বিতর্কিত কৃষি বিলের বিরোধিতায় বিজেপি-সঙ্গ ত্যাগ করল অকালি দল

0

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (National Democratic Alliance, NDA) থেকে বেরিয়ে গেল শিরোমণি অকালি দল (Shiromani Akali Dal) । কৃষি ক্ষেত্র নিয়ে চলতি মাসের গোড়ায় যে তিনটি বিতর্কিত বিল (Farm Bills) গৃহীত হয়েছে, তারই প্রতিবাদে এই সিদ্ধান্ত নিল অকালিরা।

অকালি দলের প্রধান সুখবীর সিং বাদল শনিবার রাতে চণ্ডীগড়ে জানান, “দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সভা শিরোমণি অকালি দল কোর কমিটি আজ রাতে এক জরুরি বৈঠকে বসে। সেই বৈঠকেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে আসার ব্যাপারে সর্বসম্মত সিদ্ধান্ত হয়।”

সুখবীর সিং বাদল বলেন, দলের মূল ভোটাদাতারাই হলেন কৃষককুল। আর এই তিনটি বিল কৃষককুলের কাছে ‘প্রাণঘাতী ও সর্বনাশা’।

ন্যূনতম সহায়ক মূল্যে কৃষকদের শস্য বাজারজাত করার বিষয়টি সুনিশ্চিত করার ব্যাপারে বিধিবদ্ধ আইনগত গ্যারান্টি দিতে কেন্দ্রের একগুঁয়ে অবাধ্যতার জন্যই দল এনডিএ ছাড়ার সিদ্ধান্ত করেছে বলে বাদল জানান।

বাদল জানান, এ ছাড়াও পাঞ্জাবি ও শিখদের বিভিন্ন ইস্যুর ব্যাপারে কেন্দ্রের অসংবেদী মনোভাবও এনডিএ ছাড়ার সিদ্ধান্ত করতে দলকে বাধ্য করেছে। এই সব ইস্যুর মধ্যে একটি হল পাঞ্জাবি ভাষাকে জম্মু ও কাশ্মীরের সরকারি ভাষা করা।

অকালি দলকে নিয়ে মোট তিনটি প্রধান দল এখনও পর্যন্ত এনডিএ ছেড়ে দিল। এর আগে তেলুগু দেশম পার্টি (টিডিপি) ও শিব সেনা এনডিএ ছেড়ে বেরিয়ে যায়।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

করোনাকে জয় করতে বিশ্বকে সাহায্য করতে পারে ভারত: রাষ্ট্রপুঞ্জের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন