Smirti Irani

ওয়েবডেস্ক: কেরলের সবরিমালায় আয়াপ্পা মন্দিরে মহিলাদের প্রবেশধিকার নিয়ে আজব মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। সেই মন্তব্যের প্রতিবাদ বিভিন্ন রকম ভাবে জানিয়েছেন অনেকেই। তবে সেগুলির প্রত্যুত্তর দিতে নিজের ইনস্টাগ্রাম হ্যান্ডলে যে ছবিটি তিনি স্বয়ং পোস্ট করলেন, তা বেশ ভালো রকমের বাহবাই কুড়োল।

কয়েক দশক আগের টেলিভিশন ধারাবাহিক ‘কিঁউ কি…শাস ভি কভি বহু থি’ থেকে একটি ছবি পোস্ট করেছেন স্মৃতি। যেটির নীচে লিখেছেন, ‘হম বলেগা তো বোলোগে কি বোলতা হ্যায়’। ১৯৭৪ সালে ঠিক এই কথামালারই একটি গান জনপ্রিয় হয়েছিল কিশোরকুমারের কণ্ঠে।

ইনস্টাগ্রামে পোস্টটি করার পর বেশ বড়োসড়ো সংখ্যার লাইক-কমেন্টস পেয়েছেন মন্ত্রী। তাঁর রসবোধের প্রশংসা করেছেন অনেকেই। আত্মরক্ষার জন্য যে পথ তিনি বেছে নিয়েছেন, সেটাকেই বাহবা দিয়েছেন নেটিজেনরা। তবে আত্মরক্ষার তাগিদে যে আত্মসমর্পণেরও পথ তিনি ধরেছেন, সে কথাও উঠে এসেছে মন্তব্যে।

শবরিমালায় ঋতুমতী মহিলাদের প্রবেশাধিকার নিয়ে বিতর্কের অবসান এখনও ঘটেনি। এমনকী এ ব্যাপারে সুপ্রিম কোর্টে নির্দেশও সঠিক ভাবে কার্যকর হয়নি। এমন পরিস্থিতিতে স্মৃতি গত মঙ্গলবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে প্রশ্ন তোলেন, “ঋতুস্রাবের রক্তে ভেজা স্যানিটারি ন্যাপকিন নিয়ে কি আপনি বন্ধুর বাড়িতে যান? তা হলে, দেবালয়েই বা যাবেন কেন? এটা স্বাভাবিক বুদ্ধি…” ।

 

View this post on Instagram

 

#hum bolega to bologe ki bolta hai… 😂🤔🤦‍♀️

A post shared by Smriti Irani (@smritiiraniofficial) on

স্মৃতি অবশ্য নির্দিষ্ট করে সবরিমালার কথা মুখে নিয়ে আসেননি। তবে তাঁর নিশানা কোথায়, তা বুঝতে অসুবিধা হওয়ার নয়। যে কারণে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হইচই শুরু হয়ে যায়। আর তার জবাবেই এই ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেন কেন্দ্রীয় মন্ত্রী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here