সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন শশী তারুর, বাংলা থেকে চিন্ময় গুহ

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: রাজনীতিবিদ-লেখক শশী তারুর এবং চিন্ময় গুহ, সাহিত্য অকাদেমি পুরস্কার ২০১৯-এ ভূষিত করা হবে এমন ২৩ জন লেখকের মধ্যে স্থান করে নিলেন। শশী পুরস্কৃত হয়েছেন ইংরেজি ভাষায় লেখা বইটির জন্য। নিবন্ধ সংকলন ‘ঘুমের দরজা ঠেলে’র জন্য পশ্চিমবঙ্গ থেকে সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন চিন্ময় গুহ। বুধবার সরকারি ভাবে এ বছরের পুরস্কারপ্রাপকদের নাম ঘোষণা করা হয়।

তারুর তাঁর ইংরেজিতে ‘অ্যান এরা অব ডার্কনেস: দ্য ব্রিটিশ এম্পায়ার ইন ইন্ডিয়া’ বইয়ের জন্য এই পুরষ্কারটি অর্জন করেছেন, অন্য দিকে নাট্যকার নন্দকিশোর আচার্য তাঁর হিন্দি কাব্যগ্রন্থ “ছিলাতে হুয়ে আপন কো”-এর জন্য এই স্বীকৃতি পেলেন। একই সঙ্গে প্রকাশিত তালিকায় রয়েছেন কালীচরণ হেমব্রম। সাঁওতালি ভাষায় লেখা তাঁর ছোটো গল্পের বই ‘শিশিরজালি’-র জন্য সাহিত্য অকাদেমি পেলেন তিনি।

এ দিন অকাডেমির সেক্রেটারি কে শ্রীনিবাসরাও এক বিবৃতিতে বলেন, “২৩টি ভারতীয় ভাষার প্রতিনিধিত্বকারী বিশিষ্ট জুরি সদস্যদের দ্বারা এই পুরস্কারের সুপারিশ করা হয়েছিল এবং আজ সাহিত্য অকাদেমির সভাপতি চন্দ্রশেখর কাম্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সেই সুপারিশে সাহিত্য অকাদেমির নির্বাহী বোর্ডের অনুমোদন দেওয়া হয়”।

[ আরও পড়ুন: আইন-শৃঙ্খলার উন্নতিতে উত্তরবঙ্গগামী আরও বেশ কয়েকটি ট্রেন চালাচ্ছে রেল ]

পুরস্কার বিজয়ীদের দেওয়া হবে একটি খোদাই করা তাম্রপত্র এবং এক লক্ষ টাকার আর্থিক পুরস্কার। আগামী ২০২০ সালের ২৫ ফেব্রুয়ারি দিল্লিতে একটি অনুষ্ঠানের মাধ্যমে ওই পুরস্কার বিতরণ করা হবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন