SBI

ওয়েবডেস্ক: অবশেষে স্বস্তি! সমালোচনার মুখে দাঁড়িয়ে শেষ পর্যন্ত সেভিংস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালান্সের পরিমাণ কমাতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

অর্থ মন্ত্রকের সমীক্ষা ইতিমধ্যেই দেশ জুড়ে কড়া সমালোচনার মুখে দাঁড় করিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে। বিগত ৬ বছরে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার বিষয়টি নিয়ে ব্যাঙ্ক কড়াকড়ি করেনি ঠিকই, কিন্তু গত এপ্রিল মাস থেকে তা সমস্যায় ফেলেছে দেশকে। এসবিআই জানিয়েছিল, দেশকে চার ভাগে ভেঙে মেট্রো, শহর, শহরতলি এবং গ্রামের সেভিংস অ্যাকাউন্টগুলিতে যথাক্রমে ন্যূনতম ৫০০০, ৩০০০, ২০০০ এবং ১০০০ টাকা রাখতে হবে। গত অক্টোবরে মেট্রোর খাতে অঙ্কটা কমিয়ে করা হয় ৩০০০ টাকা। সেই পরিমাণ টাকা না রাখতে পারলে গ্রাহকদের কাছ থেকে জরিমানা আদায় করছিল এসবিআই। পরিণামে, অনেক গ্রাহকের অ্যাকাউন্ট হয় বন্ধ করে দেওয়া হচ্ছিল ব্যাঙ্কের তরফে। অথবা, গ্রাহকরা অনেকেই সরে এসেছিলেন এসবিআই থেকে।

আরও পড়ুন: গ্রাহকদের চাপে ফেলে বিপুল লাভ এসবিআইএর, দেশজোড়া আলোড়নে মুখ খুলতে বাধ্য হল কর্তৃপক্ষ

এর সঙ্গে সমালোচনার দিকটা তো ছিলই! ব্যাঙ্কের উপার্জনের মাধ্যম মূলত গ্রাহককে ঋণ দেওয়া টাকার সুদ। কিন্তু গ্রাহকদের কাছ থেকে জরিমানা আদায় করেই গত এপ্রিল থেকে নভেম্বরে ব্যাঙ্কের আয় হয়েছে ১৭৭১ কোটি টাকা। যা ওই সময়কালে ব্যাঙ্কের মোট আয়ের প্রায় অর্ধেক। মানে, কার্যত জনতাকে ক্ষতির মুখে দাঁড় করিয়েছে এসবিআই।

এই সব সমস্যার যুগ্ম প্রভাবে অবশেষে এসবিআই সেভিংস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালান্স হিসাবে এখন যে অঙ্কটা ধার্য করেছে, অঞ্চল বিভেদে তা ৭০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেওয়ার কথা ভাবছে। এমনও শোনা যাচ্ছে, অঞ্চল বিভেদে সেভিংস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালান্স আলাদা আলাদা না-ও হতে পারে। দেশের সব সেভিংস অ্যাকাউন্টেরই ন্যূনতম ব্যালান্স ১০০০ টাকা হতে পারে, এমন খবরও আসছে।

মানে, এখনই সেভিংস অ্যাকাউন্টের ন্যূনতম ব্যালান্স কতটা হতে পারে, সে নিয়ে স্পষ্ট করে কিছু জানায়নি ব্যাঙ্ক। তবে অঙ্কটা যে কমছে, সে বিষয়ে সিলমোহর লাগানো হয়েছে ব্যাঙ্কের তরফে।

বাকিটা দেখা যাক! আশা রাখা যায়, গ্রাহকদের অসন্তুষ্টির কারণে আর পরিণত হবে না স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন