ফারুক আবদুল্লাহ কি বন্দি? কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

0
farooq abdullah
ফাইল ছবি

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার আগের দিন উপত্যকার প্রথম সারির রাজনীতিকদের গৃহবন্দি এবং পরে গ্রেফতার করা হয়। কিন্তু ফারুক আবদুল্লাহ সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেনি কেন্দ্র। তিনি গৃহবন্দি না কি ধৃত, কিছুই সে ভাবে জানা যায়নি। প্রবীণ এই রাজনীতিবিদের বর্তমান অবস্থা জানতে চেয়ে কেন্দ্রের কাছে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

ফারুক আবদুল্লাহর বর্তমান অবস্থান সম্পর্কে জানার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেন তামিলনাড়ুর এমডিএমকে নেতা ভাইকো। সেই সঙ্গে তাঁর দাবি, আবদুল্লাহকে যত দ্রুত সম্ভব প্রকাশ্যে নিয়ে আসা হোক। সেই আবেদনের ভিত্তিতেই এ দিন এই অবস্থান নিয়েছে আদালত।

আরও পড়ুন লক্ষ্য দূষণমুক্ত সৈকত, দিঘায় নিষিদ্ধ হচ্ছে…

ফারুকের বর্তমান অবস্থান জানতে চেয়ে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে আদালত প্রশ্ন করলে তিনি জানান, এই ব্যাপারে জম্মু-কাশ্মীর প্রশাসনের থেকে তথ্য সংগ্রহ করবেন তিনি। তুষার মেহতা যদিও কেন্দ্রকে নোটিশ পাঠানোর বিরোধিতা করেন। তবে সুপ্রিম কোর্ট কোনো বিরোধিতা শুনতে চায়নি। বরং রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন সদস্যের এই ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিয়েছেন, ৩০ সেপ্টেম্বরের মধ্যে জবাব দিতে হবে কেন্দ্রকে।

অন্য দিকে সিপিএম নেতা ইউসুফ তারিগামিকেও কাশ্মীর ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে আদালত। কিছু দিন আগে সুপ্রিম কোর্টের নির্দেশেই তাঁকে দিল্লিতে এনে এইমসে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। এখন তিনি অনেকটাই সুস্থ, ফলে কাশ্মীরে ফিরে যেতে কোনো বাধা নেই, এমনই জানিয়েছে সুপ্রিম কোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here