উপগ্রহ চিত্রে প্রমাণ মিলল অরুণাচলে ঢুকে রাস্তা তৈরি করেছে চিন

0

ওয়েবডেস্ক: কয়েক দিন আগেই এক বিজেপি নেতা ফেসবুক পোস্টে অভিযোগ করেন, অরুণাচলপ্রদেশে ঢুকে পড়েছে চিন। ভারতীয় সেনার তরফে সেই অভিযোগ নস্যাৎ করা হলেও উপগ্রহ চিত্রে তার জোরালো প্রমাণ মিলেছে বলে দাবি করলেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ অভিজিৎ আইয়ার মিত্র।

অভিজিৎ বলেন, গত বুধবার যখন বিজেপি নেতা দাবি করেন, অরুণাচলে চিন অনুপ্রবেশ করেছে, তখন ভারতীয় সেনা সেই অভিযোগ নস্যাৎ করে। কিন্তু আমরা এর তদন্ত চালিয়ে যাই। আদৌ কোনো অনুপ্রবেশ ঘটেছে কিনা, সে বিষয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করি। অরুণাচলের চাগলাগাম এবং বিশিং এলাকায় চিনা অনুপ্রবেশ সম্বন্ধে ওপেন সোর্স ইন্টেলিজেন্স বা ওএসআইএনটি-র মাধ্যমে এর খোঁজ নিতে শুরু করি। সেখানে যা দেখা যায়, তা এক কথায় সাংঘাতিক। সেখানে শুধু চিনা অনুবপ্রবেশই নয়, প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ভারতের দিকে এক কিমি প্রসারিত রাস্তাও তৈরি করে ফেলেছে চিন।

উল্লেখ্য, অরুণাচলপ্রদেশের বিজেপি সভাপতি ও সাংসদ তাপির গাও ফেসবুক পোস্টে অভিযোগ করেন, “ভারতীয় সীমান্তের প্রায় ৬০ কিমি ভিতরে অরুণাচলের আনজাও জেলায় রাস্তা ও কাঠের সেতু বানিয়েছে চিন। জায়গাটি অরুণাচলের চাগলাগাম এলাকার খুব কাছে। ভারত ও চিনের মধ্যে থাকা ম্যাকমোহন লাইন বা সীমান্তরেখা থেকে চাগলাগ্রামের দূরত্ব ১০০ কিলোমিটার। এখন চিন যদি চাগলাগ্রাম থেকে ২৫ কিলোমিটার দূরে কোনো ব্রিজ তৈরি করে তা হলে তারা আমাদের দেশে ইতিমধ্যেই ৬০ থেকে ৭০ কিলোমিটার অনুপ্রবেশ করেছে”।

তবে তাপিরের অভিযোগ সেনাকর্তারাও উড়িয়ে দিলেও উপগ্রহ চিত্র ভিন্ন কথা বলছে বলেই দাবি করছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন