Connect with us

দেশ

শরদ পাওয়ারের হস্তক্ষেপে ইউপিএর দিকে ঝুঁকছে বিজেপি ঘেঁষা দুই দল?

ওয়েবডেস্ক: এক্সিট পোলগুলো যতই বিজেপি তথা এনডিএর দিকে পাল্লা ভারী বলুক, সেই এক্সিট পোলগুলিকে ভুয়ো বলছে বিরোধীরা। আর তাই শেষ মুহূর্ত পর্যন্ত বিরোধীদের ঐক্যবদ্ধ করার চেষ্টায় কোনো কসুর করছেন না ইউপিএর শরিক দুই নেতা। গত কয়েক দিন ধরে ভারতের বিভিন্ন প্রান্ত চষে বেড়িয়েছেন চন্দ্রবাবু নাইড়ু। এ বার সেই ভূমিকা পালন করছেন শরদ পাওয়ার। তবে তিনি কোথাও ঘুরছেন না। তাঁর ভরসা ফোন। আর সূত্রের খবর, তাঁর ফোনের দৌলতে বিজেপি ঘেঁষা দু’টি দল এখন ইউপিএর দিকে ঝোঁকার ইঙ্গিত দিয়েছেন।

ইউপিএ জোট এবং এনডিএ জোট ছাড়াও ‘অন্যান্য’ বলে একটা ব্যাপার রয়েছে। এই তালিকায় রয়েছেন কংগ্রেস এবং বিজেপির থেকে সমদূরত্ব বজার রাখা দলগুলি। এরই মধ্যে এমন তিনটে দল রয়েছে, ঐতিহাসিক ভাবে যাদের বিজেপির প্রতি ঝোঁকটাই বেশি ছিল। তারা তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের টিআরএস, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বিজেডি এবং অন্ধ্রের জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস। এর মধ্যে টিআরএস এবং বিজেডিকে ইউপিএতে শামিল করার ব্যাপারে শরদ পাওয়ার অনেকটাই রাজি করিয়েছেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, জেনে নিন শহরে কোথায় কোথায় হবে ভোটগণনা

উল্লেখ্য, ওড়িশায় এখন বিজেডির প্রধান প্রতিপক্ষ বিজেপি। এই পরিস্থিতিতে নবীন পট্টনায়কের পক্ষে এনডিএতে শামিল হওয়াটা চাপের বলেই মনে করছে রাজনৈতিক মহল। শাসক এবং বিরোধী দুই দল এক জোটে থাকবে, এটা হওয়ার সম্ভাবনা কম। তাই সূত্রের খবর, দরকারে ইউপিএতে আসার জন্য পাওয়ারকে ফোনে আশ্বস্ত করেছেন নবীন। যদিও নবীন মুখে বলছেন, ফণী-বিধ্বস্ত ওড়িশাকে পুনরুদ্ধারের জন্য যে দল আর্থিক প্যাকেজ ঘোষণা করবে, তার জোটকেই সমর্থন করবে বিজেডি।

অন্য দিকে চন্দ্রশেখর রাওকেও একটি টোপ পাওয়ার দিয়েছেন বলে জানা যাচ্ছে। ইউপিএতে এলে এবং ইউপিএর সরকার তৈরি হলে প্রয়োজনে উপপ্রধানমন্ত্রীর পদটা তাঁকে দেওয়া হতে পারে এমনই নাকি ইঙ্গিত দিয়েছেন পাওয়ার। যদিও এ সব জল্পনার কোনো ভিত্তিই থাকবে না, যদি এক্সিট পোলের সঙ্গেই মিলে যায় প্রকৃত ফলাফল।

দেশ

কোভিড-১৯: ২১টি রাজ্যে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি

দেখে নিন, যে ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি।

নয়াদিল্লি: শেষ ২৪ ঘণ্টায় দেশের নতুন করে করোনাভাইরাস (Coronavirus) আক্রান্তের সংখ্যা প্রায় ২৫ হাজার ছুঁইছুঁই বলে জানায় স্বাস্থ্যমন্ত্রক। তবে একই সঙ্গে দেশের ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি।

সুস্থতার হার

দেশে সুস্থতার হার শনিবার পর্যন্ত ছিল ৬০.৮০ শতাংশ। তবে এ দিন তাতে ঈষৎ হলেও হ্রাস ধরা পড়েছে। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৬০.৭৭ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রক জানায়, সমস্ত রাজ্য সরকারগুলিকে সঙ্গে নিয়ে কোভিড-১৯ (Covid-19) নিয়ন্ত্রণের জোরালো পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। যে কারণে এখনও পর্যন্ত আক্রান্ত মোট ৬,৭৩,১৬৫ জনের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪,০৯,০৮২ জন। এ দিন সকাল ৮টায় আপডেট হওয়া তথ্য অনুযায়ী, বর্তমানে সারা দেশে ২,৪৪,৮১৪ জন আক্রান্ত চিকিৎসাধীন রয়েছেন।

মন্ত্রক বলে, রবিবার পর্যন্ত চিকিৎসাধীন এবং সুস্থ হয়ে ওঠা আক্রান্তের সংখ্যার ব্যবধান ১,৬৪,২৬৮। শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ১৪,৮৫৬ জন আক্রান্ত।

একই সঙ্গে যে ২১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি, সেগুলির নাম-সহ বিশদ পরিসংখ্যানও পেশ করে মন্ত্রক।

কোন কোন রাজ্য?

চণ্ডীগড়: ৮৫.৯ শতাংশ

লাদাখ: ৮২.২ শতাংশ

উত্তরাখণ্ড: ৮০.৯ শতাংশ

ছত্তীসগঢ়: ৮০.৬ শতাংশ

রাজস্থান: ৮০.১ শতাংশ

মিজোরাম: ৭৯.৩ শতাংশ

ত্রিপুরা: ৭৭.৭ শতাংশ

মধ্যপ্রদেশ: ৭৬.৯ শতাংশ

ঝাড়খণ্ড: ৭৪.৩ শতাংশ

বিহার: ৭৪.২ শতাংশ

হরিয়ানা: ৭৪.১ শতাংশ

গুজরাত: ৭১.৯ শতাংশ

পঞ্জাব: ৭০.৫ শতাংশ

দিল্লি: ৭০.২ শতাংশ

মেঘালয়: ৬৯.৪ শতাংশ

ওড়িশা: ৬৯.০ শতাংশ

উত্তরপ্রদেশ: ৬৮.৪ শতাংশ

হিমাচলপ্রদেশ: ৬৭.৩ শতাংশ

পশ্চিমবঙ্গ: ৬৬.৭ শতাংশ

অসম: ৬২.৪ শতাংশ

জম্মু ও কাশ্মীর: ৬২.৪ শতাংশ

অর্থাৎ, এই তালিকাগুলি থেকে বাদ পড়েছে মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ অথবা তামিলনাড়ু, কর্নাটকের মতো বড়ো রাজ্য, যেখানে সংক্রামিতের সংখ্যাও তুলনামূলক ভাবে বেশি।

আরও পড়তে পারেন: এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

Continue Reading

দেশ

রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদী-রামনাথ কোবিন্দ বৈঠক

লাদাখ সফরের কয়েক দিনের মধ্যেই রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী সাক্ষাৎ বেশ তাৎপর্যপূর্ণ বলেই ধারণা করছে ওয়াকিবহাল মহল।

নয়াদিল্লি: রবিবার সকালে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে অংশ নিলেন প্রধানমন্ত্রী। বৈঠকের পর রাষ্ট্রপতি ভবনের টুইটার হ্যান্ডলে জানানো হয়, “জাতীয় ও আন্তর্জাতিক স্তরের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়েই দু’জনের কথা হয়েছে এ দিন”।

রবিবার সকালে রাষ্ট্রপতি ভবনে পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেখানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) সঙ্গে তাঁর বেশ কিছুক্ষণ কথোপকথন হয়। দু’দনি আগেই হঠাৎ লাদাখ সফরে যান প্রধানমন্ত্রী। ভারত-চিন সীমান্ত উত্তেজনার মাঝে লাদাখ সফরের কয়েক দিনের মধ্যেই রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী সাক্ষাৎ বেশ তাৎপর্যপূর্ণ বলেই ধারণা করছে ওয়াকিবহাল মহল।

এ দিনের বৈঠকের পরে রাষ্ট্রপতি ভবনের টুইটার হ্যান্ডলে জানানো হয়, রাষ্ট্রপতি ভবনে এই কথোপকথনে জাতীয় ও আন্তর্জাতিক স্তরের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়েই আলোচনা হয়। তবে এর বেশি কিছু জানানো হয়নি। তবে টুইটে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতি কথোপকথনের একটি ছবি পোস্ট করা হয়েছে।

ওয়াকিবহাল মহলের মতে, দেশের সাম্প্রতিক করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে দু’জনের মধ্যে কথা হতে পারে। একই সঙ্গে লকডাউনের ফলে মুখ থুবড়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে সমসাময়িক যে পদক্ষেপগুলি নেওয়া হয়েছে, সে বিষয়েও আলোচনা হয়েছে।

রাষ্ট্রপতি ভবন জানায়, আন্তর্জাতিক বিষয় নিয়েও দু’জনের মধ্যে কথা হয়। সে ক্ষেত্রে ভারত সীমান্তে চিনের সাম্প্রতিক পদক্ষেপ এবং নেপালের বিতর্কিত মানচিত্র প্রণয়ন-সহ একাধিক ইস্যুতে তাঁদের আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Continue Reading

দেশ

নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে ওড়িশায় মৃত কমপক্ষে চার মাওবাদী

মাওবাদীদের ডেরার কাছাকাছি পৌঁছনোর পরই তারা এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। পাল্টা জবাব দেয় বাহিনী।

ভুবনেশ্বর: রবিবার ওড়িশার কন্ধমাল (Kandhamal) জেলার গভীর জঙ্গলে নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হল কমপক্ষে চার মাওবাদীর (Maoist)।

এক শীর্ষ পুলিশকর্তা জানান, স্পেশাল অপারেশন গ্রুপ (special operations group) এবং জেলা ভলান্টারি ফোর্স (DVF) যৌথ ভাবে চিরুণি তল্লাশি চালায়। গভীর জঙ্গলে মাওবাদীদের অবস্থানের কথা বিশেষ সূত্রে জানার পরেই এই অভিযান চলে।

কন্ধমাল জেলার ডিজিপি অভয় জানান, রবিবারই মাওবাদীদের সঙ্গে বাহিনীর গুলির লড়াই চলে। মাওবাদীদের ডেরার কাছাকাছি পৌঁছনোর পরই তারা এলোপাথাড়ি গুলি ছুড়তে শুরু করে। পাল্টা জবাব দেয় নিরাপত্তারক্ষী বাহিনী।

তিনি জানান, এখনও পর্যন্ত কমপক্ষে চার মাওবাদীর মৃত্যু নিশ্চিত করা হয়েছে। সঙ্গে পাওয়া গিয়েছে প্রচুর পরিমাণে আগ্নেয়াস্ত্র।

তারা স্থানীয় বাঁশধরা-নাগভেলি-ঘুমসুরা ডিভিসনে নিষিদ্ধ সিপিআই (মাওবাদী) সদস্য। একই সঙ্গে ডিজিপি জানান, গোটা এলাকায় চিরুণি তল্লাশি জারি রেখেছে বাহিনী।

ঘটনাস্থলে যান কন্ধমালের এসপি প্রতীক সিং। তিনি বলেন, এনকাউন্টারে নিহত মাওবাদীদের মধ্যে একজন মহিলা সদস্যও রয়েছেন।

এই ঘটনার পরই ওড়িশার মুখ্যসচিব একে ত্রিপাঠী সুরক্ষাবাহিনীর এই সাফল্যের প্রশংসা করেন। তিনি বলেন, উগ্রপন্থীদের মোকাবিলায় ওড়িশা সরকার কতটা কার্যকরী পদক্ষেপ নিচ্ছে, এ দিনের ঘটনা তারই একটা প্রমাণ।

প্রসঙ্গত, এই সপ্তাহের শুরুতে, কন্ধমালের ফিরিঙ্গিয়া এলাকায় একটি মাওবাদীদের একটি শিবিরে হানা দেয় বাহিনী। সেখান থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধার হয়।

Continue Reading
Advertisement
দেশ35 mins ago

কোভিড-১৯: ২১টি রাজ্যে সুস্থতার হার জাতীয় হারের তুলনায় বেশি

বিনোদন1 hour ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

দেশ1 hour ago

রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদী-রামনাথ কোবিন্দ বৈঠক

শিল্প-বাণিজ্য2 hours ago

আক্রান্ত আড়াইশো! অস্থায়ী ভাবে বাজাজের একটি প্রকল্প বন্ধের দাবি কর্মী সংগঠনের

শিল্প-বাণিজ্য2 hours ago

কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করেছে কগনিজ্যান্ট, অভিযোগ ইউনিয়নের

কেনাকাটা2 hours ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

দেশ3 hours ago

নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে ওড়িশায় মৃত কমপক্ষে চার মাওবাদী

ক্রিকেট5 hours ago

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৫০, সুস্থ ৯৩৮১

কলকাতা1 day ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

দেশ2 days ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

দেশ2 days ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

SBI ATM
শিল্প-বাণিজ্য3 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

wfh
ঘরদোর2 days ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

rajnath singh
দেশ3 days ago

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের লাদাখ সফর স্থগিত

thunderstorm
রাজ্য2 days ago

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে সন্ধ্যার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা

কেনাকাটা

কেনাকাটা2 hours ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা5 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা7 days ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

কেনাকাটা1 week ago

১০টি ওয়াশেবল মাস্ক দেখে নিন

খবর অনলাইন ডেস্ক : বাইরে বেরোচ্ছেন। মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে তিন স্তর বিশিষ্ট মাস্ক...

নজরে