sex ration drops

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গ-সহ ভারতের ১৭টা রাজ্যে কমেছে নারী-পুরুষ অনুপাত (সেক্স রেশিও)। এমনই জানা গিয়েছে নীতি আয়োগের একটি রিপোর্টে। সব থেকে খারাপ অবস্থা গুজরাতের।

২০১২-১৩-কে ‘বেস ইয়ার’ ধরে এই রিপোর্ট প্রকাশ করেছে নীতি আয়োগ। সেখানে দেখা গিয়েছে ভারতের ২১টি বড়ো রাজ্যের মধ্যে ১৭টি রাজ্যেরই নারী-পুরুষ অনুপাত কমেছে। বাকি রাজ্যের থেকে পশ্চিমবঙ্গের অবস্থা কিঞ্চিৎ ভালো। কারণ সেখানে অনুপাত কমেছে ১ পয়েন্ট। অর্থাৎ প্রতি হাজার পুরুষে ৯৫১ নারীর থেকে কমে হয়েছে ৯৫০। পশ্চিমবঙ্গ ছাড়া যে যে রাজ্যে অনুপাত দশ পয়েন্টের বেশি কমেছে সেগুলি হল রাজস্থান (৩২ পয়েন্ট), উত্তরাখণ্ড (২৭ পয়েন্ট), মহারাষ্ট্র (১৮ পয়েন্ট), হিমাচল (১৪ পয়েন্ট), ছত্তীসগড় (১২ পয়েন্ট) এবং কর্নাটক (১১ পয়েন্ট)।

তবে সব থেকে খারাপ অবস্থা গুজরাতের। ‘বেটি বঁচাও বেটি পড়াও’ যাঁর স্লোগান, সেই নরেন্দ্র মোদীর নিজের রাজ্যে নারী-পুরুষ অনুপাত কমেছে ৫৩ পয়েন্ট। প্রতি হাজার পুরুষে নারীর সংখ্যা ৯০৭ থেকে কমে হয়েছে ৮৫৪।

অন্য দিকে নারীপুরুষ অনুপাতে উল্লেখযোগ্য উন্নতি করেছে পঞ্জাব। সেখানে অনুপাত বেড়েছে ১৯ পয়েন্ট। অন্য দিকে উত্তরপ্রদেশ এবং বিহারে অনুপাত বেড়েছে যথাক্রমে ১০ এবং ৯ পয়েন্ট করে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন