খবরঅনলাইন ডেস্ক: সোশ্যালিজমকে বিয়ে করতে চলেছেন মমতা ব্যানার্জি। আগামী রবিবার ১৩ জুন তামিলনারড়ুর সালেমে এটাই হতে চলেছে। এই বিয়ের কার্ডটিও এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

সোশ্যালিজমের বাবা বছর ৫২-এর এ মোহন সিপিআইয়ের সালেম জেলার সম্পাদক। সোশ্যালিজম ছাড়াও তাঁর আরও দুই ছেলে রয়েছে। কমিউনিস্ট মতাদর্শে বিশ্বাসী এই পরিবারে সোশ্যালিজমের দুই দাদার নাম কমিউনিজম এবং লেনিনিজম। আবার কমিউনিজমের ছেলের নাম মার্কসিজম।

Loading videos...

এই ৩ ছেলে এবং ১ নাতিকে নিয়েই মোহনের পরিবার। তিনি বলেন, ‘‘আমাদের পরিবার বহু দিন ধরেই সমাজতান্ত্রিক মতাদর্শে বিশ্বাসী। পূর্বজদের সময় থেকেই আমরা সমাজতন্ত্রে দীক্ষা নিয়েছি। আমরা হলাম চতুর্থ প্রজন্ম। নয়ের দশকে যখন সোভিয়েত রাশিয়া ভেঙে গেল, তখন আমার স্ত্রী গর্ভবতী। তাই প্রথম সন্তানের নাম কমিউনিজম রেখেছি। এক বার একটি মিথ্যে মামলায় ফেঁসে ১৫ দিন গা ঢাকা দিয়েছিলাম. সেই সময়ে লেনিনিজমের জন্ম হয়। তার পর এল সোশ্যালিজম। মেয়ে হলে তার নাম মার্কসিয়া রাখব ভেবেছিলাম।’’

মমতা ব্যানার্জি কংগ্রেস পরিবারের

এ দিকে মোহনের পুত্রবধূরা কংগ্রেসি। তাঁর যখন জন্ম হয়, তখনও কংগ্রেসে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়ে মমতার নেতৃত্বে অনুপ্রাণিত হয়েই নবজাতকের নাম মমতা ব্যানার্জি রাখে তাদের পরিবার। মমতার পরিবারের সঙ্গে মোহনদের বহু দিনেরই আলাপ। তাঁদেরই প্রতিবেশী।

তবে ছেলেদের এই নাম রাখার জন্য বহু ক্ষেত্রেই তাঁকে সমস্যার মধ্যে পড়তে হয়েছে বলেও জানিয়েছেন মোহন। এমনকি হাসপাতালে বছর তিনেকের কমিউনিজমের চিকিৎসা করতেও রাজি হননি চিকিৎসক।

তবে তাঁর একটাই আক্ষেপ, পরিবারে কোনো কন্যাসন্তান নেই। তবে ভবিষ্যতে কারও মেয়ে হলে তার কী রাখা হবে তাও ভেবে রেখেছেন মোহন- ‘কিউবাইজম’।

আরও পড়তে পারেন কোউইন অ্যাপ থেকে তথ্য চুরি? কী বলল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.