sbi

ওয়েবডেস্ক: এত দিন স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রবেশনারি অফিসার পদের পরীক্ষা পদ্ধতির প্রথম ধাপটা পার হওয়াই ছিল সব চেয়ে দুরূহ! কেন না, এই প্রিলিমিনারি পরীক্ষার তিনটি বিভাগের কোনো একটিতে ব্যাঙ্কের নির্দেশ মতো উত্তীর্ণ হতে না পারলেই পরের ধাপ বা প্রধান পরীক্ষায় বসার অনুমতি মিলত না।

কিন্তু এ বার সেই সমস্যা মিটেছে। দেশের মানুষকে কর্মসংস্থানের সুযোগ দিতে সিদ্ধান্ত নিয়েছে এসবিআই- এ বার থেকে প্রিলিমিনারি পরীক্ষার এই একেকটি ধাপ অনুযায়ী আর প্রার্থী বাতিল করা হবে না।

এসবিআই-এর প্রবেশনারি অফিসার পদের পরীক্ষা হয়ে থাকে তিন ভাগে- প্রাথমিক পরীক্ষা, প্রধান পরীক্ষা এবং ইন্টারভিউ। এর মধ্যে ২০১৮ সালে প্রাথমিক পরীক্ষার দিন ধার্য হয়েছে চলতি বছরের জুলাই মাসের ১, ৭ এবং ৮ তারিখে। এই প্রাথমিক পরীক্ষায় তিনটি বিভাগ থাকে- ইংলিশ ভাষার দক্ষতা যাচাই, কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড এবং রিজনিং এবিলিটি। এই তিন বিভাগের মধ্যে প্রথমটির জন্য উত্তর দিতে হয় ৩০ নম্বরের; বাকি দুটি বিভাগের জন্য পরীক্ষা দিতে হয় ৩৫ নম্বর করে। তিনটি বিভাগেরই উত্তর লেখা শেষ করতে হয় ২০ মিনিটের মধ্যে।

আর এখানেই সমস্যায় পড়তেন পরীক্ষার্থীরা। কেন না, তিনটি বিভাগেই ব্যাঙ্কের ধার্য করে দেওয়া পাশ নম্বর তোলা ছিল বাধ্যতামূলক। এখন যদিও সেই নিয়ম প্রত্যাহার করে নিয়েছে এসবিআই। জানিয়েছে, মোট ১০০ নম্বরের জন্য যে পাশ মার্ক ধার্য, সেটা পেলেই প্রধান পরীক্ষায় বসার অনুমতি পাবেন প্রার্থীরা।

জানা গিয়েছে, প্রধান পরীক্ষার দিন ধার্য হয়েছে চলতি বছরের ৪ অগস্ট। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে রয়েছে গ্রুপ এক্সারসাইজ এবং ইন্টারভিউয়ের পালা। এই দুইয়ের তারিখ ধার্য হয়েছে যথাক্রমে চলতি বছরের ২৪ সেপ্টেম্বর এবং ১২ অক্টোবর। সব মিলিয়ে কারা মনোনীত হলেন, সে খবর জানা যাবে চলতি বছরের ১ নভেম্বর তারিখে।

যোগ্য প্রার্থীরা এসবিআই-এর এই প্রবেশনারি অফিসার পদের পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন চলতি বছরের ১৩ মে পর্যন্ত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here