Connect with us

দেশ

‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি-সহ শোপিয়ানে এনকাউন্টারে খতম ৪

Showkat Ahmed Mir

শ্রীনগর: ‘মোস্ট ওয়ান্টেড জঙ্গি’ হিসাবে ঘোষিত শওকত অহমেদ মির-সহ চার স্থানীয় জঙ্গির মৃত্যু হল জম্মু-কাশ্মীরের শোপিয়ানে। রবিবার সেনা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে তাদের মৃত্যু হয়েছে বলে জানানো হয়।

শওকত ছাড়া মৃতের তালিকায় রয়েছে রফি হাসান মির, সুহেল অহমেদ ভাট এবং আজাদ অহমেদ খাণ্ডে নামের অন্য তিন স্থানীয় জঙ্গি।

নিরাপত্তা বাহিনীর কাছে খবর ছিল, শোপিয়ানের দারামদরা এলাকায় বেশ কিছু জঙ্গি ঘাঁটি গেড়েছে। এর পরই বাহিনী ওই এলাকায় অভিযান চালায়।

অভিযানে অংশগ্রহণ এক পুলিশকর্তা জানিয়েছেন, নির্দিষ্ট সূত্র মারফত খবর পেয়েই এ দিন সেনা এবং পুলিশের যৌথ নিরাপত্তা বাহিনী ওই এলাকায় তল্লাশি চালায়। সেনা অভিযানের আঁচ পেয়েই জঙ্গিরা গুলি চালাতে শুরু করে। গুলির লড়াইয়ে চার জঙ্গির মৃত্যু হয়। তাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ঘটনাস্থল থেকে প্রচুর পরিমাণে বেআইনি আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরক পাওয়া গিয়েছে বলে দাবি করা হয় পুলিশের পক্ষ থেকে। জানা গিয়েছে, গত ২০১৫ সাল থেকেই একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত ছিল শওকত। প্রথমে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের সঙ্গে যুক্ত থাকলেও পরবর্তীতে সে আনসার গাজওয়াতুল হিন্দ নামে সন্ত্রাসবাদী সংগঠনে যোগ দেয়।

নিরাপত্তা প্রতিষ্ঠান এবং লোকালয়ে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার কারণে শওকত ‘মোস্ট ওয়ান্টেড’ হিসাবে ঘোষিত হয়েছিল। মৃত অন্য তিন জনকেও জঙ্গি কার্যকলাপে নিয়োগ করেছিল শওকত।

দেশ

বেসরকারিকরণের বিরুদ্ধে সপ্তাহব্যাপী প্রতিবাদে নামছে আরএসএসের শ্রমিক সংগঠন

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার সংস্কারের নামে বেসরকারিকরণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতেই এই কর্মসূচি।

BMS

ওয়েবডেস্ক: কেন্দ্রের বেসরকারিকরণ নীতি এবং শ্রম আইনের সংশোধনের বিরুদ্ধে সপ্তাহব্যাপী প্রতিবাদে শামিল হচ্ছে আরএসএসের (RSS) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (BMS)।

সংগঠন জানিয়েছে, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার সংস্কারের নামে বেসরকারিকরণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতেই এই কর্মসূচি। এই ইস্যুতে এর আগেও দেশব্যাপী প্রতিবাদে শামিল হয়েছিল সংগঠন।

জানানো হয়েছে, ২৪-৩০ জুলাই পর্যন্ত শুরু হবে দ্বিতীয় দফার আন্দোলন। প্রতিদিন সেক্টর ধরে ধরে বিক্ষোভ দেখানো হবে। সরকার বিতর্কিত প্রস্তাবগুলি প্রত্যাহার না করা পর্যন্ত প্রতিবাদ অব্যাহত থাকবে।

বিএমএসের সাধারণ সম্পাদক ব্রিজেশ উপধ্যায় (Vrijesh Upadhaya) জানান, “কর্মীদের উপর সরাসরি প্রভাব ফেলছে এমন সমস্ত সাম্প্রতিক উদ্যোগ প্রত্যাহার না করা পর্যন্ত সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে বিএমএস”।

পাঁচটি ইস্যুতে প্রতিবাদ

বিএমএসের জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, শ্রমিক সংগঠন পাঁচটি বড়ো ইস্যুতে প্রতিবাদ করবে। এর মধ্যে রয়েছে অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের সমস্যা, বিশেষত অভিবাসী শ্রমিকদের সমস্যা, মজুরি না দেওয়া, চাকরি ক্ষেত্রে বিশাল সংখ্যক কর্মীকে ছাঁটাই, শ্রম আইন সংশোধন এবং বিভিন্ন রাজ্যে কাজের সময় বাড়ানো এবং প্রতিরক্ষা ও রেল-সহ বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের বেসসরকারিকরণের সরকারি সিদ্ধান্ত।

বিএমএসের এই সপ্তাহব্যাপী কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘সরকার জাগো সপ্তাহ’। এই কর্মসূচির আওতায় সংগঠনের উচ্চ নেতৃত্ব তৃণমূল স্তরের কর্মীদের কাছে সরকারের বেসরকারিকরণের নীতির বিরুদ্ধে জোরালো সওয়াল করবেন। সংস্কারের নামে সরকারের এই প্রস্তাবগুলি কর্মীদের কী ভাবে প্রভাবিত করবে, সে বিষয়ে বিশদ ব্যাখ্যা করবেন নেতৃত্ব।

প্রতিবাদ শুরু গত বছরেই

রাষ্ট্রায়ত্ত তেল, বিমা এবং বিমান সংস্থার বেসরকারিকরণের সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে গত বছরেই প্রতিবাদে শামিল হয় বিএমএস।

কলকাতায় এসে বিএমএস সাধারণ সম্পাদক বলেন, ধুঁকছে দেশের অর্থনীতি, একের পর রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ এবং বিলগ্নিকরণের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর মিথ্যে প্রয়াস চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এ ভাবে এলআইসি-র মতো রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের মাধ্যমে দুর্বল অর্থনীতি ঘুরে দাঁড়াবে না বলে জোর গলায় দাবি করেন তিনি।

এলআইসির বিলগ্নিকরণ প্রসঙ্গে তিনি বলেন, তাঁর কথায়, “এলআইসি এখন পরিষেবা দেয়, বিলগ্নিকরণের মাধ্যমে এই সংস্থাকে নিয়ে ব্যবসা করা হবে শেয়ার হোল্ডারদের স্বার্থে। এটা এক ধরনের পাগলামো”, তাঁর বিস্ফোরক মন্তব্যের ভিডিয়ো দেখুন এই লিঙ্কে ক্লিক করে: LIC বিলগ্নিকরণ: বিস্ফোরক মন্তব্য RSS-এর শ্রমিক শাখা BMS সাধারণ সম্পাদকের

Continue Reading

দেশ

মন্ত্রী করোনা আক্রান্ত! কোয়রান্টিনে গেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

গতকাল প্রতিমন্ত্রী মিথিলেশ ঠাকুর কোভিড -১৯ আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছেন। তাঁর সংস্পর্শে এসেছিলেন মুখ্যমন্ত্রী

Hemant Soren

ওয়েবডেস্ক: মন্ত্রিসভার এক সদস্যের করোনাভাইরাস (Coronavirus) পজিটিভ রিপোর্ট ধরা পড়ার পর রাঁচিতে নিজের বাসভবনেই কোয়রান্টিনে গেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Hemant Soren)।

বুধবার ঝাড়খণ্ড রাজ্য সরকারের একটি বিবৃতিতে বলা হয়েছে, “ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন নিজেকে কোয়রান্টিনে রেখেছেন। এখন মুখ্যমন্ত্রীর বাসভবনে প্রবেশ নিষিদ্ধ। গতকাল (মঙ্গলবার) প্রতিমন্ত্রী মিথিলেশ ঠাকুর কোভিড -১৯ (Covid-19) আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছেন। তাঁর সংস্পর্শে এসেছিলেন মুখ্যমন্ত্রী।”

ঘটনায় প্রকাশ, সম্প্রতি মিথিলেশ ঠাকুরের সংস্পর্শে এসেছিলেন মুখ্যমন্ত্রী। পরে মিথিলেশ করোনা পজেটিভ হন। যে কারণে মুখ্যমন্ত্রী কোয়রান্টিনে যাওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রীর দফতরের সমস্ত কর্মীকেই কোয়রান্টিনে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

সরকারি সূত্রে খবর, শীঘ্রই মুখ্যমন্ত্রীর নমুনা পরীক্ষা করা হবে। তাঁর আরও এক দলীয় বিধায়ক মথুরা মাহাত সম্প্রতি করোনায় আক্রান্ত হন। মুখ্যমন্ত্রী দু’জনেরই দ্রুত আরোগ্য কামনা করেন।

মিথিলেশ এবং মথুরা দু’জনেই রাজ্য সরকারি রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ ভরতি রয়েছেন।

ঝাড়খণ্ডে করোনা

এখনও পর্যন্ত ঝাড়খণ্ডে তিন হাজার জনের করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত সক্রিয় রোগীর সংখ্যা ৮৯২, মৃত্যু হয়েছে ২২ জনের।

আরও দুই মুখ্যমন্ত্রী

এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে আশঙ্কার সৃষ্টি হয়। কেজরিওয়ালের জ্বর হওয়ার পর তাঁর নমুনা পরীক্ষা করানো হয়। তবে রিপোর্ট নেগেটিভ আসে। অন্য দিকে একটি সরকারি অনুষ্ঠানে অংশ নিয়ে এক করোনা আক্রান্তের পাশের আসনে বসার কারণে নীতিশ কুমারেও নমুনা পরীক্ষা করানো হয়। তাঁর রিপোর্টও নেগেটিভ আসে।

Continue Reading

দেশ

‘গান্ধী’ পরিবারের তিনটি ট্রাস্টের বিরুদ্ধে তদন্ত করতে উচ্চস্তরের কমিটি গড়ল কেন্দ্র

রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের বিরুদ্ধে অভিযোগের তদন্ত

ওয়েবডেস্ক: ‘গান্ধী’ পরিবারের সঙ্গে যুক্ত তিনটি ট্রাস্টের আর্থিক লেনদেনের অভিযোগে তদন্ত করা হবে বলে বুধবার জানাল কেন্দ্র। রাজীব গান্ধী ফাউন্ডেশন, রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্টের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করতে একটি কমিটি তৈরি করা হয়েছে বলেও জানায় স্বরাষ্ট্রমন্ত্রক।

এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে টুইটারে জানানো হয়, আয়কর ও বিদেশি অনুদানের বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তের সমন্বয় করতে স্বরাষ্ট্র মন্ত্রক একটি আন্তঃমন্ত্রক কমিটি গঠন করেছে। প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA), আয়কর আইন, ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্টের অধীনে ওই তিনটি ট্রাস্টের বিরুদ্ধে তদন্ত করবে কমিটি।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের এক স্পেশাল ডিরেক্টর এই কমিটির নেতৃত্ব দেবেন। তদন্তে শামিল করা হচ্ছে সিবিআই আধিকারিকদেরও।

দু’টি ট্রাস্টের মাথায় সনিয়া

১৯৯১ সালের জুন মাসে প্রতিষ্ঠিত হয় রাজীব গান্ধী ফাউন্ডেশন এবং ২০০২ সালে রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট। দু’টির শীর্ষপদে রয়েছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী (Sonia Gandhi)।

বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেন, “পিএমএনআরএফের (PMNRF) উদ্দেশ্য দুর্দশাগ্রস্ত মানুষকে সাহায্য করা। ইউপিএর শাসনকালে রাজীব গান্ধী ফাউন্ডেশনকে (RGF) সেখান থেকে আর্থিক অনুদান দেওয়া হয়। পিএমএনআরএফ বোর্ডে কে বসেছিলেন? শ্রীমতি সনিয়া গান্ধী আরজিএফের সভাপতিত্ব করেন? এটা পুরোপুরি নিন্দনীয়, নৈতিকতা এবং স্বচ্ছতাকে উপেক্ষা করে এটা করা হয়েছিল”।

সনিয়া আরজিএফের শীর্ষপদে থাকার পাশাপাশি পর্ষদে রয়েছেন রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী বঢরা, পি চিদাম্বরম এবং মনমোগন সিং।

কেন্দ্রের উদ্যোগ কি আচমকা?

গত মাসে ভারত-চিন সীমান্ত উত্তেজনার আবহে কংগ্রেসের বিরুদ্ধে বড়োসড়ো অভিযোগ তুলেছিল বিজেপি। নথি-সহ বিজেপি দাবি করে, “ভারতের চিনা দূতাবাস রাজীব গান্ধী ফাউন্ডেশনকে (RGF) আর্থিক সাহায্য করছে”। অভিযোগ করা হয়, “২০০৫-০৬ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, রাজীব গান্ধী ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী চিন দূতাবাস থেকে অনুদান পেয়েছিল। ওই অনুদানটি সাধারণ দাতাদের তালিকায় অন্তর্ভুক্ত ছিল”।

সাংবাদিক বৈঠকে আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad) বলেন, “তৎকালীন ইউপিএ (UPA) সরকার কি চিনাদের কাছ থেকে ঘুষ নিয়েছিল? এই অনুদান নেওয়ার পরে কি তার বিনিময়ে চিনের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তির প্রস্তাব করা হয়েছিল, যা ছিল চিনের পক্ষে অত্যন্ত লাভজনক”।

চিন থেকে প্রাপ্ত এই অনুদানটি সরকারি রেকর্ডে না থাকার অভিযোগ করে তিনি দাবি করেন, ” কংগ্রেস যদি চিনা দূতাবাসের কাছ থেকে টাকা নিয়ে থাকে, তবে তা কী ভাবে ব্যবহার করা হয়েছিল, সেই প্রশ্নের উত্তর অবশ্যই দিতে হবে।”

বিজেপির আরও অভিযোগ, ১৯৯১ সালে অর্থমন্ত্রী হিসাবে বাজেট ঘোষণার সময় মনমোহন সিং রাজীব গান্ধী ফাউন্ডেশনের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন।

কংগ্রেসের সংক্ষিপ্ত জবাব

কংগ্রেস এ জাতীয় অভিযোগ অস্বীকার করেছে। ‘চিন সংকট’ মোকাবিলায় সরকারের ব্যর্থতা থেকে দৃষ্টি ঘোরাতেই এই সমস্ত ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে বলে দাবি কংগ্রেসের। ট্রাস্টগুলির যাবতীয় অনুদানের যথাযথ হিসাবে তাদের কাছে রয়েছে।

Continue Reading
Advertisement
BMS
দেশ26 mins ago

বেসরকারিকরণের বিরুদ্ধে সপ্তাহব্যাপী প্রতিবাদে নামছে আরএসএসের শ্রমিক সংগঠন

Currency
রাজ্য1 hour ago

ডিএ মামলায় রাজ্য সরকারের আর্জি খারিজ স্যাটে

Hemant Soren
দেশ2 hours ago

মন্ত্রী করোনা আক্রান্ত! কোয়রান্টিনে গেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন

দেশ3 hours ago

‘গান্ধী’ পরিবারের তিনটি ট্রাস্টের বিরুদ্ধে তদন্ত করতে উচ্চস্তরের কমিটি গড়ল কেন্দ্র

রাজ্য5 hours ago

বিকল্প শিক্ষাপদ্ধতি: তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির উদ্যোগে লকডাউন পাঠশালা

দেশ7 hours ago

নতুন আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণে, কিছুটা বাড়ল সুস্থতা

কলকাতা7 hours ago

করোনা প্রতিরোধে মাস্ক-স্যানিটাইজার বিতরণ ‘উই আর দ্য কমন পিপল’-এর

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২৭৫২, সুস্থ ১৬৮৮৩

দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২৭৫২, সুস্থ ১৬৮৮৩

currency
শিল্প-বাণিজ্য2 days ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ3 days ago

২০২১-এর আগে নয় করোনা ভ্যাকসিন? প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেও সময়সীমা মুছে দিল বিজ্ঞানমন্ত্রক!

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রাজ্য2 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

বিনোদন3 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

দেশ3 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

ক্রিকেট2 days ago

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

কেনাকাটা

কেনাকাটা23 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা2 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা3 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে