গোয়া : প্রথমবার জলপথে বিশ্ব ভ্রমণে রেরোলেন নৌ বাহিনীর মহিলা আধিকরিকরা। রবিবার গোয়া থেকে অভিযান শুরু হল। অভিযানে রয়েছেন ছ’ জন মহিলা নৌ আধিকারিক। এ দিন তাঁদের অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেন, ‘নেভিকা সাগর পরিক্রমা’-র এই স্মরণীয় অভিযানে গোটা দেশ তাঁদের অভিনন্দন জানাচ্ছে।

এই অভিযানে নেতৃত্ব দেবেন লেফটনেন্ট কমান্ডার ভার্টিকা যোশি। তিনি ছাড়া এই দলে রয়েছেন লেফটনেন্ট কমান্ডার প্রতিভা জামওয়াল এবং পি স্বাথী, লেফটনেন্ট এস বিজয়া দেবী, বি ঐশ্বর্যা ও পায়েল গুপ্তা।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ১৭ মিটার (৫৬ ফুট)-এর একটা ছোটো জাহাজে এই অভিযান করা হবে। জাহাজের নাম দেওয়া হয়েছে আইএনএসভি তারিনি। ফেব্রুয়ারি মাসে এই অভিযানের লক্ষ্যেই এই জাহাজটা তৈরি করা হয়েছিল। আর অভিযানের নাম দেওয়া হয়েছে ‘নেভিকা সাগর পরিক্রমা’। ২০১৪ সাল থেকেই এই অভিযানের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল।

২০১৮ সালের মার্চে গোয়ায় ফেরার কথা ঠিক হয়েছে। ছয় মাসের এই অভিযানে জাহাজ ঘুরবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড,  ফকল্যান্ড দ্বীপ, দক্ষিণ আফ্রিকা।

লেফটনেন্ট কমান্ডার যোশি সংবাদমাধ্যমকে বলেন, মেয়েদের এগিয়ে নিয়ে যেতে আর উৎসাহ দিতে এটা একটা বৈপ্লবিক পদক্ষেপ।

এই ছ’ জনকে পরিচালনা করছেন প্রাক্তন নৌ আধিকারিক ক্যাপ্টেন দীলিপ ধনড়ে। উল্লেখ্য তিনি ২০০৯-১০ সালে একা বিশ্বভ্রমণ করেন।

কয়েক বছরে ভারতীয় নৌ বাহিনী মেয়েদের জন্য দরজা খুলে দিয়েছে। তাঁরাও চ্যালেঞ্জিং কাজে নিজেদের এগিয়ে দিচ্ছেন। প্রধানমন্ত্রী বিশ্বের কাছে ভারতের ক্ষমতা আর শক্তি তুলে ধরার জন্য কথা বলেছেন।

এই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী টুইট করেন। বলেন, আজকে একটা বিশেষ দিন। নৌ সেনার ছয় জন মহিলা জলপথে বিশ্ব ভ্রমণে পাড়ি দিচ্ছেন।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন