কেন্দ্রীয় সরকারের পুরোনো নোট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবে তূণমূল কংগ্রেস। রাষ্ট্রপতির কাছে নালিশ জানাতে তৃণমূলের সঙ্গী হবে শিবসেনা এবং ন্যাশনাল কনফারেন্স। মঙ্গলবার রাজধানীতে পৌঁছে আপ নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত আপ রাষ্ট্রপতির কাছে দরবার করতে তৃণমূলের সঙ্গী হবে কিনা সে ব্যাপারে কেজরিওয়াল কোনো আশ্বাস দেননি। দুপুর দেড়টায় রাষ্ট্রপতি দেখা করার সময় দিয়েছেন।

শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, “প্রশ্নটা শাসক বা বিরোধী নিয়ে নয়, সাধারণ মানুষের ভোগান্তির প্রতিবাদেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করব আমরা।” সংবাদসংস্থা সূত্রে খবর, তৃণমূল সুপ্রিমো শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরেকে ফোন করেন। এনডিএতে থাকলেও, কেন্দ্রের এই সিদ্ধান্তে মোটেই এক মত নয় শিবসেনা। তাই বিরোধীদের সঙ্গে হাত মিলিয়েই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সবর হবে বলে দল জানিয়েছে। সে কারণে তৃণমূলের সঙ্গে রাষ্ট্রপতির কাছে যেতে কোনো আপত্তি নেই দলের বলে জানান উদ্ধব।

Loading videos...

দিল্লিতে পা রাখার পরই মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। বৈঠকের পর তৃণমূল নেতা দীনেশ ত্রিবেদী সাংবাদিকদের বলেন, “নোট ইস্যুতে রাষ্ট্রপতির কাছে দরবারে আপ সঙ্গী হবে কিনা সে ব্যাপারে নিশ্চিত কোনো আশ্বাস দেননি কেজরিওয়াল। তিনি দলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন।” সূত্রের খবর, শিবসেনা থাকাতেই তৃণমূলের সঙ্গী হতে আপত্তি কেজরিওয়ালের।  

 

দুপুর ১২টা ৪৫ নাগাদ সংসদ থেকে মিছিল করে রাষ্ট্রপতি ভবনে যাবেন তাঁরা। সেখানে গিয়ে রাষ্ট্রপতিকে স্মারকলিপি দেওয়া হবে। তবে আপ নিশ্চিত না করলেও হাল ছাড়তে রাজি নন মমতা বন্দ্যোপাধ্যায়। শিবসেনা ও ন্যাশনাল কনফারেন্স ছাড়া আরও বিরোধী দলকে এককাট্টা করে যাতে রাষ্ট্রপতির কাছে যাওয়া যায় তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ডেরেক ও ব্রায়েন। 

কেন্দ্রের প্রধান বিরোধী দল কংগ্রেস অবশ্য বুধবার তৃণমূলের সঙ্গে রাষ্ট্রপতির দরবারে যাচ্ছে না। দলীয় সূত্রে খবর, রাষ্ট্রপতির কাছে যাওয়ার আগে সংসদেই নিজেদের দাবি পেশ করা বাঞ্ছনীয় মনে করছে তারা। কাল থেকেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.