বিতর্কিত কৃষি আইন নিয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

0

নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশনে সংসদে পাস হওয়া তিনটি কৃষি আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করা আবেদনের ভিত্তিতে সোমবার কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

আবেদনকারীদের মতে, কৃষি-বাণিজ্য সম্পর্কিত কৃষি আইনের এই সংশোধনীগুলি সংবিধানের পরিপন্থী। তাঁদের দাবি, কৃষি এবং কৃষি-বাণিজ্য কেন্দ্রের অধীনস্ত নয়। এই বিষয়গুলিতে রাজ্যের একচেটিয়া অধিকার রয়েছে। যে কারণে সংবিধানের আওতায় পাওয়া মৌলিক অধিকারের পরিপন্থী এই সংশোধন।

সংসদের বাদল অধিবেশনে ‘অত্যাবশ্যকীয় পণ্য সংশোধনী’, ‘কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত তিনটি বিল পেশ করেছিল কেন্দ্র। সংসদের বাইরে-ভিতরে বিক্ষোভের মাঝেই সেই বিলগুলি পাশ হয়ে যায়। গত ২৭ সেপ্টেম্বর সেগুলিতে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। স্বভাবতই নয়া তিনটি বিল আইনে পরিণত হয়েছে। যা নিয়ে এখনও অব্য়াহত চাপান-উতোর!

এই তিনটি আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হন আবেদনকারীরা। এই আইনগুলিকে অসাংবিধানিক, অবৈধ ও বাতিল বলে অভিযোগ করে শীর্ষ আদালতের নির্দেশ চেয়েছেন আবেদনকারীরা।

প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বে শীর্ষ আদালতের সংশ্লিষ্ট বেঞ্চ অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালকে ছ’সপ্তাহের মধ্যে এই আবেদনের জবাব দিতে বলেন।

আবেদনকারীদের মধ্যে অন্যতম কিসান কংগ্রেসের আইনজীবী কে পরমেশ্বর অভিযোগ করেন, কেন্দ্রীয় আইন কার্যকরের ফলে মান্ডি ব্যবস্থাপনা নিয়ে ছত্তীসগড়ের নিজস্ব আইন বাতিল হয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, এই আইনগুলিকে বিভিন্ন রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই চ্যালেঞ্জ করা হয়েছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন