লখনউ: উত্তর প্রদেশের প্রথম তিন দফা নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করলেন সমাজবাদী পার্টির সর্বভারতীয় সভাপতি অখিলেশ সিং। ১৯১ জনের ওই প্রার্থী তালিকায় রয়েছেন অখিলেশে কাকা শিবপাল যাদব। তাঁর নিজের আসন জশওয়ান্তপুর থেকেই লড়বেন তিনি। গত কয়েকমাস ধরে অখিলেশ-মুলায়ম দ্বন্দ্বে মুলায়মের প্রধান সঙ্গী ছিলেন শিবপাল। দ্বন্দ্ব এমন পর্যায়ে পৌঁছেছিল যে ১ জানুয়ারি দলীয় সভায়, শিবপালকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্তও ঘোষণা করেন অখিলেশ। তারপর অবশ্য জল অনেকদূর গড়িয়েছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সমাজবাদী পার্টি ও দলীয় প্রতীক সাইকেলের দখল থেকে গিয়েছে অখিলেশের হাতে। বাবা মুলায়মও জানিয়েছেন, “দলে এখন সব কিছু ঠিকঠাক চলছে”।

যাদব পরিবারের মুষল পর্বের শেষে এদিন যে প্রথম প্রার্থী তালিকা অখিলেশ ঘোষণা করেছেন, সেখানে শিবপালের পাশাপাশি সমাজবাদী পার্টির বেশ কয়েকজন প্রথম সারির নেতা-মন্ত্রীর ছেলেরও স্থান হয়েছে। তবে একই সঙ্গে বাদ পড়েছেন মুলায়ম ঘনিষ্ঠ বেশ কয়েকজন নেতা ও বিধায়ক। বাদ গেছেন অপরাধ দুনিয়া থেকে রাজনীতিতে আসা তারিক আহমেদও।

তবে এই প্রার্থী তালিকা ঘিরেই জট পেকেছে সপা-কংগ্রেস জোট সম্ভাবনায়। গত কয়েকদিন ধরেই দুই শিবির থেকে বলা হচ্ছিল, দু-একদিনের মধ্যেই আনুষ্ঠানিক ভাবে জোট ঘোষণা করা হবে। শোনা যাচ্ছিল, ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভায় ৩০০ আসনে প্রার্থী দেবে সমাজবাদী পার্টি। তবে এদিন প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পর দেখা যায়, সমাজবাদী পার্টি এমন ৭টি আসনে প্রার্থী ঘোষণা করেছে, যে আসনগুলিতে কংগ্রেসের বিধায়ক রয়েছে। তালিকা ঘোষণা হওয়ার পরই তৎপরতা শুরু হয়ে যায় দিল্লিতে, কংগ্রেস মহলে। জরুরি বৈঠকে বসেন কংগ্রেস নেতারা। প্রিয়ঙ্কার সঙ্গে বৈঠক করেন রাহুল গান্ধী। তবে জোট হচ্ছে না এমন কথা বলা হয়নি কংগ্রেসের তরফে।

ভারতীয় রাজনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যের বিধানসভায় এখন মাত্র ২৮ জন বিধায়ক রয়েছে কংগ্রেসের। ক্ষমতার অলিন্দ থেকে বহু দূরে থাকা কংগ্রেস ঘুরে দাঁড়েনোর স্বপ্ন দেখছে অখিলেশের সাইকেলে চড়েই। সেই সুযোগটাই নিয়েছেন অখিলেশ। সমাজবাদী পার্টির নেতা কিরণময় নন্দ বলেছেন, “হিসেব মতো কংগ্রেসের প্রাপ্য ৫৪টি আসন। তবে জোটের জন্য আরও ৩০-৩৫টি আসন ছাড়া যেতে পারে”।  

দর কষাকষির খেলায় কংগ্রেস পিছু হঠে জোট করবে নাকি পরিবারের লড়াই জিতে দলে একাধিপত্য কায়েম করার পর, একক ভাবেই ভোটে লড়ার ছক রয়েছে অখিলেশের মাথায়, তা জানা যাবে দু-একদিনের মধ্যেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here