খবর অনলাইন ডেস্ক: পর্যাপ্ত কোভিড-১৯ ভ্যাকসিন নেই পাচ্ছে না রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। এ বার নিজেদের উদ্যোগেই প্রয়োজনীয় টিকার সংগ্রহ করতে গ্লোবাল টেন্ডার ডাকতে চলেছে একাধিক রাজ্য সরকার।

মঙ্গলবার কোভিড পরিস্থিতি মোকাবিলা নিয়ে বৈঠক করে তেলঙ্গানা মন্ত্রীসভা। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, কোভিডের প্রকোপ কমাতে আগামী বুধবার সকাল ১০টা থেকে ১০ দিনের লকডাউন কার্যকরা করা হবে রাজ্যে। তবে প্রতিদিন সকাল ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত সাধারণ মানুষের সব কাজকর্মে ছাড় দেওয়া হবে। একই সঙ্গে ওই বৈঠকে পর্যাপ্ত টিকা সংগ্রহ নিয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

Loading videos...

তেলঙ্গানার মুখ্যমন্ত্রীর দফতর টুইট করে জানায়, “মন্ত্রীসভা কোভিড-১৯ টিকা সংগ্রহের জন্য বিশ্ব দরপত্র (global tender) আহ্বান করার সিদ্ধান্ত নিয়েছে”।

টিকা সরবরাহে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘অবহেলা’র অভিযোগ তুলে দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া (Manish Sisodia) মঙ্গলবার জানান, তাঁর সরকার প্রয়োজনীয় টিকা সংগ্রহের জন্য গ্লোবাল টেন্ডার ডাকতে চলেছে।

অন্যদিকে, দেশে টিকার উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কেন্দ্রকে কোভিড ভ্যাকসিনের ফরমুলা প্রকাশ করতে বলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর যুক্তি, “এর ফলে টিকার উৎপাদন যেমন বাড়ানো যাবে, তেমনই দেশ এবং বিদেশের বিপুল চাহিদাও মেটানো সম্ভব হবে”।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক অবশ্য জানিয়েছে, ইতিমধ্যেই সারা দেশে ১৭ কোটি ২৭ লক্ষ ডোজ কোভিড ভ্যাকসিন দেওয়া হয়েছে। শেষ ২৪ ঘণ্টায় ২৫ লক্ষেরও অনেক বেশি ডোজ দেওয়া হয়েছে। তবে পর্যাপ্ত টিকার অভাবে বিভিন্ন রাজ্যেই বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হওয়ার খবর পাওয়া যাচ্ছে। দীর্ঘক্ষণ টিকার জন্য লাইনে দাঁড়িয়ে থাকার পর হতাশ হয়ে বাড়ি ফেরার ঘটনা ঘটছে পশ্চিমবঙ্গেও। এমন পরিস্থিতিতে নিজেরাই প্রয়োজনীয় টিকা সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে রাজ্যগুলি।

আরও পড়তে পারেন: সোমবার পশ্চিমবঙ্গও জানিয়েছিল যে কমবয়সিদের টিকাকরণ তারা শুরু করবে না এখনই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.