এসবিআইয়ে ফের সুখবর! উঠে যাচ্ছে আরও একটি চার্জ!

0
SBI
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : আরও একটি সুখবর এসবিআই-এর গ্রাহকদের জন্য। ১ জুলাই থেকে ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস বা আইএমপিএস-এর ওপর থেকে থেকে চার্জ উঠে যেতে চলেছে। এর আগে গত ১ জুলাই থেকে এসবিআই এনইএফটি ও আরটিজিএস-এর ওপর থেকেও সব রকমের চার্জ তুলে নিয়েছিল।

ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, গোটা দেশকে ডিজিট্যাল বা ইন্টারনেট ব্যাঙ্কিং-এ উৎসাহিত করতে এবং ‘নগদ মুক্ত’ দেশ গড়ে তুলতেই এই ধরনের সিদ্ধান্ত সংস্থার। উল্লেখ্য, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআইয়ের বাজারে অংশিদারিত্বের পরিমাণ ২৫%।

প্রসঙ্গত রিয়েলটাইম গ্রস সেটলমেন্ট অর্থাৎ আরটিজিএস-এর মাধ্যমে অনেকটা বেশি পরিমাণ টাকা লেনদেন করা সম্ভব। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার অর্থাৎ এনইএফটি-এর মধ্যমে দুই লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যায়।

পড়ুন – গিয়েছিলেন সরকারি খাদ্য নিরাপত্তা প্রকল্পের চাল আনতে, গ্রামপ্রধানের স্বামীর হাতে ধর্ষিত হয়ে ফিরলেন বাড়ি!

ব্যাঙ্কের পক্ষ থেকে এ-ও জানানো হয়েছে, এনইএফটি ও আরটিজিএস-এর ইয়োনো (ইউ অনলি নিড ওয়ান) চার্জ নেওয়া যেমন বন্ধ হয়েছে, তেমনই ১ জুলাই থেকে বন্ধ হয়েছে ইন্টারনেট ব্যাঙ্কিং ও মোবাইল ব্যাঙ্কিং-এর জন্যও টাকা কাটা।

মোবাইল ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে প্রায় ১৮% বাজার শেয়ার রয়েছে বলে দাবি করেছে ব্যাঙ্ক।

সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এই ভাবে বিভিন্ন পরিষেবার ওপর থেকে চার্জ তুলে নিলে অনেক বেশি পরিমাণ গ্রাহককে মোবাইল বা ইন্টারনেট ব্যাঙ্কিং-এর দিকে আগ্রহী করা যাবে।

ব্যাঙ্কের এমডি পি কে গুপ্তা বলেন, ভারত সরকারের ডিজিট্যাল অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এসবিআই এই পদক্ষেপ নিয়েছে। তার জন্যই ইয়োনো, এনইএফটি ও আরটিজিএস, মোবাইল ইন্টারনেট ব্যাঙ্কিংকে চার্জ মুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, এ বছর কেন্দ্রীয় বাজেটেও অর্থমন্ত্রী সীতারামন ডিজিট্যাল লেনদেন চালু করার কথা ঘোষণা করেছেন।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here