Sbi interest rate

ওয়েবডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্কে প্রত্যেক গ্রাহককেই প্রতি মাসে একটা ন্যূনতম ব্যালান্স রাখতে হয়। সেটা যদি না রাখা হয়, তা হলে সেই গ্রাহকের জরিমানা করে ব্যাঙ্ক। জরিমানার হার ধার্য হয়, গ্রাহক ন্যূনতম ব্যালান্স থেকে কত কম টাকা অ্যাকাউন্টে রেখেছেন। অর্থাৎ, এক একজনের ক্ষেত্রে জরিমানার অর্থ ভিন্ন।

ন্যূনতম ব্যালান্স রাখা এবং না রাখলে জরিমানা ধার্য করার জন্য এসবিআই তাদের শাখাগুলিকে প্রধানত চারটে ভাগে ভাগ করেছে। সেগুলি হল। মেট্রো (বড়ো বড়ো শহর), রুরাল (গ্রামীণ), সেমি-আরবান (মফঃস্বল) এবং আরবান (শহর)। মেট্রো এবং আরবানের ক্ষেত্রে আপনাকে প্রতি মাসে অন্তত তিন হাজার টাকার ব্যালান্স রাখতেই হবে।

শাখার ভাগ অনুযায়ী কোথায় কত ন্যূনতম ব্যালান্স রাখা জরুরি

আগেই বলা হয়েছে যে মেট্রো এবং আরবানের ক্ষেত্রে গ্রাহকদের তাদের অ্যাকাউন্টে ৩,০০০ টাকা রাখতেই হবে। ২০১৭-এর ১ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছিল এসবিআই। সেখানে আরও বলা হয়েছে যে সেমি-আরবান শাখাগুলির জন্য ২,০০০ এবং রুরাল শাখাগুলির জন্য ১,০০০ টাকার ব্যালান্স রাখা বাধ্যতামূলক।

ন্যূনতম ব্যালান্স না রাখলে কত টাকা জরিমানা করা হবে

এখানেই ব্যাঙ্কের শাখার অনুযায়ী ধার্য হবে আপনাকে কত টাকা জরিমানা দিতে হবে। প্রথমে আসা যাক মেট্রো এবং আরবান শাখাগুলির ক্ষেত্রে। এই শাখাগুলিতে যদি ন্যূনতম ব্যালান্সের ঘাটতি ১ থেকে ৫০ শতাংশ পর্যন্ত থাকে তা হলে ৩০ টাকা জরিমানা দিতে হবে। যদি ঘাটতি হয় ৫১ থেকে ৭৫ শতাংশ, তা হলে ৪০ টাকার জরিমানা দিতে হবে। যেখানে ঘাটতি হবে ৭৬ শতাংশ বা তারও বেশি, তা হলে গ্রাহককে ৫০ টাকার জরিমানা দিতে হবে। সব ক্ষেত্রেই জিএসটি অতিরিক্ত।

এ বার সেমি-আরবান এবং রুরাল শাখাগুলির কথায় আসা যাক। এই শাখাগুলিতে ৫০ শতাংশ পর্যন্ত ঘাটতি হলে কুড়ি টাকা জরিমানা, ৫১ থেকে ৭৫ শতাংশ ঘাটতি হলে ৩০ টাকা জরিমানা এবং ৭৬ শতাংশ বা তার বেশি ঘাটতি হলে ৪০ টাকা জরিমানা দিতে হবে। সব ক্ষেত্রেই জিএসটি অরিরিক্ত।

এসবিআইয়ের কোন অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার কোনো দরকার নেই

কিছু কিছু অ্যাকাউন্টকে ন্যূনতম ব্যালান্স রাখা থেকে ছাড় দিয়ে রেখেছে এসবিআই। সেগুলি হল ফিনান্সিয়াল ইনক্লুশন অ্যাকাউন্ট, নো ফ্রিল অ্যাকাউন্ট, স্যালারি প্যাকেজ অ্যাকাউন্ট এবং ক্ষুদ্র অ্যাকাউন্ট।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন