সেপ্টেম্বর থেকেই বছরে ৩০ কোটির বেশি স্পুটনিক ভি টিকা তৈরি করবে সেরাম ইনস্টিটিউট

0

খবর অনলাইন ডেস্ক: সেপ্টেম্বর মাস থেকেই রাশিয়ার করোনা টিকা স্পুটনিক ভি ভারতে তৈরি করবে পুনে-ভিত্তিক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

কী বলছে আরডিআইএফ?

রাশিয়ান প্রত্যক্ষ বিনিয়োগ তহবিল বা আরডিআইএফ জানিয়েছে, “প্রতি বছর ভারতে ৩০ কোটি ডোজ উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে”। প্রযুক্তি স্থানান্তর ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং সেপ্টেম্বরে এই ভ্যাকসিনের প্রথম ব্যাচ আসবে বলে আশা করা হচ্ছে।

এক বিবৃতিতে আরডিআইএফ জানিয়েছে, “প্রযুক্তি বিনিময়ের অংশ হিসেবে ইতিমধ্যেই রাশিয়ার গামালিয়া সেন্টার থেকে ফোন এবং ভেক্টর স্যাম্পেল পেয়েছে সেরাম। তাদের আমদানি করা টিকা ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের অনুমোদন পাওয়ার পরই উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে”।

আরডিআইএফের সিইও কিরিল দিমিত্রিভ জানিয়েছেন, “আমাদের এই কৌশলগত অংশীদারিত্ব শুধু ভারত নয়, বিশ্ব জুড়ে জীবন বাঁচাতে সহায়ক হবে। দক্ষতার সঙ্গে উৎপাদন ক্ষমতা বাড়িয়ে তোলার জন্যই আমাদের এই বড়ো পদক্ষেপ”।

উচ্ছ্বসিত সেরামকর্তা

আরডিআইএফের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে স্পুটনিক ভি তৈরি নিয়ে উচ্ছ্বসিত সেরামকর্তা আদর পুনাওয়ালা। তিনি বলেন, “স্পুটনিক ভ্যাকসিন তৈরিতে আরডিআইএফের সঙ্গে ইতিবাচক চুক্তি করতে পেরে আমি আনন্দিত। আমরা আশা করি আসন্ন মাসে সেপ্টেম্বর মাসের শুরুর দিকেই পরীক্ষামূলক ব্যচ তৈরি হয়ে যাবে”।

তাঁর সংযোজন, স্পুটনিক ভি-র কার্যকারিতা প্রমাণিত হয়েছে। ভারত-সহ অন্য দেশেও এই ভ্যাকসিন ব্যবহৃত হচ্ছে। স্বাভাবিক ভাবেই করোনা মোকাবিলায় পর্যাপ্ত ভ্যাকসিনের চাহিদা মেটাতে সহায়ক হবে এই উদ্যোগ।

প্রসঙ্গত, গত ১২ এপ্রিল ভারতীয় নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে জরুরি ব্যবহারের অনুমোদন পায় স্পুটনিক ভি। এর পর এ দেশে ওই টিকার ব্যবহার শুরু হয় গত ১৪ মে থেকে। ভারতে এই ভ্যাকসিনের প্রথম ডোজটি হায়দরাবাদে দেওয়া হয়েছিল। অন্য দিকে ভারতে স্পুটনিক ভি বিপণনের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ডক্টর রেড্ডি’জ ল্যাবরেটরিজ। তারা এ দেশে ২৫ কোটি ডোজের জন্য চুক্তি করেছে। ফলে সেরাম ওই ভ্যাকসিন তৈরি করলে, সেখান থেকে একটা বড়ো অংশ পেতে পারে ডক্টর রেড্ডি’জ।

আরও পড়তে পারেন: এ বার রিজার্ভ ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে পারবেন যে কেউ, জানুন বিস্তারিত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন