অমরনাথ যাত্রীদের ওপর প্রথম জঙ্গি হামলা, অনন্তনাগে হত ৭

0
386

শ্রীনগর: জঙ্গি হামলা হল অমরনাথ যাত্রীদের ওপর। সাত জন যাত্রী প্রাণ হারালেন। এঁদের মধ্যে পাঁচ জন মহিলা। আহত ১৪ জন পুলিশ ও বেশ কিছু যাত্রী। রাজ্য পুলিশের আইজি মুনির খান অবশ্য জানিয়েছেন, হামলায় নিহতের সংখ্যা ছয়, আহত ১২। এঁদের মধ্যে তিন জন পুলিশ। আহতদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এই প্রথম অমরনাথ যাত্রীদের ওপর জঙ্গি হামলা হল।

সোমবার রাতে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগ জেলায় এই ঘটনায় আক্রান্ত হয় একটি যাত্রী বাস এবং পুলিশ পার্টি। নিরাপত্তাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, বাসটি অমরনাথ শ্রাইন বোর্ডের নথিভুক্ত নয়। তা ছাড়া অমরনাথযাত্রী পরিবহণকারী বাসগুলি কনভয় করে যাওয়ার কথা। আক্রান্ত বাসটি মূল কনভয়ে ছিল না। পুলিশ বলেছে, যাত্রার নিয়ম অনুসারে সন্ধে ৭টার পর অমরনাথ যাত্রীদের নিয়ে কোনো গাড়ির জাতীয় সড়ক দিয়ে যাওয়ার কথা নয়। বাসের চালক সেই নিয়মও লঙ্ঘন করেছিলেন।

আইজি জানান, আক্রমণের ঘটনা ঘটে রাত সাড়ে ৮টা নাগাদ, জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে। সশস্ত্র জঙ্গিরা অনন্তনাগ জেলার বাতেঙ্গু ও খানাবল এলাকায় পুলিস পার্টির ওপর হামলা চালায়। পুলিশ ও জঙ্গিদের মধ্যে গুলি বিনিময়ের মধ্যে যাত্রীবাসটি পড়ে যায়।

জম্মু-কাশ্মীর পুলিশের এক আধিকারিক জানান, গুজরাতের যাত্রীদের একটি দল অমরনাথ দর্শন করে ফিরছিলেন। বাসটি ১৭ জন যাত্রী নিয়ে বালতাল থেকে মির বাজার যাচ্ছিল। জঙ্গিরা পুলিশের একটি সাঁজোয়া গাড়ির ওপর এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। পিছনেই ছিল অমরনাথ যাত্রীদের বাসটি। জঙ্গিদের গুলির পালটা জবাব দেয় পুলিশ। জঙ্গিরা গুলি চালাতে চালাতে পালিয়ে যায়।

এই ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে হুরিয়ত নেতা মিরওয়াইজ উমর ফারুক ব্যাথিত। ঘটনার নিন্দা করে প্রধানমন্ত্রী বলেছেন, “এ ধরনের কাপুরুষোচিত আক্রমণে ভারত মাথা নোয়াবে না।” কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, “এই ঘটনা আমাদের মূল্যবোধ ও ঐতিহ্যের ওপর আক্রমণ।” রাজ্যের মন্ত্রী নঈম আখতার বলেছেন, “এই প্রথম তীর্থযাত্রীদের ওপর আক্রমণ চালানো হল। কাশ্মীরের ইতিহাসে এটা একটা কালো অধ্যায়।” হুরিয়ত নেতা মিরওয়াইজ উমর ফারুক বলেছেন, “তীর্থযাত্রীরা আমাদের রাজ্যে সব সময়েই শ্রদ্ধেয় অতিথি। এই দুর্ভাগ্যজনক খবর আমাদের কাছে আসতেই কাশ্মীরের নেতৃত্ব এবং জনগণ গভীর ভাবে ব্যথিত। এই ঘটনার তীব্র নিন্দা করি।”

ছবি সৌজন্যে এ এন আই

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here