিলিয়ে কংগ্রেসকে বাদ দিয়েই একটি জোটের কথা ভাবছেন মমতা বন্দ্যোপাধ্যায়, রবিবার এমনই দাবি করেছিললেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। শিবসেনার মুখপত্র ‘সামনা’ নিজের সাপ্তাহিক কলাম ‘রখঠোক’-এ শিবসেনা সাংসদ দাবি করেন, “মনে হচ্ছে কংগ্রেসকে বাদ দিয়েই নতুন কিছু ভাবছেন মমতা। কয়েকদিন আগে এখানে শিবসেনা নেতা এবং রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি (মমতা)। বলেছিলেন, ‘আমরা এখানে আসব না কারণ শিবসেনা এবং এনসিপি এখানে শক্তিশালী”।

মহারাষ্ট্রে কংগ্রেস এবং এনসিপি-র সঙ্গে জোট বেঁধে সরকার চালাচ্ছে শিবসেনা। হতে পারে এটাই তাদের বাধ্যবাধকতা। মমতা যদি কংগ্রেসকে বাইরে রেখে কোনো ফ্রন্ট তৈরি করেন, সেখানে যোগ দেওয়ার বিষয়টি জটিলতার মুখোমুখি দাঁড় করাতে পারে শিবসেনাকে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, কংগ্রেসকে ছেড়ে মমতার সঙ্গে যাওয়ার মতো পরিস্থিতিতে নেই উদ্ধব ঠাকরের দল।

প্রসঙ্গত, এক সময় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র শক্তিশালী স্তম্ভ ছিল শিবসেনা। বিজেপির সঙ্গে তারা যেমন ক্ষমতাতে ছিল, তেমন বিরোধী আসনেও ছিল। ২০১৯ সালের নভেম্বরে, মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের পর মুখ্যমন্ত্রীর চেয়ার নিয়ে দ্বন্দ্বের জেরে নাটকীয় ভাবে এনডিএ থেকে বেরিয়ে গিয়েছিল শিবসেনা।

আরও পড়তে পারেন:

বাড়ল টেস্ট, এক ধাক্কায় করোনা সংক্রমণের হার দেড় শতাংশের নীচে

ধান ক্ষেতে ঘাপটি মেরে বসে আছে বাঘ, খাঁচায় ছাগল পুরে ধরার অপেক্ষায় বনকর্মীরা

প্রায় সব দাবি মেনে নিচ্ছে কেন্দ্র, বিক্ষোভ শেষ করতে চলেছেন কৃষকরা?

আপাতত স্বস্তি! কোকেন-কাণ্ডে জামিন পেলেন বিজেপি নেত্রী পামেলা গোস্বামী

খুব শীঘ্রই রাজ্যের বাকি পুরভোট, প্রশাসনিক বৈঠকে বললেন মুখ্যমন্ত্রী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন