Connect with us

দেশ

শরদ পাওয়ারের হস্তক্ষেপে ইউপিএর দিকে ঝুঁকছে বিজেপি ঘেঁষা দুই দল?

Published

on

ওয়েবডেস্ক: এক্সিট পোলগুলো যতই বিজেপি তথা এনডিএর দিকে পাল্লা ভারী বলুক, সেই এক্সিট পোলগুলিকে ভুয়ো বলছে বিরোধীরা। আর তাই শেষ মুহূর্ত পর্যন্ত বিরোধীদের ঐক্যবদ্ধ করার চেষ্টায় কোনো কসুর করছেন না ইউপিএর শরিক দুই নেতা। গত কয়েক দিন ধরে ভারতের বিভিন্ন প্রান্ত চষে বেড়িয়েছেন চন্দ্রবাবু নাইড়ু। এ বার সেই ভূমিকা পালন করছেন শরদ পাওয়ার। তবে তিনি কোথাও ঘুরছেন না। তাঁর ভরসা ফোন। আর সূত্রের খবর, তাঁর ফোনের দৌলতে বিজেপি ঘেঁষা দু’টি দল এখন ইউপিএর দিকে ঝোঁকার ইঙ্গিত দিয়েছেন।

ইউপিএ জোট এবং এনডিএ জোট ছাড়াও ‘অন্যান্য’ বলে একটা ব্যাপার রয়েছে। এই তালিকায় রয়েছেন কংগ্রেস এবং বিজেপির থেকে সমদূরত্ব বজার রাখা দলগুলি। এরই মধ্যে এমন তিনটে দল রয়েছে, ঐতিহাসিক ভাবে যাদের বিজেপির প্রতি ঝোঁকটাই বেশি ছিল। তারা তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের টিআরএস, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বিজেডি এবং অন্ধ্রের জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস। এর মধ্যে টিআরএস এবং বিজেডিকে ইউপিএতে শামিল করার ব্যাপারে শরদ পাওয়ার অনেকটাই রাজি করিয়েছেন বলে জানা যাচ্ছে।

Loading videos...

আরও পড়ুন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, জেনে নিন শহরে কোথায় কোথায় হবে ভোটগণনা

উল্লেখ্য, ওড়িশায় এখন বিজেডির প্রধান প্রতিপক্ষ বিজেপি। এই পরিস্থিতিতে নবীন পট্টনায়কের পক্ষে এনডিএতে শামিল হওয়াটা চাপের বলেই মনে করছে রাজনৈতিক মহল। শাসক এবং বিরোধী দুই দল এক জোটে থাকবে, এটা হওয়ার সম্ভাবনা কম। তাই সূত্রের খবর, দরকারে ইউপিএতে আসার জন্য পাওয়ারকে ফোনে আশ্বস্ত করেছেন নবীন। যদিও নবীন মুখে বলছেন, ফণী-বিধ্বস্ত ওড়িশাকে পুনরুদ্ধারের জন্য যে দল আর্থিক প্যাকেজ ঘোষণা করবে, তার জোটকেই সমর্থন করবে বিজেডি।

অন্য দিকে চন্দ্রশেখর রাওকেও একটি টোপ পাওয়ার দিয়েছেন বলে জানা যাচ্ছে। ইউপিএতে এলে এবং ইউপিএর সরকার তৈরি হলে প্রয়োজনে উপপ্রধানমন্ত্রীর পদটা তাঁকে দেওয়া হতে পারে এমনই নাকি ইঙ্গিত দিয়েছেন পাওয়ার। যদিও এ সব জল্পনার কোনো ভিত্তিই থাকবে না, যদি এক্সিট পোলের সঙ্গেই মিলে যায় প্রকৃত ফলাফল।

দেশ

ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গড়া চার সদস্যের দল

এর ফলে কেন্দ্র-রাজ্য সংঘাত যে বাড়বে, তা বলাই বাহুল্য।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বিজেপিকে হারিয়ে তৃতীয়বারের অন্য তৃণমূল সরকার গঠন হতে না হতেই কেন্দ্রের সঙ্গে সংঘাত বাড়ল রাজ্যের। রাজ্যের ভোট পরবর্তী হিংসা নিয়ে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এ জন্য ইতিমধ্যেই চার সদস্যের একটি দল গড়়েছে অমিত শাহের মন্ত্রক।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, অতিরিক্ত সচিব পর্যায়ের এক অফিসার ওই দলকে নেতৃত্ব দেবেন। সেই তদন্তকারী দলের সদস্যরা পশ্চিমবঙ্গে আসবেন। এ রাজ্যে এসে‌ হিংসায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকাও তাঁরা ঘুরে দেখবেন বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুসারে, বৃহস্পতিবারই রাজ্যে এসে পৌঁছোবেন ওই দলের সদস্যরা।

Loading videos...

উল্লেখ্য, গত রবিবার ভোটের ফল ঘোষণার পর থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর আসছে। ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের ১২ জন সদস্যের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী, আইনশৃঙ্খলা বজায় রাখতে পুলিশ প্রশাসনকে কঠোর পদক্ষেপ করতে নির্দেশও দিয়েছেন তিনি।

তবে বেশ কিছু ক্ষেত্রে নেটমাধ্যমে প্রবল গুজব ছড়াচ্ছে বলেও অভিযোগ উঠছে। বীরভূমের নানুর বিজেপির এজেন্টের গণধর্ষণের যে দাবি দলের কেন্দ্রীয় নেতৃত্ব করছিল তা অস্বীকার করে দিয়েছেন খোঁজ বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী, যাঁকে এই পদে বসিয়েছিল নির্বাচন কমিশনই।

নির্বাচনোত্তর এই হিংসার পরিপ্রেক্ষিতে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠিয়ে খোঁজখবর নেয় স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার তাঁরা চিঠি পাঠিয়ে ফের রাজ্যকে সতর্ক করে। এর পরই বৃহস্পতিবার সকালে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়তে পারেন Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

Continue Reading

দেশ

Coronavirus Second Wave: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরএলডি নেতা অজিত সিংহ প্রয়াত

বয়স হয়েছিল ৮২ বছর।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাষ্ট্রীয় লোকদলের প্রধান অজিত সিংহ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। অজিত সিংহের ছেলে জয়ন্ত চৌধুরী টুইট করে তাঁর বাবার মৃত্যু সংবাদ জানিয়েছেন বৃহস্পতিবার সকালে।

গত ২০ এপ্রিল কোভিডে আক্রান্ত হয়েছিলেন অজিত। জয়ন্তের কথায়, “একদম শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে গিয়েছেন তিনি। কিন্তু আজ সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।”

Loading videos...

আইআইটির প্রাক্তনী তথা উত্তরপ্রদেশের বাগপত থেকে নির্বাচিত সাত বারের সাংসদ অজিত সিংহ বেশ কয়েক বার কেন্দ্রীয় মন্ত্রী হয়েছিলেন। ভিপি সিংহ, পিভি নরসিংহ রাও, অটলবিহারী বাজপেয়ী এবং মনমোহন সিংহের মন্ত্রীসভার সদস্য ছিলেন তিনি। চৌধুরী চরণ সিংহের ছেলে অজিত প্রথম বার ১৯৮৬ সালে রাজ্যসভায় সাংসদ হয়ে তাঁর রাজনৈতিক কেরিয়ার শুরু করেন।

অজিত সিংহের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতিক মহলে।

আরও পড়তে পারেন Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Continue Reading

দেশ

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Published

on

খবরঅনলাইন ডেস্ক: দেশের একাধিক রাজ্যে করোনার দৈনিক সংক্রমণ যখন কমতে শুরু করেছে, তখন কয়েকটি রাজ্যে বেশ উদ্বেগজনক ভাবে বাড়ল নতুন সংক্রমণ। আর সে কারণে অতীতের সব রেকর্ড ভেঙে দিল ভারতের সংক্রমণ এবং মৃতের সংখ্যাও। গত কয়েক দিনের তুলনায় বৃহস্পতিবার দেশের করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। তবুও নতুন করে হতাশ হওয়ার কিছু নেই। দ্বিতীয় ঢেউ চলাকালীন এই প্রথম বার দেশে এক সঙ্গে ছ’টি রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা কমেছে।

নতুন আক্রান্তের সংখ্যা ভেঙে দিল অতীতের রেকর্ড

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বৃহস্পতিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ কোটি ১০ লক্ষ ৭৭ হাজার ৪১০। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১২ হাজার ২৬২ জন।

Loading videos...

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩৫ লক্ষ ৬৬ হাজার ৩৯৮ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৭৯ হাজার ১৬৯ জন। বর্তমানে দেশে ১৬.৯২ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে ১৪টি রাজ্যে সংক্রমণ ছিল পাঁচ সংখ্যায়।

কিন্তু ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে সংক্রমণে লাগাম পড়ে গিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল মহারাষ্ট্র। এ ছাড়াও এই তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ গুজরাত, ছত্তীসগঢ়, রাজস্থান এবং দিল্লি। এমনকি পশ্চিমবঙ্গেও গত এক সপ্তাহ ধরে সংক্রমণের বৃদ্ধিতে লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

কিন্তু গত ২৪ ঘণ্টায় কেরল, তামিলনাড়ু এবং কর্নাটকই দেশের সংক্রমণকে এমন ভাবে লাগামছাড়া ভাবে বাড়িয়ে দিয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন রাজ্যের সংক্রমণচিত্র কেমন ছিল দেখে নিন।

১) মহারাষ্ট্র – ৫৭,৬৪০

২) কর্নাটক – ৫০,১১২

৩) কেরল – ৪১,৯৫৩

৪) উত্তরপ্রদেশ – ৩১,১১১

৫) তামিলনাড়ু – ২৩,৩১০

৬) অন্ধ্রপ্রদেশ – ২২,২০৪

৭) দিল্লি – ২০,৯৬০

৮) পশ্চিমবঙ্গ – ১৮,১০২

৯) রাজস্থান – ১৬,৮১৫

১০) হরিয়ানা -১৫,৪১৬

১১) ছত্তীসগঢ় – ১৫,১৫৭

১২) বিহার– ১৪,৮৩৬

১৩) গুজরাত -১২,৯৫৫

১৪) মধ্যপ্রদেশ – ১২,৩১৯

১৫) ওড়িশা – ৯,৮৮৯

১৬) পঞ্জাব৭,৯৫৩

১৭) উত্তরাখণ্ড– ৭,৭৮৩

১৮) তেলঙ্গানা – ৬,৩৬১

১৯) ঝাড়খণ্ড – ৫,৭৭০

২০) অসম – ৪,৮২৬

২১) জম্মু-কাশ্মীর – ৪,৭১৬

২২) হিমাচল প্রদেশ– ৩,৮৪২

২৩) গোয়া – ৩,৪৯৬

২৪) পুদুচেরি – ১,৮১৯

দৈনিক সুস্থতা একটু কম

বুধবারের থেকে বৃহস্পতিবার বেশ কিছুটা কমে গেল দেশের দৈনিক সুস্থতা। গত এক দিনে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ২৯ হাজার ১১৩ জন। দৈনিক সুস্থতার নিরিখে এটাই সর্বোচ্চ। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭২ লক্ষ ৮০ হাজার ৮৪৪ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৮১.৯৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ১০টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (৫৭,০০৬), উত্তরপ্রদেশ (৪০,৫৮২), কর্নাটক (২৬,৮৪১), কেরল (২৩,১০৬), তামিলনাড়ু (২০,০৬২), দিল্লি (১৯,২০৯), পশ্চিমবঙ্গ (১৭,০৭৩), রাজস্থান (১৭,০২২), গুজরাত (১২,৯৯৫) এবং বিহার (১১,৭২৬)।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত, তেলঙ্গানা এবং ঝাড়খণ্ডে সক্রিয় রোগী কমেছে।

মৃত্যুর সংখ্যায় রেকর্ড

সংক্রমণের সংখ্যা যেহেতু খুবই বেশি তাই মৃতের সংখ্যাটিও খুব বেশিই রেকর্ড করা হচ্ছে। তবে মৃত্যুহার এখনও অত্যন্ত কম রেকর্ড করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩ হাজার ৯৮০ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ছিল ০.৯৬ শতাংশ। দেশে এখনও পর্যন্ত মোট মারা গিয়েছেন ২ লক্ষ ৩০ হাজার ১৬৮ জন। সামগ্রিক ভাবে দেশের মৃত্যুহার বর্তমানে কমে হয়েছে ১.০৯ শতাংশ।

আরও পড়ুন Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

Continue Reading
Advertisement
Advertisement
দেশ4 mins ago

ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গড়া চার সদস্যের দল

দেশ2 hours ago

Coronavirus Second Wave: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরএলডি নেতা অজিত সিংহ প্রয়াত

দেশ2 hours ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Coronavirus Delhi
দেশ3 hours ago

Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

কোচবিহার3 hours ago

Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

Covid situation kolkata
দেশ4 hours ago

Bengal Corona Update: ১.৩ শতাংশেরও কম, মৃত্যুহারের নিরিখে দশম স্থানে নামল পশ্চিমবঙ্গ

দেশ4 hours ago

Coronavirus Second Wave: তৃতীয় ঢেউ আসবেই, সাফ কথা কেন্দ্রের

পরিবেশ11 hours ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: বরুণ-সহ দুই ক্রিকেটার কোভিড পজিটিভ, সোমবারের ম্যাচ স্থগিত

শিক্ষা ও কেরিয়ার3 days ago

NEET 2021: কোভিডের কারণে চার মাস স্থগিত নিট পিজি ২০২১ পরীক্ষা

yogi adityanath
দেশ2 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

রাজ্য1 day ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ক্রিকেট1 day ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

শিক্ষা ও কেরিয়ার2 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

election commission of india
রাজ্য2 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

রাজ্য2 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে