মাস ঘুরলেই শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু করবে সেরাম ইনস্টিটিউট

    আরও পড়ুন

    খবর অনলাইন ডেস্ক: নোভাভ্যাক্সের কোভিড-১৯ ভ্যাকসিন (COVID-19 vaccine) ভারতে তৈরির প্রস্তুতি নিচ্ছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। সংস্থার সূত্র উদ্ধৃত করে বৃহস্পতিবার এনডিটিভির রিপোর্টে বলা হয়েছে, আগামী জুলাই মাসে শিশুদের উপর এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছে সেরাম।

    ভারতে এখন শুধুমাত্র ১৮ বছর বয়সের বেশিদেরই সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড , ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছেন যে, ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়লে তার টার্গেট হবে শিশুরা। তাই তাদের দ্রুত টিকাকরণ প্রক্রিয়া শুরু করা জরুরি। সেই লক্ষেই এগোচ্ছে ভারত। ২-১৮ বছর বয়সিদের উপর ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিন কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে ভারতে। পটনায় এই ট্রায়াল শুরু করেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস। এ ছাড়া  দিল্লির এইমসে (AIIMS) শুরু হয়েছে শিশুদের উপর কোভ্যাক্সিন (Covaxin)-এর পরীক্ষানিরীক্ষা।

    Loading videos...

    আমেরিকা-ভিত্তিক নোভাভ্যাক্স সোমবার জানিয়েছিল, আমেরিকা ও মেক্সিকোয় বৃহত্তর, ‘লেট স্টেজ’ পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে, তাদের কোভিড ভ্যাকসিনের কার্যকারিতা ৯০ শতাংশেরও বেশি। মার্চ মাসে ভারতে প্রাপ্তবয়স্কদের উপর এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছিল।

    - Advertisement -

    গত বুধবার কেন্দ্রের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ডা. এনকে অরোরা জানান, “নোভাভ্যাক্স নিয়ে যথেষ্ট উত্তেজিত। ভারতে এই ভ্যাকসিনের প্রায় ১০০ কোটি ডোজ তৈরি হতে চলেছে। এর কার্যকারিতা যে ৯০ শতাংশেরও বেশি হিসেবে, তাও প্রমাণিত হয়েছে। এই কোভোভ্যাক্স ভারতে তৈরি হলে টিকার দাম আরও সস্তা হবে”।

    প্রত্যাশা করা হচ্ছে, আগামী সেপ্টেম্বরেই এই ভ্যাকসিন ভারতে চালু হয়ে যাবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্ম অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কোভিশিল্ড তৈরির পর এটাই সেরামের দ্বিতীয় ভ্যাকসিন হতে চলেছে।

    আরও পড়তে পারেন: ভ্যাকসিন নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু, নিশ্চিত করল কেন্দ্রীয় সরকারি কমিটি

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

    - Advertisement -

    আপডেট খবর