sashi tharoor

ওয়েবডেস্ক: ২০১৯-এ বিজেপি ক্ষমতায় ফিরলে ভারতকে তারা হিন্দু পাকিস্তান বানিয়ে ছাড়বে। কংগ্রেস সাংসদ শশী তারুরের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। কংগ্রেসের তরফ থেকে তাঁকে সতর্ক করা হলেও তিনি তাঁর মন্তব্য থেকে সরে আসবেন না বলে জানিয়েছেন।

বুধবার একটি অনুষ্ঠানে একতা বিষয়ের ওপরে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন তারুর। তিনি বলেন, “সামনের বছর লোকসভা নির্বাচনে যদি বিজেপি ক্ষমতায় ফিরে আসে তা হলে নতুন ভাবে সংবিধান লিখবে তারা। হিন্দু রাষ্ট্র তৈরি করার জন্য উঠেপড়ে লাগবে তারা, সংখ্যালঘুদের সমস্ত অধিকার থেকে বঞ্চিত করে দেওয়া হবে। সব মিলিয়ে ভারত একটা ‘হিন্দু পাকিস্তানে’ পরিণত হবে।”

পরে সাংবাদিকের মুখোমুখি হয়ে এই কথাই বলেন তারুর। তাঁর কথায়, “হিন্দু রাষ্ট্র তৈরি করাই এখন বিজেপির কাছে প্রধান উদ্দেশ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীনদয়াল উপাধ্যায়ের কথায় বিশ্বাস করেন। সাধারণ মানুষকে তাঁর অনুগামী হতে বলেন। অথচ দীনদয়াল কখনও সংবিধানকে মানেননি। এই ধরনের নেতারা শুধু একটা কথাই বিশ্বাস করেন। শুধুমাত্র হিন্দু মানুষকে দিয়েই তৈরি হবে দেশ।”

এই মন্তব্যের পরে বিজেপি থেকে তীব্র প্রতিক্রিয়া দেওয়া হয়েছে। তারুরের হয়ে রাহুল গান্ধীর ক্ষমাপ্রার্থনা দাবি করেছে শাসক দল। এই আবহে তারুরকে একটু সংযত হওয়ার বার্তা দিয়েছে কংগ্রেস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here