Connect with us

দেশ

বিচার বিভাগের অবমাননার জবাব চেয়ে প্রশান্ত ভূষণ, টুইটারকে নোটিশ সুপ্রিম কোর্টের

তিন সদস্যের বেঞ্চ প্রশান্ত ভূষণকে ৫ আগস্টের মধ্যে নোটিশের জবাব দিতে বলেছে।

Published

on

Prashant Bhushan

খবরঅনলাইন ডেস্ক: প্রখ্যাত আইনজীবী প্রশান্ত ভূষণ (Prashant Bhushan) ও টুইটারকে (Twitter Inc.) নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচার বিভাগের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করার দায়ে কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, সে সম্পর্কে প্রশান্ত ভূষণের কাছ থেকে জবাব চেয়েছে শীর্ষ আদালত। দু’টি টুইট করার দায়ে তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে আদালত অবমাননার মামলা দায়ের করেছে।

বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ প্রশান্ত ভূষণকে ৫ আগস্টের মধ্যে নোটিশের জবাব দিতে বলেছে। বেঞ্চের আরও দুই সদস্য হলেন বিচারপতি বিআর গাবাই ও বিচারপতি কৃষ্ণ মুরারি।

শীর্ষ আদালত বুধবার তাদের নির্দেশে বলেছে, “আপাতদৃষ্টিতে আমাদের মনে হয়েছে, টুইটারে উপরিউক্ত যে বিবৃতি রয়েছে, তাতে বিচারের প্রশাসনের দুর্নাম করা হয়েছে এবং এই বিবৃতি জনগণের চোখে সাধারণ ভাবে সুপ্রিম কোর্টের ও বিশেষ করে ভারতের প্রধান বিচারপতির অফিসের প্রাতিষ্ঠানিক কর্তৃত্ব ও মর্যাদা হানি করতে সক্ষম।”

টুইটে কী লিখেছেন প্রশান্ত ভূষণ

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শীর্ষ আদালতের এ দিনের নির্দেশে দু’টি টুইটই রয়েছে। গত ২৭ জুন ও ২৯ জুন দু’টি টুইট করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। প্রথম দিনের টুইটে প্রশান্ত ভূষণ লেখেন, “আনুষ্ঠানিক জরুরি অবস্থা জারি না করে গত ছ’ বছরে ভারতে কী ভাবে গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে, এই বিষয়টি যখন ভবিষ্যতের ইতিহাসবিদরা অনুসন্ধান করবেন, তখন তাঁরা এটাও দেখবেন যে এই ধ্বংসে বিশেষ করে সুপ্রিম কোর্টের ভূমিকা এবং আরও বিশেষ করে সর্বশেষ চার প্রধান বিচারপতির ভূমিকা কী ছিল।”

দ্বিতীয় টুইটের লক্ষ্য ছিলেন বর্তমান প্রধান বিচারপতি এস এ বোবদে। এই টুইটটিও শীর্ষ আদালতের নির্দেশে রয়েছে। এতে বলা হয়েছে, “এক বিজেপি নেতার ৫০ লক্ষ টাকার মোটরসাইকেলে চড়ে মাস্ক বা হেলমেট না পরে প্রধান বিচারপতি নাগপুরে রাজভবনে গেলেন এমন একটা সময়ে যখন ন্যায়বিচার পাওয়ার মৌলিক অধিকার থেকে নাগরিকদের বঞ্চিত করে তিনি সুপ্রিম কোর্টকে লকডাউন মোডে রেখে দিয়েছেন।”

২৯ জুনের এই টুইটের বিরুদ্ধে মাহেক মহেশ্বরী নামে এক ব্যক্তির কাছ থেকে একটি আবেদন সুপ্রিম কোর্ট ৯ জুলাই গ্রহণ করে।

বিষয়টি প্রশাসনিক দিক থেকে গ্রহণ করা হয়। শীর্ষ আদালত দেখে সুপ্রিম কোর্টের অবমাননা সংক্রান্ত মামলা চালানোর জন্য যে সব বিধি আছে তার ৩ (গ) বিধি অনুসারে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালের যে অনুমতি নেওয়া দরকার, তা নেওয়া হয়নি। তখন এ বিষয়ে ‘যথাযোগ্য নির্দেশ জারি’ করার জন্য শীর্ষ আদালত বিচার বিভাগীয় দিক থেকে স্বতঃপ্রণোদিত ভাবে আবেদনটি গ্রহণ করার সিদ্ধান্ত নেয় বলে সুপ্রিম কোর্টের এ দিনের নির্দেশে বলা হয়েছে।

বুধবার প্রশান্ত ভূষণ আদালতে আসেননি বা তাঁর দিক থেকে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।  

টুইটারকে নোটিশ   

একই সঙ্গে এ দিন টুইটার ইন্ডিয়ার কাছে সুপ্রিম কোর্ট জানতে চেয়েছে, যখন পরিষ্কার বোঝা যাচ্ছে এটি আদালত অবমাননার ঘটনা, তখন তারা কেন প্রশান্ত ভূষণের টুইট সরিয়ে ফেলেনি। ইতিমধ্যেই টুইটারের বিরুদ্ধেও অবমাননা মামলা দায়ের করা হয়েছে।

টুইটারের পক্ষ থেকে সিনিয়ার অ্যাডভোকেট সজন পুব্যায়া বলেন, একমাত্র আদালতের বিচারবিভাগীয় নির্দেশ পেলে কোনো টুইট ‘নিষ্ক্রিয়’ করা যায়। “আমরা একটা নিরপেক্ষ মঞ্চ। আদালতের নির্দেশ ছাড়া কোনো টুইট আমরা ‘নিষ্ক্রিয়’ করতে পারি না।”   

এ ব্যাপারে নির্দেশ জারি করার জন্য সজন পুব্যায়া আদালতকে অনুরোধ করলে বেঞ্চ বলে, “আমরা কেন নির্দেশ জারি করব? আপনাদের নিজেদেরই এটা করা উচিত ছিল।”

সজন পুব্যায়া জানান, তিনি টুইটারের সঙ্গে পরামর্শ করে ৫ আগস্টের মধ্যে জবাব দেবেন।

এই মামলায় সহযোগিতা করার জন্য্ অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালকেও নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

এই নিয়ে তৃতীয় বার আইনজীবী প্রশান্ত ভূষণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হল।

প্রশান্ত ভূষণের বিরুদ্ধে আগের দু’টি মামলা

২০০৯ সালের ৫ সেপ্টেম্বর ‘তেহেলকা’ নিউজ ম্যাগাজিনে প্রকাশিত এক সাক্ষাৎকারে প্রশান্ত ভূষণ অভিযোগ করেছিলেন, পূর্ববর্তী ১৬ জন প্রধান বিচারপতির মধ্যে অর্ধেকই দুর্নীতিগ্রস্ত।

এ নিয়ে ২০১০-এর জানুয়ারিতে অবমাননা মামলা শুরু হয় এবং সর্বশেষ শুনানি হয় ২০১২-এর ২ মে। বিচারপতি মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চে ২৪ জুলাই শুক্রবার শুনানির জন্য বিষয়টি তালিকাভুক্ত হয়েছে।

প্রশান্ত ভূষণের বাবা প্রাক্তন কেন্দ্রীয় আইনমন্ত্রী শান্তি ভূষণ এক দশকের এই পুরোনো মামলায় হস্তক্ষেপ করেছিলেন এবং একটি মুখবন্ধ খামে প্রাক্তন প্রধান বিচারপতিদের দুর্নীতির কিছু নমুনা পেশ করেছিলেন।

২০১৯-এর ১ ফেব্রুয়ারি একটি টুইট মারফত প্রশান্ত ভূষণ কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করে বলেছিলেন, তারা সিবিআইয়ের অন্তর্বর্তী অধিকর্তা হিসাবে এম নাগেশ্বর রাওকে নিয়োগের সিদ্ধান্তকে কেন্দ্র করে আদালতকে বিপথে চালিত করেছে।

আইনজীবী দাবি করেছিলেন, শীর্ষ আদালতে অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি রাওয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেন। কিন্তু ওই কমিটি রাওয়ের ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি।

পরে অ্যাটর্নি জেনারেল ও ভারত সরকার প্রশান্ত ভূষণের বিরুদ্ধে অবমাননা মামলা দায়ের করে।

তেহেলকায় সাক্ষাৎকার এবং নাগেশ্বর রাওয়ের নিয়োগ সংক্রান্ত দু’টি অবমাননা মামলাই ঝুলে রয়েছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

সরকারি নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে নিজেদের মতো করেই সিদ্ধান্ত নিয়েছে এবং নিচ্ছে রাজ্য সরকারগুলি।

Published

on

কাল থেকেই আংশিক ভাবে স্কুল খুলছে আটটি রাজ্য। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: করোনা মহামারির আবহেই আগামী সোমবার থেকে নবম-দ্বাদশ শ্রেণিরা পড়ুয়াদের জন্য স্বেচ্ছায় আংশিক ভাবে স্কুল খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। তবে ২১ সেপ্টেম্বর থেকে পুনরায় স্কুলগুলি চালু করা মোটেই বাধ্যতামূলক নয়।

আনলক-৪ পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ শিক্ষক ও অশিক্ষক কর্মীদের নিয়ে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের স্কুলে স্বেচ্ছা উপস্থিতির অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এ ক্ষেত্রে শুধুমাত্র উঁচু ক্লাসের পড়ুয়াদের নিয়ে শর্তসাপেক্ষ স্কুল খোলার অনুমোদন দিয়েছে কেন্দ্র। পাশাপাশি রাজ্যগুলিকেও স্বাধীন ভাবে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয়েছে।

সরকারি নির্দেশ অনুযায়ী এ ব্যাপারে নিজেদের মতো করেই সিদ্ধান্ত নিয়েছে এবং নিচ্ছে রাজ্য সরকারগুলি।

কোন রাজ্য কী অবস্থানে?

যে রাজ্যগুলি আগামী ২১ সেপ্টেম্বর স্কুল আংশিক ভাবে খুলছে না, সেগুলির মধ্যে রয়েছে গুজরাত, উত্তরপ্রদেশ, কেরল, উত্তরাখণ্ড, দিল্লি, গোয়া।

যে রাজ্যগুলি আগামী ২১ সেপ্টেম্বর স্কুল আংশিক ভাবে খুলছে, সেগুলির মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, জম্মু ও কাশ্মীর, অসম, নাগাল্যান্ড।

(দেখে নিন এখানে: ২১ সেপ্টেম্বর থেকে নবম-দ্বাদশ শ্রেণির জন্য আংশিক স্কুল খুলতে পূর্ণাঙ্গ নির্দেশিকা জারি কেন্দ্রের)

বাকি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এ বিষয়ে হয় এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি। অথবা আগেই ঘোষণা করেছে সেপ্টেম্বরে স্কুল খুলবে না।

পশ্চিমবঙ্গে কী পরিস্থিতি?

পরিস্থিতি স্বাভাবিক না-হলে এ রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে রাজ্য।

গত মঙ্গলবার নিজের বিধানসভা কেন্দ্রে কৃতী ছাত্রছাত্রীদের একটি সংবর্ধনাসভায় রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, “করোনা হুহু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনো ভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না”।

(আরও পড়তে পারেন: কোভিড-১৯ মহামারির মধ্যে স্কুল খুললে আপনি কি নিজের সন্তানকে পাঠাবেন?)

তিনি বলেন, তাঁরা ছেলেমেয়েদের স্বাস্থ্য নিয়েই বেশি উদ্বিগ্ন। তবে পড়ুয়াদের কাছে কী করে পৌঁছনো যায়, কী ভাবে চালু রাখা যায় পড়াশোনা, সেগুলি দেখা দরকার। এবং তাঁরা সেটা দেখছেনও।

স্কুল খোলার আগে সন্তানকে জানান ৫টি প্রয়োজনীয় তথ্য

সংক্রমণের হার, সক্রিয় রোগীর সংখ্যা, সুস্থতার হার ইত্যাদি কতটা বাড়ল অথবা কমল, সে সব জটিল পরিসংখ্যান শিশুদের বোঝানো কোনো মতেই সম্ভব নয়। কিন্তু ভয়াবহ এই সমস্যা সম্পর্কে তাদের ন্যূনতম শিক্ষিত করে তোলার মাধ্যমেই সুরক্ষিত রাখার কৌশল নিতে হবে।

(বিস্তারিত পড়ুন এখানে: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন)

Continue Reading

দেশ

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

বর্তমানে দেশ জুড়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১০ লক্ষ ১০ হাজার ৮২৪।

Published

on

corona
করোনা রুখতে বড়ো হাতিয়ার - সচেতনতা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: শেষ ২৪ ঘণ্টায় ৯৪ হাজার ৬১২ জন করোনারোগীর সুস্থ হয়ে ওঠার পাশাপাশি ভারতে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪৩ লক্ষ ৩ হাজার ৪৩ জন। অন্য দিকে দেশে মোট সক্রিয় রোগীর ৬০ শতাংশই পাঁচটি রাজ্যে বলে রবিবার জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্যমন্ত্রক জানায়, ভারতে এখন মোট সক্রিয় রোগীর ৬০ শতাংশই ওই পাঁচটি রাজ্যে। বর্তমানে দেশ জুড়ে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১০ লক্ষ ১০ হাজার ৮২৪। রাজ্যগুলির মধ্যে রয়েছে মহারাষ্ট্র, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং তামিলনাড়ু।

অন্য দিকে সুস্থতার হার বেড়ে হয়েছে ৭৯.৬৮ শতাংশ। এখনও পর্যন্ত মোট সুস্থ হওয়ার রোগীর ৬০ শতাংশই ওই পাঁচটি রাজ্যে।

দৈনিক সুস্থতার দিক থেকেও এই রাজ্যগুলিই তালিকার শীর্ষে রয়েছে। মহারাষ্ট্র (২৩,৫০১), অন্ধ্রপ্রদেশ (১০,৮২০), কর্নাটক (১০,৮১৫), উত্তরপ্রদেশ (৬,৫৯৬) এবং তামিলনাড়ু (৫,৫৫৬)। [বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা]

আবার গত শনিবার দৈনিক সংক্রমণের নিরিখে এই পাঁচটি রাজ্যই তালিকার শীর্ষে রয়েছে। ২৪ ঘণ্টায় যে ৯২ হাজার ৬০৫ জন কোভিড পজিটিভ শনাক্ত হয়েছে, তাদের ৫২ শতাংশই ওই পাঁচটি রাজ্যে।

দৈনিক সংক্রমণের নিরিখে তালিকার প্রথম পাঁচে রয়েছে মহারাষ্ট্র (২০,৫১৯), কর্নাটক (৮,৩৬৪), অন্ধ্রপ্রদেশ (৮,২১৮), উত্তরপ্রদেশ (৫,৭২৯) এবং তামিলনাড়ু (৫,৫৬৯)। [বন্ধনীতে শেষ ২৪ ঘণ্টায় সংক্রামিতের সংখ্যা]

কেন্দ্র জানায়, নতুন আক্রান্তের ২২ শতাংশই মহারাষ্ট্রে। অন্য দিকে ২৪ ঘণ্টায় য়ে ১ হাজার ১৩৩ জনের মৃত্যু হয়েছে, সেখানেও ৩৭ শতাংশই (বা ৪২৫ জন) মহারাষ্ট্রে।

রাজ্যসভায় দাবি

এ দিন রাজ্যসভায় কেন্দ্রের স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে দাবি করেন, বিশ্বের অন্য দেশগুলির তুলনায় এ দেশে মৃত্যুর হার অনেক কম। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি চিকিৎসা পরিষেবাতেও জোর দেওয়ার ফলে প্রতি ১০ লক্ষের মধ্যে মৃত্য়ুর গড় হার বিশ্বের অন্য়ান্য দেশের থেকে নীচে বেঁধে রাখতে সফল হয়েছে ভারত।

উল্লেখ্য, রবিবার মৃত্যুহার সামান্য কমে হয়েছে ১.৬০ শতাংশ।

রেকর্ড নমুনা পরীক্ষা

স্বাস্থ্য এবং পরিবার কল্যাণমন্ত্রক জানায়, শেষ ২৪ ঘণ্টায় ১২ লক্ষ ৬ হাজার। এখনও পর্যন্ত ৬.৩৭ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে।

আরও পড়তে পারেন: টানা দ্বিতীয় দিনে নতুন করে আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা

Continue Reading

দেশ

৬ বিধায়ক, ৩ সাংসদ এবং প্রাক্তন রাষ্ট্রপতি-সহ আর যে সব ‘ভিভিআইপি’ করোনার শিকার

মৃতদের মধ্যে রয়েছেন সাংসদ, বিধায়ক থেকে শুরু করে প্রাক্তন রাষ্ট্রপতির মতো ভিভিআইপি!

Published

on

খবর অনলাইন ডেস্ক: ভারতে রবিবার পর্যন্ত করোনাভাইরাসের শিকার হয়ে মৃত্যু হয়েছে ৮৬ হাজার ৭৫২ জনের। মৃতদের মধ্যে রয়েছেন সাংসদ, বিধায়ক থেকে শুরু করে প্রাক্তন রাষ্ট্রপতির মতো ভিভিআইপি-রাও।

প্রাক্তন রাষ্ট্রপতি

Pranab Mukherjee
[প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়]

ভারতে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের তালিকায় উল্লেখযোগ্য নাম প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি নয়াদিল্লিতে সেনাবাহিনীর আর অ্যান্ড আর হাসপাতালে মস্তিষ্কের অস্ত্রোপচারের জন্য ভরতি হয়েছিলেন। তবে মারণ ভাইরাসের সংক্রমণের জেরে তাঁর শারীরিক পরিস্থিতির ক্রমাবনতি ঘটতে থাকে। পরিণামে প্রয়াত হন প্রাক্তন রাষ্ট্রপতি।

তিন সাংসদ

রাজ্যসভায় নির্বাচিত হওয়ার কয়েক মাসের মধ্যেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন বিজেপি সাংসদ অশোক গস্তি। উত্তর কর্নাটকের রাইচূড়ের বাসিন্দা অশোক গত জুন মাসে রাজ্যসভার সাংসদ হওয়ার পর থেকে একটি বারের জন্য সংসদে যাওয়ার সুযোগ মেলেনি।

ashok gasti
[প্রয়াত বিজেপি সাংসদ অশোক গস্তি]

তিরুপতির সাংসদ বালি দুর্গাপ্রসাদ রাওয়ের মৃত্যু হয়েছে করোনায়। ৬৪ বছরের দুর্গাপ্রসাদের একাধিক কো-মর্বিডিট ছিল।

তামিলনাড়ুর কন্যাকুমারীর কংগ্রেস সাংসদ এইচ বসন্তকুমারের মৃত্যু হয়েছে করোনায়। তামিলনাড়ুর প্রথমবারের সংসদ সদস্য এইচ বসন্তকুমার অতীতে দু’বার নাঙ্গুনেরি বিধানসভা কেন্দ্র থেকে বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তিনি প্রদেশ কংগ্রেস কমিটির কার্যকরী সভাপতি ছিলেন।

ছয় বিধায়ক

উত্তরপ্রদেশের কারিগরি শিক্ষামন্ত্রী কমল রানি বরুণ এবং আরও এক মন্ত্রী ও প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহানের মৃত্যু হয়েছে কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পর।

[প্রয়াত চেতন চৌহান]

মধ্যপ্রদেশে কংগ্রেস বিধায়ক গোবর্ধন ডাঙ্গি মারা যান করোনায়।

পশ্চিমবঙ্গেও মৃত্যু হয়েছে দুই বিধায়কের। এক জন এগরার তৃণমূল বিধায়ক সমরেশ দাস এবং অন্যজন ফলতার তমোনাশ ঘোষ। মৃত্যুকালে তাঁদের বয়স হয়েছিল যথাক্রমে ৭৬ এবং ৬০ বছর।

[প্রয়াত এগরার বিধায়ক সমরেশ দাস]

তামিলনাড়ুতে করোনায় মৃত্যু হয়েছে ডিএমকে বিধায়ক জে আনবাঝাগানের। আগে থেকেই তাঁর হার্ট এবং কিডনির রোগ ছিল।

তালিকা এখানেই শেষ নয়!

করোনায় মৃত ভিভিআইপি-দের তালিকা এখানেই শেষ নয়। সারা দেশে আরও বেশ কিছু স্বনামে পরিচিত রাজনৈতিক ব্যক্তিত্বের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছিল করোনা।

করোনায় আক্রান্ত হওয়ার পর মৃত্যু হয়েছে রাজ্যের প্রাক্তন মন্ত্রী এবং প্রবীণ বামপন্থী নেতা শ্যামল চক্রবর্তীর। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে উল্টোডাঙার একটি নার্সিংহোমে তাঁকে ভরতি করা হয়।

[রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামল চক্রবর্তী]

মৃত্যু হয়েছে মহারাষ্ট্রের প্রাক্তন সাংসদ হরিবাবু জাওয়ালে, লেহর কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি নামগিয়াল, পুনের বিধায়ক সুধারক পরিচারক প্রমুখের।

Continue Reading
Advertisement
আইপিএল5 hours ago

সুপার ওভারে পঞ্জাবকে হারিয়ে জয় ছিনিয়ে নিল দিল্লি

Md. Shami
আইপিএল7 hours ago

পঞ্জাবকে ১৫৮ রানের টার্গেট দিল দিল্লি

শিল্প-বাণিজ্য8 hours ago

জিএসটি ক্ষতিপূরণ: ২১টি রাজ্য বেছে নিল প্রথম বিকল্প, দ্বিতীয়টি পছন্দ নয় কারও

রাজ্য9 hours ago

রাজ্যে সুস্থতার হার ৮৭ শতাংশের উপর, তেমন কোনো হেরফের নেই দৈনিক সংক্রমণে

দেশ10 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

corona
দেশ10 hours ago

৫টি রাজ্যেই মোট সক্রিয় কোভিডরোগীর ৬০ শতাংশ!

রাজ্য11 hours ago

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের জেরে বৃষ্টি, হলুদ সর্তকতা জারি করল আবহাওয়া দফতর

দেশ12 hours ago

৬ বিধায়ক, ৩ সাংসদ এবং প্রাক্তন রাষ্ট্রপতি-সহ আর যে সব ‘ভিভিআইপি’ করোনার শিকার

দেশ19 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

শিল্প-বাণিজ্য3 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

কলকাতা3 days ago

কয়েকটি স্টেশনে ই-পাসের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো

Shreyas Iyer
ক্রিকেট2 days ago

আইপিএলের অন্যতম সেরা বোলিং লাইনআপ কি দিল্লি ক্যাপিটাল্‌সের?

দেশ10 hours ago

সোমবার থেকে স্কুল খোলা বাধ্যতামূলক নয়, দেখে নিন কোন রাজ্য কী সিদ্ধান্ত নিল

MS Dhoni
ক্রিকেট3 days ago

চেন্নাই সুপারকিংসের আদর্শ লাইনআপে কত নম্বরে ব্যাট করতে পারেন মহেন্দ্র সিংহ ধোনি?

ishan porel mohammad shami
ক্রিকেট2 days ago

কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে নতুন বলে বাংলার দুই পেসার?

শরীরস্বাস্থ্য3 days ago

কোভিড-১৯: স্কুল খোলার আগে নিজের সন্তানকে এই ৫টি তথ্য অবশ্যই জানাবেন

কেনাকাটা

কেনাকাটা2 days ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা4 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা2 months ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে