মুম্বই: যেকোনো ম্যাচিওরিটির ক্ষেত্রে এসবিআই তাদের লেন্ডিং রেট কমাল ৯০ বেসিস পয়েন্ট। তিনবছর সময় পর্যন্ত যেকোনো ম্যাচিওরিটির ক্ষেত্রে ০.৯ শতাংশ কমল ঋণের সুদের হার। এর ফলে কমবে গাড়ি, বাড়ি এবং ব্যক্তিগত ঋণের সুদের পরিমাণ। পরিবর্তিত সুদের হার কার্যকর হয়েছে বছরের পয়লা দিন থেকেই।

তিন বছরের জন্য নেওয়া ঋণের ক্ষেত্রে সুদের পরিমাণ ৯.০৫% থেকে কমে দাঁড়াল ৮.১৫%। রবিবার ভারতীয় স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য জানিয়েছেন, খুব শিগগির পরিবর্তন আসবে ব্যাঙ্কে জমা রাখা অর্থের সুদের হারেও।

 

বিমুদ্রাকরণের ঘোষণার পর বছরের শেষ দিনটিতে জনগণের উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তাতে দেশের ব্যাঙ্কগুলোর উদ্দেশে বলেন, নিম্ন এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষের স্বার্থের কথা মাথায় রাখতে। বিশেষজ্ঞরা মনে করছেন, মোদীর বক্তব্যের সঙ্গে সঙ্গতি রেখেই রাতারাতি এই পরিবর্তন। এখন প্রশ্ন হচ্ছে, গাড়ি-বাড়ির ঋণ সস্তা হলে লাভটা যত না মধ্যবিত্তের, তার চেয়ে অনেক বেশি রিয়েল এস্টেট এবং গাড়ি ব্যবসায়ীদের। আর জমা অর্থের ক্ষেত্রে সুদের হারও যদি কমে যায় অদূর ভবিষ্যতে, সেক্ষেত্রে গরিব এবং মধ্যবিত্তের স্বার্থটা রক্ষা হবে কী ভাবে?

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here