বৃহস্পতিবার সকালের মানালি

মানালি: মরশুমের প্রথম তুষারপাতে সাদা হয়ে গেল হিমাচল প্রদেশের জনপ্রিয় পর্যটনস্থল মানালি। পাশাপাশি মরশুমের প্রথম বরফের ছোঁয়া পেয়েছে শিমলার কাছে নারকান্ডা এবং কুফরিও।

নভেম্বরের শুরুতে শক্তশালী একটি পশ্চিমী ঝঞ্ঝা কাশ্মীর, হিমাচল এবং উত্তরাখণ্ডে তুষারপাত ঘটিয়েছিল, কিন্তু মানালিতে তুষারপাত অধরাই ছিল। অবশেষে মানালির বাসিন্দাদের তুষারপাতের আশ মিটল। বুধবার বিকেল থেকেই তুষারপাত শুরু হয় মানালি-সহ হিমাচলের বিভিন্ন অঞ্চলে। বৃহস্পতিবার ভোর পর্যন্ত সেই তুষারপাত চলে। এ দিন বেলার দিকে রোদ উঠলে দেখা যায়, পুরো মানালি শহর বরফের তলায় রয়েছে।

বহু বছর পরে মানালিতে এত তাড়াতাড়ি তুষারপাত হল বলে জানিয়েছেন এক রিসর্ট মালিক। ডিকি ঠাকুর নামের এই রিসর্ট মালিকের কথায়, “অনেক বছর পর এত তাড়াতাড়ি তুষারপাত হল। এ বার শীতকালটা আরও বেশি জমবে বলে আশা করছি।”

আরও পড়ুন রামায়ণ এক্সপ্রেসে সফর করতে চান, এই তথ্যগুলো জেনে নিন

অন্যদিকে এই তুষারপাতের ফলে আপেল চাষিরাও খুশি। আপেল কৃষকদের কাছে এই তুষারপাত মানে সাদা সোনা।

তুষারপাতের ফলে কিছু সমস্যাও হচ্ছে সাধারণ মানুষের। জালোরি পাস অঞ্চলে প্রায় এক ফুট বরফ পড়ায় বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। ফলে ব্যাহত হচ্ছে যোগাযোগ ব্যাবস্থা। লাহুল-স্পিতি এবং কিন্নর জেলাতেও তুষারপাতের খবর পাওয়া গিয়েছে। ধরমশালা এবং পালমপুরের সামনে ধৌলাধার শ্রেণিতেও প্রবল তুষারপাত হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here