শেষ কয়েক সপ্তাহ ধরে টানটান উত্তেজনা। একের পর এক নাটকীয় মোড় মহারাষ্ট্রের রাজনীতিতে। অবশেষে রাজ্যের মুখ্যমন্ত্রী হলেন একনাথ শিন্ডে। বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন শিবসেনার এই বিদ্রোহী নেতা। চোখ বুলিয়ে নেওয়া যাক তাঁর বর্ণময় জীবনের উল্লেখযোগ্য কিছু ঘটনায়।

1পড়াশোনায় বিরতি

মহারাষ্ট্রের সাতারার পাহাড়ি জাওয়ালি তালুকের বাসিন্দা এবং মারাঠা সম্প্রদায়ের অন্তর্গত একনাথ শিন্ডে। জন্ম ১৯৬৪ সালের ৯ ফেব্রুয়ারি। থানের মঙ্গলা হাই স্কুল অ্যান্ড জুনিয়র কলেজে একাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা। তার পরই রুজি-রুটির তাগিদে শিক্ষাঙ্গন ত্যাগ।

2অটো চালক একনাথ

দৈনিক মজুরির ভিত্তিতে শ্রমিক হিসেবে কাজ শুরু। বেশ কয়েক বছর পর হাতে কিছু টাকা জমতে নতুন পেশা। এখন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহের স্থপতি একনাথ একসময় অটো চালক ছিলেন।

3বালাসাহেব ঠাকরের নজরে

আটের দশকে শিবসেনার সঙ্গে সম্পর্ক। তাঁর আন্তরিকতা এবং কঠোর পরিশ্রম সেনা সুপ্রিমো বালাসাহেব ঠাকরের বিচক্ষণ নজরে পড়ে। আনন্দ দীঘে এবং বালাসাহেব ঠাকরের পৃষ্ঠপোষকতায়, তিনি দলের পদে উন্নীত হন এবং দলের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

4নিজে মন্ত্রী, ছেলে সাংসদ

২০০৪ সালে প্রথমবার বিধায়ক হন একনাথ। ২০০৫ সালে শিবসেনার থানে জেলার সভাপতি নির্বাচিত হন। ২০১৪ সালে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোট ক্ষমতায় এলে, তিনি দেবেন্দ্র ফডনবীস সরকারের মন্ত্রী হন। ২০১৯ সালে শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি জোট ক্ষমতায় এলে ফের মন্ত্রিত্ব পান। তাঁর ছেলে শ্রীকান্ত শিন্ডে বর্তমানে একজন লোকসভার সাংসদ।

5ফের শিক্ষাঙ্গনে

২০১৪ সালে মন্ত্রী হওয়ার পর আবার পড়াশোনা শুরু। তিনি মহারাষ্ট্রের যশবন্তরাও চ্যাভান ওপেন ইউনিভার্সিটির ডিস্ট্যান্স এডুকেশন প্রোগ্রামে যোগ দেন। ৭৭.২৫ শতাংশ স্কোর করে কলা বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। স্নাতকে তাঁর বিষয় ছিল মরাঠি সাহিত্য এবং রাষ্ট্রবিজ্ঞান।

6মহারাষ্ট্রের রাজনীতির স্টিয়ারিং

রাজনীতির মারপ্যাঁচের জেরে একনাথের হাতেই চলে যায় মহারাষ্ট্র সরকারের স্টিয়ারিং। ঠাকরে সরকারকে ফেলতে প্রয়োজনীয় বিধায়ক সংগ্রহ করে ফেলেন। তবে এই অবস্থানে রাতারাতি পৌঁছোননি তিনি। রাজনীতি শুরুর দিন থেকে তৃণমূল স্তরের কর্মীদের সঙ্গে তাঁর একই রকম যোগাযোগ রয়ে গিয়েছে। ভোর থেকে গভীর রাত পর্যন্ত তিনি দলীয় কর্মীদের সঙ্গে কাটান।

7মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে

বৃহস্পতিবার (৩০ জুন) মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন একনাথ শিন্ডে। শিবসেনা-বিজেপি মন্ত্রীসভায় উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন মহারাষ্ট্রের দু’বারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস। সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গত্যাগের কারণ প্রসঙ্গে শিন্ডে বলেন, “বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবেই আমরা কংগ্রেস-এনসিপির সঙ্গে জোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছি”।

8মরাঠি অস্মিতার প্রশ্নে

ইতিমধ্যেই দিল্লির ‘খেলা’ হিসেবে দেখা হচ্ছে পুরো ঘটনাকে। ফলে শিন্ডেরা কি মরাঠি অস্মিতার প্রতীক হতে পারেন? একাংশের মতে, হতে পারে একটি দীর্ঘমেয়াদী ভবিষ্যৎ রয়েছে তাঁদের। কিন্তু শিন্ডে এবং তাঁর সহযোগীদের বিশ্বাসঘাতক হিসাবে দেখা হবে না তো? যাঁরা মরাঠি অস্মিতাকে পিছন থেকে ছুরি মেরেছিলেন!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল