madhyapradesh smiley

ওয়েবডেস্ক: আর নয় নম্বর! দেওয়া হবে ‘স্মাইলি’। পড়াশোনায় উৎসাহ দেওয়ার পাশাপাশি প্রথম এবং দ্বিতীয় শ্রেণির পড়ুয়াদের উপর থেকে পড়াশোনার অতিরিক্ত চাপ কমানোর জন্য এ রকম অভিনব উদ্যোগ নিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

মধ্যপ্রদেশের শিক্ষা দফতরের যে বিভাগ প্রাথমিক শিক্ষার দায়িত্বে রয়েছে সেই রাজ্য শিক্ষা কেন্দ্রই এই ঘোষণা করেছে। এই ব্যাপারে সব জেলা শিক্ষা আধিকারিকদের কাছে নির্দেশ পাঠিয়েছে রাজ্য সরকার। রাজ্য শিক্ষা কেন্দ্রের ডিরেক্টর লোকেশ জাটভ বলেন, “এখন তো প্রথম শ্রেণির পড়ুয়াদের ওপরেই বাবা-মায়েরা পড়াশোনার চাপ সৃষ্টি করেন। সেই চাপ থেকে মুক্তি দেওয়ার জন্যই আমরা নম্বরের বদলে স্মাইলি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” শুধুমাত্র মৌখিক পরীক্ষার ভিত্তিতে মূল্যায়ন হবে বলে জানান তিনি।

জাটভ বলেন, মৌখিক পরীক্ষার ভিত্তিতেই পড়ুয়াদের সাফল্য বিচার করা হবে। যে পড়া খুব ভালো বলতে পারবে তাকে তিনটে স্মাইলি, যে মোটামুটি বলতে পারবে তাকে দু’টি স্মাইলি এবং যার পড়া সেভাবে তৈরি হবে না তাকে একটি করে স্মাইলি দেওয়া হবে। পরবর্তী শিক্ষাবর্ষ থেকে এই নতুন নিয়ম চালু হয়ে যাবে বলে জানান তিনি।

জাটভের মতে, “এক বা দু’নম্বর কমবেশি হলেই অভিভাবকরা অন্যের উদাহরণ দেখিয়ে পড়ুয়াদের উপরে চাপ সৃষ্টি শুরু করেন। স্মাইলি দিলে সেই সমস্যা হবে না, কারণ সে ক্ষেত্রে অনেকেই সমসংখ্যক স্মাইলি পাবেন। ঠিক একই সময়ে যে পড়ুয়া একটা স্মাইলি পাবে, তাকে বলে দেওয়া হবে কী ভাবে সে আরও উন্নতি করতে পারে।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন