aadhar supreme court

ওয়েবডেস্ক: আর বাড়ছে না আধার সংযুক্তিকরণের সময়সীমা। আধারের সময়সীমা বাড়ানোর জন্য প্রবীণ আইনজীবী শ্যাম দিওয়ানের আবেদন খারিজ করে দেন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

জেনে নিন ৩১ মার্চের মধ্যে কোথায় কোথায় আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক-

১) ব্যাঙ্ক অ্যাকাউন্ট

নেট ব্যাঙ্কিং-এ আপনার অ্যাকাউন্টে লগইন করুন। ‘আপডেট আধার কার্ড ডিটেল্‌স’ অথবা ‘আধার কার্ড সিডিং’-এ ক্লিক করুন। সব তথ্য দিয়ে ‘সাবমিট’ করে দিন। ইমেল বা ফোনের মাধ্যমে আপনার ব্যাঙ্ক এই সংক্রান্ত ব্যাপারে আপনার সঙ্গে যোগাযোগ করে নেবেন।

২) প্যান কার্ড

এর জনে প্রথমে প্যান কার্ডের ওয়েবসাইটে (https://www.incometaxindiaefiling.gov.in/home) ক্লিক করুন। ‘লিঙ্ক আধার ট্যাব’-এ ক্লিক করুন। সেখানে আপনার প্যান এবং আধার নম্বর দিয়ে দিন। এসএমএসের মাধ্যমে সংযুক্তিকরণের জন্য লিখুন UIDPAN, পাঠিয়ে দিন ৫৬৭৬৭৮ নম্বরে।

৩) ভোটার কার্ড

এনভিএসপি-এর ওয়েবসাইটে (https://www.nvsp.in/) গিয়ে সংযুক্তিকরণ প্রক্রিয়া করে নিতে পারেন। অথবা সপ্তাহের যে কোনো কাজের দিন ১৯৫০ নম্বর ফোন করে ভোটার কার্ড এবং আধার সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে দিন।

৪) এলপিজি

এলপিজি প্রদানকারী আপনার সংস্থার ওয়েবসাইটে যান। সেখান থেকে সাবসিডি ফর্ম ডাউনলোড করে নিন। সব তথ্য দিয়ে সেই ফর্ম আপনার কাছের গ্যাসের ডিলারের কাছে জমা করে দিন। অথবা ১৮০০০-২৩৩৩-৫৫৫ নম্বরে ফোন করে যাবতীয় তথ্য দিয়ে দিন।

৫) রেশন কার্ড

এটার জন্য প্রথমে আধার প্রদানকারী সংস্থার ওয়েবসাইটে যান (https://uidai.gov.in/)। সেখানে ‘স্টার্ট নাউ’ ক্লিক করে যাবতীয় তথ্য দিয়ে দিন। আপনার ফোনে একটা ওটিপি চলে আসবে। এই নম্বরটা দিলে আপনার আধার সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

৬) মোবাইল নম্বর

আপনার মোবাইল নম্বর প্রদানকারী সংস্থার ওয়েবসাইট থেকে আধারের ফর্মটা ডাউনলোড করে নিন। ‘ফিল্ড ফর আপডেট অ্যান্ড কারেকশন’-এর জায়গায় ‘মোবাইল’-এ টিক মারুন। যাবতীয় তথ্য দিয়ে দিন। যেখানে দরকার সেখানে আপনার মোবাইল নম্বর এবং আধার নম্বর দিয়ে দিন। সই করে সেই দরখাস্ত, আধার অফিসে মেল করে দিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here