Farm Laws: সুপ্রিম কোর্টের কমিটি কৃষি আইন নিয়ে রিপোর্ট জমা দিল

0

খবরঅনলাইন ডেস্ক: সুপ্রিম কোর্টের নিযুক্ত তিন সদস্যের কমিটি কৃষি আইন নিয়ে তাদের রিপোর্ট জমা দিয়েছে। কমিটির এক সদস্য এই খবর দিয়েছেন।তিন কৃষি আইন কার্যকর করা স্থগিত রেখে গত জানুয়ারিতে সুপ্রিম কোর্ট ওই কমিটি গড়ে।

কমিটির সদস্য অনিল ঘনওয়াত এনডিটিভিকে বলেন, “১৯ মার্চ ওই রিপোর্ট জমা দেওয়া হয়েছে।” এটা একটা ‘গোপন প্রক্রিয়া’ এবং বিচারাধীন বিষয়, এ কথা বলে তিনি রিপোর্ট সম্পর্কে বিস্তারিত কিছু বলতে অস্বীকার করেন।

Loading videos...

সরকারপক্ষ এবং কৃষকদের মধ্যে বেশ কয়েক দফা বৈঠক সত্ত্বেও যখন কোনো সমাধানসূত্র অধরাই থেকে যায়, তখন শীর্ষ আদালত ওই কমিটি গড়ে। এই সমস্যা সমাধানের কোনো আলোকরেখা না দেখতে পেয়েই শীর্ষ আদালত এই কমিটি গড়ে – এ কথা জানিয়ে প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “আমরা সমস্যা সমাধান করতে চাই এবং তার জন্যই আমরা এই কমিটি গড়ছি।”

প্রধান বিচারপতি তিন কৃষি আইন কার্যকর করাও স্থগিত করে দেন। এটা সরকারের কাছে একটা বড়ো আঘাত।

সে দিন প্রধান বিচারপতি বলেন, “এটা জীবন-মৃত্যুর বিষয়। আমরা আইন নিয়ে চিন্তিত। এই আন্দোলনের ফলে যে সব মানুষ ক্ষতিগ্রস্ত, তাঁদের জীবন ও সম্পত্তি নিয়ে আমরা চিন্তিত। সব চেয়ে ভালো উপায়ে আমরা এই সমস্যা সমাধানের চেষ্টা করছি। আমাদের হাতে যে সব ক্ষমতা আছে, তার মধ্যে একটা হল আইন কার্যকর করা স্থগিত রাখা।”

কমিটি নিয়ে বিতর্ক

কমিটির সদস্য হিসাবে শীর্ষ আদালত যাঁদের নাম করেছিলেন তাঁরা হলেন বিখ্যাত কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, শ্বেতকারী সংগঠনের অনিল ঘনওয়াত, রাজ্যসভার প্রাক্তন সদস্য ভুপিন্দর সিং মান এবং ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের প্রমোদ জোশি।

কমিটির সদস্যের নাম নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। কারণ এঁরা সকলেই কৃষি আইনের সমর্থক বলে পরিচিত।

এক দিন পরে ভুপিন্দর সিং মা্‌ন, যিনি ভারতীয় কিষান ইউনিয়নের জাতীয় সভাপতিও বটে, কমিটি থেকে সরে দাঁড়ান। বলেন, ‘কৃষকদের স্বার্থের সঙ্গে আপস’ করতে তিনি ইচ্ছুক নন।

কৃষকদের সংগঠনগুলি ওই কমিটি খারিজ করে দেয়। তাদের বক্তব্য, সদস্যরা কৃষি আইনের সমর্থক। সরকার বিষয়টি নিয়ে জলঘোলা করছে বলে তারা অভিযোগ করে।

পঞ্জাব কৃষক ইউনিয়ন বলে, “আমরা এই কমিটিকে মান্যতা দিচ্ছি না। কমিটির সব সদস্যই সরকারপক্ষের এবং এই সদস্যরা কৃষি আইনের যথার্থতা নিয়ে ওকালতি করে যাচ্ছেন।”  

আরও পড়ুন: Bengal Polls 2021: ত্রিশঙ্কু বিধানসভা ধরে নিয়েই ছক কষছে তৃণমূল, বিজেপি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.