কাশ্মীরে বড়োসড়ো তল্লাশি অভিযানে তদন্তকারীরা, জঙ্গিযোগ সন্দেহে আটক ৭০০

0

শ্রীনগর: গত কয়েকদিনে কাশ্মীর উপত্যকায় জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে নিরীহ মানুষদের। এর মধ্যে সংখ্যালঘু কাশ্মীরি পণ্ডিত এবং শিখ সম্প্রদায়ের মানুষজনও রয়েছেন। এই হত্যালীলার প্রেক্ষিতে এ বার কাশ্মীর উপত্যকায় বড়োসড়ো তল্লাশি অভিযানে নামল জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। এখনও পর্যন্ত জঙ্গিযোগ সন্দেহে অন্তত ৭০০ জনকে আটক করা হয়েছে বলে জানা গিয়েছে।

জঙ্গি সংগঠন আইএস (IS)-এর ভারতীয় মুখপত্র হিসেবে পরিচিত ‘ভয়েজ অব হিন্দ’-এর তথ্য জানতেও এই তল্লাশি চালানো হচ্ছে। তেমনই নিরীহ মানুষদের খুনের নেপথে অভিযুক্ত দ্য রেজিসট্যান্স ফ্রন্ট (TRF)-এর সদস্যদের বাড়িতেও তল্লাশি চালান এনআইএ-র গোয়েন্দারা।

২০২০-র ফেব্রুয়ারি মাস থেকেই আইএস সংগঠনটি মাসিক অনলাইন পত্রিকাটি প্রকাশ করছে। কাশ্মীর উপত্যকায় যুবকদের আরও বেশি করে ধর্মীয় মৌলবাদী কার্যকলাপে জড়িয়ে পড়ার নেপথ্যে ওই পত্রিকার প্রবল প্রভাব দেখছেন গোয়েন্দারা। সেই সূত্রেই শ্রীনগর, অনন্তনাগ, বারামুলা, কুলগামের বিভিন্ন ঠিকানায় অভিযান চালায় এনআইএ।

শুধু ‘ভয়েজ অব হিন্দ’-ই নয়, কাশ্মীর উপত্যকায় ইদানীং সকলের নজরের কেন্দ্রে রয়েছে টিআরএফ। মূলত লস্কর-ই-তইবার শাখা সংগঠন হিসেবে কাশ্মীরে কাজ শুরু করলেও গোয়েন্দাদের কাছে খবর, বর্তমানে হিজবুল মুজাহিদিন ও জইশ-ই-মহম্মদের মতো উপত্যকায় সক্রিয় জঙ্গি দলের সঙ্গেও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে টিআরএফ।

কাশ্মীরে সাম্প্রতিককালে প্রায় সমস্ত জঙ্গি হামলার ঘটনায় নাম জড়িয়েছে টিআরএফ-এর। টিআরএফ-এর কমান্ডার সাজ্জাদ গুলের বাড়িতেও তল্লাশি চালায় এনআইএ।

দিন কয়েক আগে শ্রীনগরে একটি স্কুলে হামলা চালায় জঙ্গিরা। সেখানে বেছে বেছে খুন করা হয় স্কুলের দুই শিক্ষক, সুপুন্দর কৌর এবং দীপক চন্দকে। এই দু’জনে যথাক্রমে শিখ এবং হিন্দু সম্প্রদায়ের। এর কিছু দিন আগে শ্রীনগরের ইকবাল চকে এক প্রবীণ দোকানদারকে খুন করা হয়। তিনি মাখন লাল বিন্দ্রু, এক কাশ্মীরি পণ্ডিত।

তবে শুধু সংখ্যালঘু সম্প্রদায়ই নয়, গত কয়েক মাসে নিরীহ মুসলিম ব্যক্তিদেরও খুন করেছে জঙ্গিরা। স্বাভাবিক ভাবে এই ঘটনায় সাধারণ মানুষদের মধ্যে আতংক ছড়িয়েছে। উপত্যকার সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য পরিকল্পনামাফিক এই হামলা চালাচ্ছে জঙ্গিরা, এমনই মনে করছে প্রশাসন।

আরও পড়তে পারেন

আজ ষষ্ঠী: পঞ্চমীর রাতে কলকাতার মণ্ডপগুলিতে অল্পস্বল্প ভিড়, মাস্ক পরে প্রতিমাদর্শন

বড়িশা ক্লাবে এ বার ‘ভাগের মা’

পুজোর জন্য পশ্চিমবঙ্গে আরও কিছুটা শিথিল হল করোনাজনিত বিধিনিষেধ

হীরকজয়ন্তী বর্ষে লাইব্রেরি বানিয়ে বাবুবাগান শ্রদ্ধা জানাচ্ছে বাংলার মনীষীদের

দুর্গাপুজোর মণ্ডপসজ্জায় ‘রাজনৈতিক ইস্যু’, পুজো কমিটিকে আইনি নোটিশ

নোটিশ পেয়েও জুতো সরাতে নারাজ পুজো কমিটি, আইনি পথেই জবাব

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন