atm

ওয়েবডেস্ক: এটিএম কার্ডের মাধ্যমে মাসের মধ্যে কয়েক বার টাকা তোলার পরই একটা চার্জ কাটা হয়। এখন থেকে কিছু কিছু গ্রাহকের জন্য সেই চার্জ আর কাটা হবে না। চার্জ না কাটার বিষয়ে এমনই কিছু নির্দেশ দিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

এসবিআই জানিয়েছে, এর সঙ্গে যুক্ত ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের জন্য এমন ব্যবস্থা গ্রহণ করছে। কিন্তু তা বিশেষ কিছু গ্রাহকের ক্ষেত্রেই প্রযোজ্য।

কি খুব জানতে ইচ্ছা করছে তো সে আবার কী ধরনের গ্রাহক?

এসবিআই বলছে, যে সব গ্রাহক শেষ কয়েক মাস ধরে তাঁদের সেভিংস অ্যাকাউন্টে গড়ে ২৫ হাজার টাকা বা তার বেশি পরিমাণ টাকা রেখে চলেছেন তাঁদের ক্ষেত্রেই কাটা হবে না এই চার্জ।

আরও পড়ুন – ৪ ডিসেম্বর পালিত হয় জাতীয় নৌ-দিবস, কেন জানেন?

সম্প্রতি এসবিআই এটিএম থেকে তোলা টাকার পরিমাণও কমিয়ে দিয়েছে। এটি আগে ছিল ৪০ হাজার। ৩১ অক্টোবর থেকে তা দিনে ২০ হাজার টাকা করা হয়েছে।

এসবিআই-এর এটিএম লেনদেনের বিষয়ে আরও কয়েকটি জরুরি বিষয়—-

১। মেট্রো শহরগুলিতে মোট আটটি ফ্রি ট্রানজাকশন করা যাবে। অর্থাৎ বিনামূল্যে টাকা তোলা যাবে। তার মধ্যে পাঁচটি এসবিআই থেকেই আর তিনটি অন্য এটিএম থেকে।

২। নন মেট্রো শহরগুলিতে এই পরিমাণ ১০ বার। তার মধ্যে পাঁচটি এসবি আই থেকে বাকি পাঁচটি অন্য এটিএম থেকে।

৩। এই সীমা অতিক্রম করলে  পাঁচ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত চার্জ লাগবে। সঙ্গে জিএসটিও।

৪। ২৫ হাজার টাকা গড়ে অ্যাকাউন্টে থাকলে যে সুবিধে পাওয়া যাবে তা আগেই বলা হয়েছে। তা ছাড়া গত মাসগুলিতে গড়ে এক লক্ষ টাকার বেশি অ্যাকাউন্টে থাকলে গ্রাহকরা অন্য ব্যাঙ্কের এটিএম থেকে সীমাহীন লেনদেন করতে পারবেন। তার জন্য কোনো চার্জ লাগবে না।

৫। এ ছাড়াও স্যালারি অ্যাকাউন্টের গ্রাহকরা এসবিআই আর তার সঙ্গে যুক্ত ব্যাঙ্ক বা অন্য যে কোনো ব্যাঙ্ক এটিএম থেকে প্রতি মাসে যত বার ইচ্ছা বিনামূল্যে টাকা তুলতে পারবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here