কংগ্রেস, এনসিপির সমর্থন, রাজ্যপালের কাছে সরকার গড়ার দাবি শিবসেনার

0

মুম্বই: কংগ্রেসের তরফে গ্রিন সিগন্যাল পাওয়ার পরেই মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিংহ কোশিয়ারির সঙ্গে সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানাল শিবসেনা। সোমবার সন্ধ্যা সাতটায় কোশিয়ারির সঙ্গে দেখা করেন শিবসেনা নেতা আদিত্য ঠাকরে, একনাথ শিন্দে প্রমুখ।

দিনভর টানাপড়েনের পর আদর্শগত দিক থেকে দুই বিপরীতধর্মী দল কাছাকাছি এসেছে। সোমবার বিকেলে কংগ্রেসের সনিয়া গান্ধী এবং শিবসেনার উদ্ধব ঠাকরের মধ্যে দূরভাষিক কথাবার্তা কথাবার্তার পরেই শিবসেনাকে সমর্থনের ব্যাপারে রাজি হয়ে যায় কংগ্রেস।

তবে কংগ্রেস সরাসরি মহারাষ্ট্রের সরকারে আসবে না। বাইরে থেকে সমর্থন করবে। নতুন ফর্মুলায় মুখ্যমন্ত্রী হতে চলেছেন শিবসেনার কেউ। উপমুখ্যমন্ত্রী হবেন এনসিপির কোনো নেতা।

সূত্রের খবর, সনিয়া এবং উদ্ধবের মধ্যে এই কথোপকথনই মহারাষ্ট্রে অবিজেপি সরকার গড়ার ভিতকে অনেকটাই শক্ত করে দেয়।

আরও পড়ুন ফোনে কথা সনিয়া-উদ্ধবের, মহারাষ্ট্রের নাটক প্রায় চূড়ান্ত পর্যায়ে

বিজেপি মহারাষ্ট্রে সরকার গড়বে না বলে জানানোর পর থেকেই রাজনৈতিক পরিস্থিতিতে নাটকীয় পরিবর্তন হয়। সোমবার সকালেই কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনা নেতা অরবিন্দ সবন্ত।

কংগ্রেসের সব সময়ের সঙ্গী এনসিপির প্রধান শর্ত ছিল তাদের এবং কংগ্রেসের সমর্থন পেতে হলে প্রথমে এনডিএ থেকে বেরিয়ে আসতে হবে শিবসেনাকে। মনে করা হচ্ছে, এনসিপির সেই শর্তই মেনে নেয় সেনা।

এনসিপিও সেনার সঙ্গে হাত মেলানোর দিকেই ঝুঁকে ছিল। কিছুটা দোটানায় ছিল কংগ্রেস। দলের মহারাষ্ট্রের নেতারা সেনার সঙ্গে হাত মেলানোর পক্ষপাতী হলেও এখনও কেন্দ্রীয় নেতৃত্ব ততটা নমনীয় ছিলেন না বলেই সূত্রের খবর।

তবে শেষে সনিয়া এবং কংগ্রেসের চিঁড়ে ভিজেছে বলেই খবর। ফলে মহারাষ্ট্রে অদ্ভুত এক অবিজেপি সরকার গঠন হওয়া আর মাত্র সময়ের অপেক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.