Connect with us

দেশ

পাকিস্তানি, বাংলাদেশি মুসলমানদের দেশ থেকে ‘ছুড়ে ফেলে দেওয়া’ উচিত: শিবসেনা

uddhav thackeray

মুম্বই: পাকিস্তান এবং বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করা মুসলমানদের দেশ থেকে “ছুড়ে ফেলে দেওয়া” উচিত বলে মত প্রকাশ করল মহারাষ্ট্রের জোট সরকারের অন্যতম শরিক দল শিবসেনা।

মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) প্রধান রাজ ঠাকরে সম্প্রতি ঘোষণা করেছেন, আগামী ৯ ফেব্রুয়ারি শহর জুড়ে অনুপ্রবেশকারী হঠানোর দাবিতে তাঁরা পথে নামছেন। রাজের এ ধরনের কর্মসূচি ঘোষণার পরই শিবসেনা স্পষ্ট করে জানিয়ে দেয়, “ভারতে প্রবেশ করা পাকিস্তান এবং বাংলাদেশের মুসলমানদের দেশের বাইরে বের করে দেওয়া উচিত। এবং এই ধরনের পদক্ষেপ নিয়ে তাদের কোনো রকমেরই সন্দেহ নেই”।

দলীয় মুখপত্র সামনায় এমএনএস-কে নিশানা করে শিবসেনা লিখেছে, রাজ ঠাকরে এখন বলছেন তিনি সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর সমর্থন করছেন। অথচ মাসখানেক পিছনে তাকালেই দেখা যাবে, তিনি সিএএ-র ঘোর বিরোধী ছিলেন। একই সঙ্গে তিনি আচমকা হিন্দুত্বের দিকে ঝুঁকে পড়েছেন।

সামনায় লেখা হয়েছে, “গতকাল (শুক্রবার) এমএনএস ঘোষণা করেছে তারা সিএএ-কে সমর্থন জানাচ্ছে। অথচ মাসখানেক আগে তারা এই আইনের বিরোধিতা করেছিল”।

একই সঙ্গে শিবসেনা দাবি করেছে, “আমাদের দল কখনোই হিন্দুত্বের ইস্যু থেকে সরে আসেনি। একই সঙ্গে মরাঠিদের জন্য সমানে কাজ করে চলেছে। এখান থেকেই স্পষ্ট মহারাষ্ট্রের মানুষ কেন, শিবসেনাকে সরকারে বসিয়েছে”।

আরও পড়ুন: শনিবার কাশ্মীর উপত্যকায় ফিরছে ইন্টারনেট পরিষেবা

শিবসেনা প্রশ্ন তুলছে, রাজের এই আচমকা ভোলবদলকে মহারাষ্ট্রের মানুষ কি আদৌ গ্রহণ করছে? দাবি করা হয়েছে, “কিছু মানুষ ধর্মকে ব্যবহার করে নিজের স্বার্থচরিতার্থ করে থাকে। কিছু রাজনৈতিক দলও তা করে থাকে। তারা এগিয়ে যেতে পারে কি না, সেটাই দেখার”।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

নয়াদিল্লি: বুধবার রাতে জম্মু ও কাশ্মীরের বান্দিপোরা (Bandipora) জেলার বিজেপি নেতা শেখ ওয়াসিম, তাঁর বাবা এবং ভাইকে গুলি করে মারল জঙ্গিরা।

শেখ ওয়াসিম ছিলেন দলের জেলা সভাপতি। ঘটনার সময় তিনি বাবা এবং ভাইয়ের সঙ্গে পাড়ার একটি দোকানে বসেছিলেন। আচমকা জঙ্গিরা সেখানে এসে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে।

জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, ওয়াসিমের সুরক্ষার জন্য যে পুলিশকর্মীদের মোতায়েন করা হয়েছিল, ঘটনার সময় তাঁদের কেউই উপস্থিত ছিলেন না। কর্তব্যে গাফিলতির অভিযোগে ওই পুলিশকর্মীদের গ্রেফতার করা হবে।

পুলিশ টুইটারে জানায়, “বান্দিপোরায় বিজেপি কর্মী ওয়াসিম বারির উপর জঙ্গিরা গুলি চালিয়েছিল। নির্বিচারে গুলি চালানোর সময় ওয়াসিম বারি, তাঁর বাবা বশির অহমদ ও ভাই উমর বশির আহত হলে তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তিনজন আহতেরই মৃত্যু হয়”।

বিজেপি নেতা রাম মাধব এ দিনের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেন। পুরো ঘটনায় তিনি গভীর ভাবে মর্মাহত হয়েছেন বলেও সংবাদ মাধ্যমের কাছে জানান।

বিস্তারিত আসছে…

Continue Reading

দেশ

৮৯টি অ্যাপ ‘নিষিদ্ধ’ করল ভারতীয় সেনা

আগামী ১৫ জুলাইয়ের মধ্যে মোবাইল থেকে এই ৮৯টি অ্যাপ/অ্যাকাউন্টগুলি মুছে ফেলতে হবে

ওয়েবডেস্ক: টিকটক (TikTok)-সহ ৫৯টি চিনা অ্যাপ আগেই নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এ বার সদস্যদের মোবাইল থেকে এই অ্যাপগুলি-সহ মোট ৮৯টি অ্যাপ মুছে ফেলার নির্দেশ দিল ভারতীয় সেনাবাহিনী (Indian Army)।

সুরক্ষার কারণ বিবেচনা করে, ভারতীয় সেনাবাহিনী বুধবার সদস্যদের এই নির্দেশ দেয় বাহিনী। বলা হয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে মোবাইল থেকে এই ৮৯টি অ্যাপ/অ্যাকাউন্টগুলি মুছে ফেলতে হবে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ই-কমার্স এবং ডেটিং সাইটগুলিও এই তালিকার অন্তর্ভুক্ত রয়েছে।

সেনা সূত্রে জানা গিয়েছে, নির্ধারিত সময়সীমার মধ্যে অ্যাপগুলি মুছে ফেলা না হলে পদক্ষেপ নেওয়া হতে পারে। এই অ্যাপগুলি যেন বাহিনীর কোনো সদস্যের মোবাইলে আগামী ১৫ জুলাইয়ের পর আর না থাকে।

অন্যতম কয়েকটি অ্যাপ/অ্যাকাউন্ট

৮৯টি অ্য়াপের মধ্যে অন্যতম কয়েকটি হল ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, সঙস.পিকে, ওয়েচ্যাট, হাইক, টিকটক, লাইকি, শেয়ারইট, ট্রু কলার, পিইউবিজি, টিন্ডার।

সেনা এবং গোয়েন্দা সংস্থাগুলিকে লক্ষ্যবস্তু করে করে সাইবার হানার “তাত্পর্যপূর্ণ বৃদ্ধি” বিবেচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি প্রতিবেশী দেশের গোয়েন্দা সংস্থাগুলি ভারতীয় সেনাবাহিনীর উপর সাইবার নজরদারি চালাচ্ছে বলে জানা গিয়েছে। অদূর ভবিষ্যতে সাইবার-যুদ্ধে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Continue Reading

দেশ

উজ্জ্বলা যোজনায় বিনামূল্যের এলপিজি সিলিন্ডার পাওয়ার মেয়াদ বাড়ল আরও তিন মাস

বিনামূল্যের এলপিজি সিলিন্ডার বিতরণের সুবিধা আরও তিন মাস বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার

LPG

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) আওতায় থাকা গ্রাহকদের জন্য এখনও পর্যন্ত দাবি না করা বিনামূল্যের এলপিজি সিলিন্ডার (LPG Cylinder) বিতরণের সুবিধা আরও তিন মাস বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার।

বুধবার কেন্দ্র জানায়, জুলাই-সেপ্টেম্বর মাসের কোটায় (শর্তসাপেক্ষে) বিনামূল্যের রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন এই যোজনার আওতায় থাকা গ্রাহকরা।

করোনাভাইরাস মহামারিতে (Coronavirus pandemic) স্বস্তি দিতে প্রথম পর্যায়ে তিন মাসের জন্য বিনামূল্যের এলপিজি সিলিন্ডার বিতরণের সিদ্ধান্ত ঘোষণা করে সরকার। তবে পরিস্থিতি বিবেচনা করে সেই মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানো হয় এ দিন।

সরকার এই উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য এপ্রিল, মে এবং জুন মাসে ১৪.২ কেজির তিনটি বিনামূল্যের এলপিজি সিলিন্ডার বিতরণের সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার (PMGKY) আওতায় ৩০ জুন পর্যন্ত বিনামূল্যে সিলিন্ডার পেয়েছেন প্রায় আট কোটি গ্রাহক।

কী কারণে মেয়াদ বাড়ল?

এ দিন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাড়েকর সাংবাদিকদের সামনে বলেন, সমস্ত গ্রামীণ ও দরিদ্র পরিবার উজ্জ্বলা প্রকল্পের অধীনে প্রতি মাসে একটি করে সিলিন্ডার নিতে পারেননি। অর্থাৎ, অনেকেই তাঁদের তিনটি সিলিন্ডারের কোটা পুরো করতে পারেননি।

পরিস্থিতি বিবেচনা করেই এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্ব কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মেয়াদ আরও তিন মাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। যা আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত বজায় থাকবে।

কারা পাবেন?

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই সুবিধা শুধুমাত্র সেই সুবিধাভোগীদেরই দেওয়া হবে, যাঁদের সিলিন্ডার কেনার জন্য অগ্রিম জমা দেওয়া হয়েছিল, কিন্তু তাঁরা সিলিন্ডার কিনতে পারেননি।

পদ্ধতি অনুসারে, একটি সিলিন্ডারের দাম সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অগ্রিম হিসাবে দেওয়া হয়। একবার সুবিধাভোগী এই টাকা বাজার থেকে সিলিন্ডার কেনার জন্য ব্যবহার করলে পরবর্তীতে পুনরায় তা পরিশোধের জন্য অগ্রিম পরিমাণটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।

অর্থাৎ, ৩০ জুনের আগে এলপিজি সিলিন্ডার কেনার জন্য যে সুবিধাভোগীরা তাঁদের অ্যাকাউন্টে জমা পড়া টাকা ব্যবহার করতে পারেননি, তাঁদের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সুযোগ দেওয়া হয়েছে।

সরকারি আধিকারিকরা স্পষ্ট করেই জানিয়ে দেন, নতুন করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হবে না এবং এলপিজি কেনার জন্য শুধুমাত্র অব্যবহৃত ক্রেডিটই সেপ্টেম্বর পর্যন্ত অনুমোদিত হবে।

Continue Reading
Advertisement
বিনোদন6 hours ago

চলে গেলেন ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’ জগদীপ

দেশ9 hours ago

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

ঝাড়গ্রাম9 hours ago

টানাপোড়েনের অবসান ঘটিয়ে, সক্রিয় রাজনীতিতে লালগড় আন্দোলনের মুখ ছত্রধর মাহাত

দেশ10 hours ago

৮৯টি অ্যাপ ‘নিষিদ্ধ’ করল ভারতীয় সেনা

বিনোদন10 hours ago

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যাকাণ্ডে সলমন খান, করন জোহরের বিরুদ্ধে মামলা খারিজ আদালতে

LPG
দেশ11 hours ago

উজ্জ্বলা যোজনায় বিনামূল্যের এলপিজি সিলিন্ডার পাওয়ার মেয়াদ বাড়ল আরও তিন মাস

রাজ্য11 hours ago

রেকর্ড বৃদ্ধি, রাজ্যে একদিনে আক্রান্ত প্রায় ১০০০

কলকাতা12 hours ago

অনলাইনে নয়, পড়ুয়াদের জন্য এই বিকল্প পথই বেছে নিয়েছে গড়িয়া স্টেশনের একটি স্কুল

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে