mumbai night

মুম্বই: শহরটা কখনও ঘুমোয় না, এটাই মুম্বইয়ের খ্যাতি। গভীর রাত পর্যন্ত ট্রেন, অটো, ট্যাক্সি, বাসের মতো যানপরিষেবা পেতে আপনার কোনো অসুবিধাই নেই। এ বার থেকে সারা রাত খোলা থাকতে পারে শহরের সব দোকান, বাজার এবং রেস্তোরাঁ। গভীর রাতে সিনেমা হলে গিয়ে দেখতে পারেন সিনেমা বা আপৎকালীন পরিস্থিতিতে ছুটতে পারেন ব্যাঙ্কে। এই মর্মে নতুন এই নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্র সরকার।

‘মহারাষ্ট্র শপ্‌স অ্যান্ড এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট ২০১৭’-এ একটি নতুন নির্দেশিকা জারি করে রাজ্য সরকার। যে নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে সারা রাত খোলা থাকতে পারে মুম্বইয়ের দোকান, বাজার, রেস্তোরাঁ (মদ পরিবেশন করে না এমন), সিনেমা হল, সেলুন। পাশাপাশি সারা রাত খোলা থাকতে পারে ব্যাঙ্ক। তবে বার বা মদের দোকান খোলা রাখা যাবে না।

কেন্দ্রের একটি আইন, ‘সেন্টার্স মডেল শপ্‌স অ্যান্ড এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট ২০১৬’-এর সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেদের আইনে এই সংশোধনী এনেছিল মহারাষ্ট্র সরকার। গত আগস্টে মহারাষ্ট্র বিধানসভার দুই কক্ষে এটি পাশ হয়ে যাওয়ায় দরকার ছিল রাজ্যপালের সম্মতি। রাজ্যপালের সম্মতি এসে যাওয়ায় এই নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্র।

বর্তমানে মুম্বইয়ের দোকান রাত দশটা পর্যন্ত খোলা থাকে, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা থাকে রাত সাড়ে ন’টা পর্যন্ত এবং রেস্তোরাঁ খোলা থাকে সাড়ে বারোটা পর্যন্ত। নতুন নির্দেশিকায় মহিলাদের রাতের শিফ্‌টে কাজ করার ক্ষেত্রেও আর কোনো বাধা রইল না। তবে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাকে মহিলাদের নিরাপত্তার জন্য বেশ কিছু ব্যবস্থা নিতে হবে।

মহারাষ্ট্রের শ্রমমন্ত্রী সাম্ভাজি পাতিল বলেন, “আমরা আশা করছি এই নির্দেশিকার ফলে মহিলা-চালিত ব্যবসাও আরও বৃদ্ধি পাবে। অদূর ভবিষ্যতে এই নির্দেশিকা ভিত্তি করে আরও অন্তত পাঁচ লক্ষ ব্যবসায়িক লাইসেন্স আমরা দিতে পারব।”

শ্রমমন্ত্রী জানান, নতুন এই নির্দেশিকায় যে সব ব্যবসায়িক প্রতিষ্ঠানে দশ বা তার কম কর্মচারী কাজ করেন তাদের নতুন করে লাইসেন্স নেওয়ার দরকার নেই। শুধু যেখানে দশের অধিক কর্মচারী কাজ করেন তাদের নতুন লাইসেন্স নেওয়া বাধ্যতামূলক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here