ভারতের স্কুল, কলেজগুলি আবার বন্ধ হয়ে যাবে? ভুয়ো বিজ্ঞপ্তি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়, পিআইবি ফ্যাক্ট চেক কী বলছে

0
স্কুল কবে খুলবে? প্রতীকী ছবি

নয়াদিল্লি: কোভিড-১৯ মহামারির মধ্যে প্রায়শই ভুয়ো খবরে আতঙ্ক ছড়াচ্ছে সাধার মানুষের মনে। স্বরাষ্ট্রমন্ত্রকের নাম করে ছড়ানো এমনই একটি ভুয়ো খবরে বলা হয়েছিল, যে রাজ্যগুলিতে স্কুল এবং কলেজ ধীরে ধীরে খুলতে শুরু করেছে, সেগুলি ফের বন্ধ হয়ে যাবে!

করোনা সংক্রমণ এড়াতে গত ২০২০ সালের মার্চ মাসে বন্ধ হয়ে যায় স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। তবে লকডাউন হালকা হওয়ার পর সেগুলি ফের খুলতে শুরু করেছে। কিন্তু নতুন করে বন্ধ হয়ে যাওয়ার খবর পেয়ে সাধারণ মানুষের মধ্যে সহজেই দু:শ্চিন্তা ছড়িয়ে পড়ে।

কী বলছে কেন্দ্র

সরকার অবশ্য বলেছে, এ ধরনের কোনো বিজ্ঞপ্তি জারি করেনি স্বরাষ্ট্রমন্ত্রক। পিআইবি-র বিশেষ ফ্যাক্ট চেক টিম দেখেছে, সোশ্যাল মিডিয়ার পোস্টগুলিতে যে বিজ্ঞপ্তি জুড়ে দেওয়া হয়েছিল, সেগুলি আদ্যন্ত নকল। মন্ত্রকের লোগো ব্যবহার করে তৈরি ওই বিজ্ঞপ্তি আদতে জাল।

পিআইবি ফ্যাক্ট চেক বলেছে, “কিছু পোস্টে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আবারও স্কুল-কলেজ বন্ধ করার আদেশ জারি করেছে। দাবিটি ভুয়ো। স্বরাষ্ট্রমন্ত্রক এ ধরনের কোনো বিজ্ঞপ্তি জারি করেনি”।

উল্লেখ্য, আনলক পর্যায়ে পর্যায়ক্রমিক ভাবে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খোলা হয়। তবে অনলাইন ক্লাস সমানে চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রক। এখন করোনার টিকা নিয়ে বেশ কিছু ইতিবাচক খবর এবং ভারতে দৈনিক সংক্রমণের হার হ্রাস পাওয়ার কারণে পুনরায় স্কুল খোলার বিষয়েও পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকারগুলি।

আরও পড়তে পারেন: টিকা নেওয়ার দু’ দিন পরে মারা গেলেন কর্নাটকের এক হাসপাতাল-কর্মী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন